১২ এপ্রিল ২০১২, বুধবার, ০৩:৫৯:৫১ পূর্বাহ্ন


ক্রোয়েশিয়াকে ৩-০ তে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা
এবার বিশ্বকাপ পাবেন তো মেসি
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৪-১২-২০২২
এবার বিশ্বকাপ পাবেন তো মেসি ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল উদযাপনে মেসি অ্যান্ড কোং /ছবি সংগৃহীত


অনেক ঘাত প্রতিঘাত পেড়িয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্নের দ্বারপ্রান্তে লিওনেল মেসি। আর্জেন্টিনা এর আগেও বিশ্বকাপ জিতেছে। কিন্তু জিতেনি মেসি। এ ক্ষোভ মেসির, এ ক্ষোভ আর্জেন্টাইন সাপোর্টারদেরও। শেষ পর্যন্ত এক ম্যাচ দুরে চলে এসেছে মেসি। ফাইনালের ম্যাচটা জিততে পারলেই ম্যারাডানার পর আর্জেন্টিনার কোনো তারকা ফুটবলারের হাতে উঠবে বিশ্বকাপ।

সেই ১৯৮৬ বিশ্বকাপে সর্বশেষ কাপ জিতেছিল আর্জেন্টিনা ম্যারাডোনার হাত ধরে। এরপর থেকে প্রতিবারই হট ফেবারিট থেকেও ওই স্বপ্নে যেতে পারেনি তারা কখনই। গত ২০১৮ বিশ্বকাপে অনেক আগেই বিদায় নেয়ার পর ভক্তকুল তো বটে, মেসিরও সে কি কান্না। আসলে ফুটবল বিশ্বে আর্জেন্টিনা তো বটেই, আলাদাভাবেই মেসির রয়েছে অণ্যরকম এক জনপ্রিয়তা। দুর্দান্ত ফুটবল খেলে জিতেছেন অনেক ট্রফি। বিশেষ করে তার ওই অর্জন ক্লাব ফুটবলে।


তাকে কখনো এগিয়ে রাখা হয় ম্যারাডোনার চেয়ে। কখনো পেলের সমতুল্যে। এগুলো ব্যাক্তি বিশেষ বিশ্লেষন। কিন্তু সব মিলিয়ে মেসি, মেসি। এ যুগের ফুটবলার। দুর্দান্ত খেলে মানুষের মনে স্থান করে নিয়েছেন। কিন্তু নিজ দেশ আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপা না এনে দিতে পারা তার জীবনের বড় একটা ব্যর্থতা। সেটা যাতে ঘুচে সে প্রত্যাশা তার ও তার ভক্তকূলের। তবে আর্জেন্টিনাও চাতক পাখির মত চেয়ে। সেই কবে একটা শিরোপা জিতেছে। ল্যাটিন আমেরিকার এ দলটির যেন একটা শিরোপা বকেয়া হয়ে গেছে। 



প্রত্যাশায় শিরোপা। কিন্তু পাবেন তো এ ফুটবল তারকা?/ছবি সংগৃহীত 


তাছাড়া সে শিরোপা যদি মেসির হাত ধরেই আসে তাতে তাদের শিরোপা প্রত্যাশা ও প্রাপ্তির পূর্নতা মিলবে। কিন্ত সেটা কী সত্যিই সত্যিই সম্ভব হবে? 

সেমিফাইনালের গন্ডিটা তারা পেড়িয়েছে দুর্দান্তভাবে। বর্তমান রানার্সআপ ক্রোয়েশিয়াকে ৩-০ গোলে হারিয়ে সে যোগ্যতার প্রমান দিচ্ছে। প্রথমার্ধের ৩২ মিনিটে ডিবক্সে আলভারেকজকে ফাউল করলে সেখান থেকে পেনাল্টিতে দলকে এগিয়ে নেন মেসি ১-০। এরপর আরো এক গোল। সেটা সেই হুলিয়ান আলভারেজেরই ২-০।  

দ্বিতীয়ার্ধে ওই সংখ্যা ৩-০ তে করেন সেই আলভারেজই। ক্রোয়েশিয়া পারেনি গোল শোধ দিতে। যদিও খেলার সারাক্ষনই প্রাণ জিইয়ে থেকেছে ক্রোয়েশিয়ার ফুটবলারদের আক্রমনাত্বক ফুটবলে। আর্জেন্টিনার মাথায় তো ফাইনালের আমেজ। তারা প্লান কষে খেলে গেছেন প্রতিটা মুহূর্ত।

ফাইনালে উঠে মেসি এখণ চিন্তা মরক্কো ও ফ্রান্সের বিজয়ীকে নিয়ে। অবশ্য সেখানে আজকের ম্যাচের বিজয়ী ফ্রান্সই তাদের প্রধান প্রতিপক্ষ এটা ধরে নেয়া যায় অনায়াসেই। 


শেয়ার করুন