২৭ এপ্রিল ২০১২, শনিবার, ৬:১১:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


শাপলা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েটসের বর্ণিল পুনর্মিলনী ও আনন্দ মেলা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ৩১-০৫-২০২৩
শাপলা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েটসের বর্ণিল পুনর্মিলনী ও আনন্দ মেলা শাপলার আজীবন সদস্যরা


শাপলা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েটস নিউইয়র্ক প্রবাসের একটি পেশাজীবী সংগঠন। প্রবাসে বাংলাদেশিদের অনেক সংগঠন রয়েছে। কিন্তু পেশাজীবী সংগঠন মাত্র হাতেগোনা কয়েকটি। যার মধ্যে শাপলা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েটস অন্যতম। প্রবাসে বাংলাদেশি কমিউনিটির যারা ট্যাক্সি ড্রাইভ করেন তারাই মূলত নিজেদের মধ্যে সৌহার্দ্য-সম্প্রীতি এবং সুখে-দুঃখে পাশে দাঁড়ানোর জন্য এই সংগঠন প্রতিষ্ঠা করেন। বাংলাদেশের জাতীয় ফুল শাপলাকে বুকে লালন করে বাংলাদেশকে হৃদয়ে ধারণ করে ১৯৯৬ সালে এই সংগঠন প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকেই নানা চড়াই-উতরাই পেরিয়ে বর্তমানে এই সংগঠনটি একটি আদর্শ সংগঠনে রূপলাভ করেছেন। বিশেষ করে বর্তমান সভাপতি ওয়াসিম উদ্দিন ভুইয়ার সৎ এবং বলিষ্ঠ নেতৃত্বে এই সংগঠন প্রবাসে অনুকরণীয় সংগঠনের পরিণত হয়েছে। মহামারি করোনার সমসয় সদস্যদের পাশে দাঁড়িয়েছেন। আবার সদস্যদের জন্য কবরও ক্রয় করেছেন। যে কারণে শাপলার সুনাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে। শাপলা অনুষ্ঠান মানেই বাড়তি কিছু। কষ্টের প্রবাস জীবনে পরিবার-পরিজন নিয়ে অনুষ্ঠান করার সংগঠন খুব একটা দেখা যায় না। কিন্তু শাপলা সম্পূর্ণ ভিন্ন। অনুষ্ঠানে নিয়ে এসেছেন নিজেদের পরিবার পরিজনকে। বর্ণাঢ্য অনুষ্ঠান দেখে মনে হয়েছে পুরো শাপলা যেন একটি পরিবার।

এই সংগঠনের বার্ষিক পুনর্মিলনী এবং আনন্দ মেলা গত ২৮ মার্চ সন্ধ্যায় উডসাইডের অভিজাত হল গুলশান টেরেসে অনুষ্ঠিত হয়। শাপলার ২৭তম পুনর্মিলনী এবং আনন্দ মেলায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ওয়াসীম উদ্দিন ভুইয়। চমৎকার এই অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সংগঠনের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ মোস্তফা রিপন এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ রুহুল আমিন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নিউইয়র্ক ট্যাক্সি অ্যালায়েন্সের কর্ণধার এবং ট্যাক্সি ইন্ডাস্ট্রির মধ্যমণি ভৈরবী দেশাই। বিশেষ অতিথি ছিলেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল নাজমুল হাসান, কুইন্স ডেমোক্রেটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার অ্যাট লার্জ এবং বিশিষ্ট আইনজীবী মঈন চৌধুরী, বাংলাদেশ সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়া, সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী, বাংলাদেশ সোসাইটির নির্বাচন কমিশনের চেয়ারম্যান ও ট্রাস্টি বোর্ডের সদস্য অ্যাডভোকেট জামাল আহমেদ জনি, বাংলাদেশ সোসাইটির ট্রাস্টি বোর্ডের সদস্য এমদাদুল হক কামাল, শাপলা ওয়েলফেয়ার অ্যাসোসিয়েটসের প্রধান উপদেষ্টা গৌছ উদ্দিন খান, সাবেক সভাপতি নূরুল হাসান, বাংলাদেশ সোসাইটির সহসভাপতি মহিউদ্দিন দেওয়ান, সহ-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম চৌধুরী, সাবেক সহসভাপতি ফারুক হোসেন মজুমদার, রূপসী চাঁদপুর ফাউন্ডেশনের সাবেক সভাপতি মামুন মিয়াজী, ট্যাক্সি ওয়ার্কার্স এলাইন্সের সাংগঠনিক সম্পাদক সৈয়দ টিপু সুলতান, অনুষ্ঠানের আহ্বায়ক মাহবুব হোসেন বিপ্লব।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সদস্য সচিব আলমগীর হোসেন, উপকমিটির সদস্য মোফাজ্জল হোসেন ভুইয়া, এ কে এম কামাল উদ্দিন খান, বাংলাদেশ সোসাইটির কোষাধ্যক্ষ নওশাদ হোসেন, কার্যকরি সদস্য সাদী মিন্টু, সাবেক কর্মকর্তা তপন জামান, বৃহত্তর কুমিল্লা সমিতির সাধারণ সম্পাদক এবি সিদ্দিক পাটোয়ারি, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আনোয়ারুল ইসলাম, সংগঠনের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এফ উদ্দিন রাজিব, সহ সাধারণ সম্পাদক মোহাম্মদ এস আলী, অর্থ সম্পাদক মোহাম্মদ ওমর ফারুক, সহ অর্থ সম্পাদক আবুল কাশেম, প্রচার সম্পাদক জহিরুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য রহিম চৌধুরী, কুমিল্লা সমিতির সভাপতি বদরুল হক আজাদ, সাধারণ সম্পাদক মোহাম্মদ আল আমিন, বৃহত্তর কুমিল্লা সমিতির সহ সাংগঠনিক সম্পাদক সোহেল গাজী, গাজিপুর জেলা সোসাইটির সাধারণ সম্পাদক মোমেন সরকার, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মাইনউদ্দিন মিয়াজি, কুমিল্লা সমিতির সহসভাপতি মোহাম্মদ জসীম উদ্দিন এবং সাইফুল আমিন, সাতক্ষীরা জেলা সোসাইটির সভাপতি জাহাঙ্গীর হোসেন, গ্র্যাফিক্স ডিজাইনের প্রেসিডেন্ট মনিরুল ইসলাম, গ্লোবাল ট্রাভেলস অ্যান্ড টুরের প্রেসিডেন্ট মোহাম্মদ শামসুদ্দিন, রূপসী চাঁদপুর ফাউন্ডেশনের সমাজ কল্যাণ সম্পাদক আবু বকর, প্রচার সম্পাদক আবু তাহের, কার্যকরি সদস্য আব্দুর রহিম ভুইয়া ও আহাদ ভুইয়া।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন নাবিল তালুকদার এবং গীতা পাঠ করেন বিমল চন্দ্র বর্মন। পরিবেশন করা হয় বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীত। ট্যাক্সি ড্রাইভারদের দাবি-দাওয়া আদায়ে নিঃস্বার্থভাবে পাশে দাঁড়ানোর জন্য ভৈরবী দেশাইকে সংগঠনের পক্ষ থেকে সাইটেশন প্রধান করা হয়। নতুন প্রজন্মের প্রতিনিধি এবং শাপলা পরিবারের কৃতী ছাত্রী তার অর্ডিনারি কাজের জন্য আফনান ফাইজাকে শাপলার পক্ষ থেকে এপ্রিয়েশন সার্টিফিকেট প্রদান করা হয়। এর আগে তাকে নিউইয়র্ক সিটির মেয়রের পক্ষ থেকে সম্মাননা সার্টিফিকেটে প্রদান করা হয়। এছাড়াও এই সংগঠনের পাশে যারা নিঃস্বার্থভাবে দাঁড়িয়েছেন তাদের সংগঠনের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। যার মধ্যে অন্যতম অ্যাটর্নি মঈন চৌধুরী, ওয়েস্টওয়ে মেডেলিয়ানের এরিককে।

অনুষ্ঠানে সংগঠনের আজীবন সদস্যদের পরিচয় এবং তাদের হাতে সার্টিফিকেট প্রদান করা হয়। পরিচয় কমিয়ে দেওয়া হয় নতুন কমিটির সদস্য এবং কার্যকরি কমিটিসহ উপ-কমিটি।

ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক নুরুল আমিনের পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব, নীলিমা শশি এবং মনির জাসান। শিল্পীদের পরিবেশনা উপস্থিত সবাই প্রাণভরে উপভোগ করেন।

অনুষ্ঠানে শাপলা নামে একটি স্মরণিকা প্রকাশ করা হয়।

শেয়ার করুন