২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৩:৫৩:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


বিদ্যুতে দাম বৃদ্ধির সরকারের সিদ্ধান্তকে গণবিরোধী- মির্জা ফখরুল
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৩-০১-২০২৩
বিদ্যুতে দাম বৃদ্ধির সরকারের সিদ্ধান্তকে গণবিরোধী- মির্জা ফখরুল


বিদ্যুতে দাম বৃদ্ধির সরকারের সিদ্ধান্তকে গণবিরোধী বলেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শুক্রবার এক বিবৃতিতে বিএনপি মহাসচিব এই সিদ্ধান্ত বাতিলের দাবি জানান। তিনি বলেন, ‘‘ বর্তমান সরকার জনগনের নির্বাচিত সরকার নয় বলেই জনগনের চরম দুর্দিনে বিদ্যুতের তাম বৃদ্ধির এই অযৌক্তিক সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্ত গণবিরোধী এবং অবিবেচনাপ্রসূত।”

প্রতিমাসে দাম সমন্বয়ের কঠোর সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, ‘‘  প্রতিমাসে দাম সমন্বয়ের নামে প্রকারান্তরে দফায় দফায় বিদ্যুতের দাম বৃদ্ধির করা হবে যা জনগনের সাথে খুচরা চালাকি মাত্র।”

বিদ্যুতের মূল্য কমনোর দাবিতে আগামী ১৬ জানুয়ারি ঢাকাসহ উপজেলায় সমাবেশ-মিছিলের কর্মসূচিতে জনসাধারণসহ নেতা-কর্মীদের প্রতিবাদ জানানোর আহবানও জানান তিনি।

গতকাল সরকার এক প্রজ্ঞাপন জারি করে গ্রাহক পর্যায় বিদ্যুতের দাম ৫ শতাংশ বৃদ্ধি করেন যা জানুয়ারি থেকেই কার্য্কর হবে। বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, ‘‘ চাল-ডাল-তেল-চিনিসহ সকল দ্রব্য মূল্যের চরম ঊধর্বগতিতে জনজীবন যখন নাভিশ্বাস উেেঠ্রছ, জনগনের জীবন যাত্রায় ব্যয় যখন লাগামহীনভাবে ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, যখন মানুষ কাজ হারিয়ে বেকার হচ্ছে, কর্মসংস্থান নেই তখন সরকারের বিদ্যুতের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত মরার উপরে খাড়ার ঘা। মাত্র দুই মাস আগে পাইকারী পর্যায়ে মূল্যবৃদ্ধির পর এবার খুচরা তথা গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির ফলে কৃষে সেচে, কল-কারখানাঢ উতপাদনে ব্যয় বৃদ্ধিসহ জীবন যাত্রার ব্যয় এবং প্রতিটি জিনিসের মূল্য আরো বৃদ্ধি পাবে।”

তিনি অভিযোগ করে বলেন, ‘‘ বিদ্যুত সেক্টারে সীমাহীন দুর্নীতি ও অনিয়মের মাশুল দিতে হচ্ছে জনগনকে। কুইক রেন্টালে বিদ্যুত উতপাদন না করেই বসিয়ে রেখে বিদ্যুত উতপাদন কেন্দ্রের ক্ষমতাসীনদের মদদপুষ্ঠ মালিকদেরকে ক্যাপাসিটি চার্জের নামে জনগনের টাকায় লাভবান করা হচ্ছে। দুর্নীতি, অপচয়, অব্যবস্থাপনার জন্য বিদ্যুত উতপাদন খরচ বৃদ্ধি পাওয়ায় এখন জনগনের পকেট কাটা হচ্ছে।” 


শেয়ার করুন