২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৭:৩৮:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্যের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক প্রকাশ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-০৪-২০২৩
রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্যের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক প্রকাশ পঙ্কজ ভট্টাচার্য


বাংলাদেশের প্রবীণ রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠন এবং ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য আর নেই। তিনি গত ২৩ এপ্রিল রাত ১২টা ২০ মিনিটের সময় রাজধানীর হেলথ অ্যান্ড হোম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। দীর্ঘদিন ধরেই তিনিই বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছিলেন। নিউমুনিয়ায় আক্রান্ত হলে তাকে গত ১৭ এপ্রিল হাসপাতালে ভর্তি করা হয়। ২২ এপ্রিল হৃদরোগে আক্রান্ত হলে তাকে লাইফ সাপোর্ট দেয়া হয় এবং ২৩ এপ্রিল তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। উল্লেখ্য, পঙ্কজ ভট্টাচার্য ১৯৩৯ সালের ৯ আগস্ট রাউজানের নোয়াপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬২ সালে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি এবং পরবর্তী সময়ে সভাপতি নির্বাচিত হন। তিনি মুক্তিযুদ্ধে ন্যাপ- ছাত্র ইউনিয়ন, কমিউনিস্ট পার্টি গেরিলা বাহিনীর সংগঠক ছিলেন। স্বাধীনতার পর বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৬৬ সালে তিনি স্বাধীন বাংলা ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত হয়ে কারারুদ্ধ হন। ২০১০ সালে তিনি ঐক্য ন্যাপ প্রতিষ্ঠা করেন। সারা জীবন তিনি বাম রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

এই বর্ষীয়ান রাজনীতিবিদের মৃত্যুতে দেশের মতো প্রবাসেও শোকের ছায়া নেমে আসে। বিভিন্ন সংগঠন তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

বাসদ সমর্থক ফোরাম উত্তর আমেরিকার পক্ষে মো. জামান তপন  এক বিবৃতিতে প্রবীণ রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা পঙ্কজ ভট্টাচার্যের মৃত্যুতে গভীর শোক ও শ্রদ্ধা জানিয়েছেন। বিবৃতিতে জামান তপন বলেন, পঙ্কজ ভট্টাচার্য ছিলেন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার কণ্ঠ, স্বৈরতন্ত্র ও ফ্যাসিবাদবিরোধী সংগ্রামের সৈনিক, জনদরদী ও দেশপ্রেমিক। বিবৃতিতে তিনি বলেন, পঙ্কজ ভট্টাচার্য যৌবনে শোষণমুক্ত সমাজ গড়ার যে স্বপ্ন দেখেছিলেন আমৃত্যু সেই স্বপ্নকে লালন করেছেন। জীবন সায়াহ্নেও তিনি দেশের মানুষের গণতান্ত্রিক ও মৌলিক অধিকার প্রতিষ্ঠায় ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে কার্যকর আন্দোলন গড়ে তোলার উদ্যোগ নিয়েছেন। পাহাড় ও সমতলের আদিবাসীদের বন্ধু হিসেবে তাদের সব বিপদে পাশে দাঁড়িয়েছিলেন তিনি। তিনি বলেন, পঙ্কজ ভট্টাচার্যের মৃত্যুতে দেশ এক মানবদরদী ও দেশপ্রেমিককে হারালো আর অধিকারবঞ্চিত মানুষ হারালো তাদের অকৃত্রিম বন্ধুকে। জামান তপন শোকসন্তপ্ত পরিবারের সদস্য, স্বজন, সহকর্মীদের প্রতি সমবেদনা জানান।

সদ্য প্রয়াত প্রবীণ প্রগতিশীল রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধে ন্যাপ, ছাত্র ইউনিয়ন, সিপিবি গেরিলা বাহিনীর অন্যতম সংগঠক, বীর মুক্তিযোদ্ধা, ঐক্য ন্যাপের সভাপতি, সামাজিক আন্দোলনের প্রতিষ্ঠাতা পংকজ ভট্টাচার্যের নাগরিক শোকসভা ২৯ এপ্রিল জুইস সেন্টার, ৭৭ স্ট্রিট জ্যাকসন হাইটসে বিকাল সাড়ে ৫টায় অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটির আয়োজন করছে নাগরিক সমাজ।

শেয়ার করুন