২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৭:০৭:২৯ অপরাহ্ন


বাংলাদেশ বেদান্ত সোসাইটির সরস্বতী পূজা উদযাপন
দেশ রিপোর্ট:
  • আপডেট করা হয়েছে : ০৩-০২-২০২৩
বাংলাদেশ বেদান্ত সোসাইটির   সরস্বতী পূজা উদযাপন বেদান্ত সোসাইটির পূজায় অংশগ্রহণকারীরা


বাংলাদেশ বেদান্ত সোসাইটি নিউইয়র্কের আয়োজনে গত ২৭ জানুয়ারি বিদ্যাদেবী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে। জ্যামাইকার তাজমহল পার্টি হলে বেলা ১১টা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত চলে এই পূজা-অর্চনা। এতে হিন্দু সম্প্রদায়ের ছোট-বড় সব বয়সী ভক্তদের উপস্থিতিতে এক মিলনমেলায় পরিণত হয়। কমিউনিটির অন্যান্য সম্প্রদায়ের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের উপস্থিতিও ছিলো লক্ষণীয়। বেলা ১১টায় পুরোহিত টিটন আচার্য্যরে পরিচালনায় শুরু হয় পূজা-অর্চনা। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিলো প্রবাসে জন্ম নেয়া এবং বেড়ে ওঠা নতুন প্রজন্মের ছেলেমেয়েদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা পুরস্কার বিতরণ। প্রতিযোগিতায়শাখায় (-১০) বছর এবংশাখায় (১১-১৭) বছরের শিশু-কিশোররা অংশগ্রহণ করে। সম্মানিত বিচারকমÐলী প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের অঙ্কিত ছবি বিচার বিশ্লেষণ করেশাখা থেকে ৩টি ছবি এবংশাখা থেকে ৩টি ছবি নির্বাচন করেন। সম্মানিত বিচারকমÐলীর দায়িত্বে ছিলেন অমিত দে এবং ফজলুর রহমান অধ্যাপিকা হুসনে আরা বেগম। বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন সাধারণ সম্পাদক রিনা সাহা, রিঙ্কি নিয়োগী, ফনীন্দ্র সাহা, দেবব্রতো দাস, অমিত দে।

উপবাস থেকে পূজা দেন ভক্তরা। শুধু তাই নয়, সরস্বতী দেবীর প্রিয় ফল কুল বিতরণ করা হয় সবার মাঝে। তাছাড়া সাজানো Ðপে অনেকেই শ্রদ্ধা নিবেদন করেন। সংগঠনের সহ-সভাপতি অসীম সাহার পরিচালনায় সংগীত পরিবেশন করে সানি চৌধুরী, রেগা, চন্দনা ভট্টাচার্য্য সৌভিত রায় চৌধুরী, সাথী সাহা। বেদান্ত সোসাইটির শিশুশিল্পীদের মধ্যে সংগীত পরিবেশন করে সমন্বিতা মুখার্জী, রিতু দাস, অনুরাগ দাস, সুপ্তি অথৈ বিশ্বাস। নৃত্যানুষ্ঠানে নৃত্য পরিবেশন করে শান্তি রায় সুপ্তি। প্রতিমা Ð সজ্জা করেন সংগঠনের সহ-সভাপতি রতন দাস তপন সাহা। পূজার আয়োজনে ছিলেন শোভা রায়, অরুণা পাল, দীপ্তি দাস, সুস্মিতা বিশ্বাস। প্রসাদ বিতরণ অন্যান্য দায়িত্বে ছিলেন সাংগঠনিক সম্পাদক উত্তম দাস, মৌগন্ধা আচার্য্য, তনিমা দাস, সোমা সাহা, বনানী রায়, জয়শ অর্পণ। অর্থ অন্যান্য দায়িত্ব পালন করেন জিতেন মন্ডল, ফনীন্দ্র সাহা রিঙ্কি নিয়োগী। পূজার প্রসাদ স্পনসর করেন সংগঠনের উপদেষ্টা রিঙ্কি নিয়োগী

অনুষ্ঠানে সবাইকে স্বাগত জানিয়ে বক্তৃতা করেন বাংলাদেশ বেদান্ত সোসাইটির সভাপতি পূর্ণচন্দ্র মুখার্জি, সহ-সভাপতি অসীম সাহা, সাধারণ সম্পাদক রিনা সাহা, দেব্রত দাস দাসসহ অনেকে।

উপস্থিত ছিলেন মূলধারার রাজনীতিবিদ মোর্শেদ আলম, সালেহা মোর্শেদ, রিয়েল এস্টেট ব্যবসায়ী আনোয়ার হুসেনসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

শেয়ার করুন