১৭ এপ্রিল ২০১২, বুধবার, ০২:১৫:১২ পূর্বাহ্ন


আজ বিশ্ব ফুটবলের ঈদ উৎসব
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ০৯-১২-২০২২
আজ বিশ্ব ফুটবলের ঈদ উৎসব


আজ কাতারের মরুর বুকে উৎযাপিত হতে চলেছে বিশ্ব ফুটবলের ঈদ, পূজা এবং বড়দিন , ফিফা বিশ্ব কাপ ফুটবল ২০২২ আজ অনুষ্ঠিত হবে দুটি হাই ভোল্টেজ কোয়ার্টার ফাইনাল।

৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন চিরদিনের ফেভরিট আর এবারের হেক্সা মিশণ জ্বলন্ত আগ্নেয়গিরি ব্রাজিল খেলবে গেলবারের রানার্স আপ লুকা মড্রিচের ক্রোয়েশিয়া দলের সঙ্গে। 

অপর খেলাটি ভিন্ন গ্রহের এলিয়েন লিওনেল মেসির আর্জেন্টিনার অগ্নি পরীক্ষা টিউলিপের দেশ নেদারল্যান্ডের বিরুদ্ধে। ভাবতে পারেন বিশ্বের সবচেয়ে জন প্রিয় দুটি দল ব্রাজিল ,আর্জেন্টিনা জয়ী হলেই মুখ মুখী হবে স্বপ্নের সেমী ফাইনালে।  



সবাই জানে বিশ্ব ফুটবলে ব্রাজিল একমাত্র দল যারা ২২ বিশ্ব কাপের সবগুলো খেলেছে , ৫ বার কাপ জিতেছে, ১৯৫৮ ,১৯৬২, ১৯৭০ তিন বার জিতে জুলে রিমি ট্রফি নিজেদের করে নিয়েছে। জিতেছে ১৯৯৪ আর ২০০২ সালেও। একমাত্র দল যারা ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা ,এশিয়া সব মহাদেশ থেকেই বিশ্বকাপ জিতে নিয়েছে। এই দলের এডসন ওরানটাস ডি নাসিমান্তো ( পেলে) ফুটবল জাদুগর নাম বিশ্ব খ্যাত।  জীবন সায়াহ্নে এখন অপেক্ষা করছেন হয়তো সতীর্থদের বিজয় উল্লাসের। পারবে কি ওর উত্তরসূরি নেইমার, ভিনিসিয়াস , রিহারলিশোন, কাসিমেরও পেলেকে বিশ্ব কাপ উপহার দিতে ? প্রিকোয়ার্টার ফাইনালে দেখলাম ব্রাজিল সাম্বা ছন্দে খেলেছে বহুদিন পর। এই সঙ্গে ব্রাজিল কিন্তু অপ্রতিরোধ্য।

দ্বিতীয় খেলাটি নতুন প্রজন্মের ক্রেজ খুদে জাদুগর মেসির আর্জেন্টিনা আর টোটাল ফুটবলের জননী টিউলিপের দেশ নেদারল্যান্ডসের। জানি বাংলাদেশ সহ ফুটবল বিশ্বে আর্জেন্টিনার বিশাল ভক্ত কুল। এবারের টুর্নামেন্টে প্রথম খেলায় এশিয়ার দেশ সৌদি আরব ২-১ গোলে হারিয়ে আলোড়ন তুলেছিল। পরের দুটি করো না হয় মরো ম্যাচ জয় করে শেষ ১৬ পর্যায়ে পৌঁছে। প্রি কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়ার গতিময় ফুটবলের কাছে প্রায় ধরা পড়েছিল আর্জেন্টিনা। ২-১ ম্যাচে জয় ঘাম ঝরিয়ে দিয়েছিলো ওদের। খেলতে হবে তারুণ্যের তেজোদীপ্ত নেদারল্যান্ডসের বিরুদ্ধে। 

ব্রাজিল কিন্তু অনেকটা বাধাহীন ভাবে প্রথম দুই ম্যাচ জয়ের পর সম্পূর্ণ বিকল্প দল নিয়ে খেলার ঝুঁকি নিয়ে হেরে যায় ক্যামেরুনের সাথে। টনক নড়ে ওদের, ইতিমধ্যে গুজব রটে যায় ফুটবল জাদুগর কালো মানিক পেলে মৃত্যুসজ্জায়। তেতে উঠে উত্তরসুরি ব্রাজিল বাহিনী , ৩৬ মিনিটেই দৃষ্টিনন্দন ৪ গোল করে কোনঠাসা করে ফেলে দক্ষিণ কোরিয়াকে। ৪-১ গোলে অনায়াস জয় পেয়ে নেইমার , ভিনিসিয়াস , কাসিমেরো ,থিয়াগো সিলভার ব্রাজিল গেলবারের রানার্সআপ ক্রোয়াসিয়ার   মুখোমুখী , ব্যাক্তিগত ভাবে আমি সাম্বা ফুটবল পূজারী হলেও চাই আজ আর্জেন্টিনা ব্রাজিল দুটি দল জয়ী হয়ে সেমী ফাইনালে মুখমুখি হোক. খেলা হয়ে সমাধান হোক ওদের মাঝে কোন দল সেরা। 


শেয়ার করুন