২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৮:০২:২৭ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


বৃষ্টি না হলে আজ আবারো বাংলাওয়াশ
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ৩১-০৩-২০২৩
বৃষ্টি না হলে আজ আবারো বাংলাওয়াশ কোচ ক্যাপ্টেন ব্যস্ত শলাপরামর্শ নিয়ে/ফাইল ছবি


আজ যদি আগাম কাল বৈশাখীর বর্ষণে ধুয়ে না দেয়, বাংলাদেশ -আয়ারল্যান্ড টি ২০ আন্তর্জাতিক সিরিজে আরো একটি ধবল ধোলাই উৎসবে মাতবে চট্টলার সাগরিকা। দুই দলের যে ব্যাবধান সুস্পষ্ট তাতে ২-৩ জন বিকল্প খেলোয়াড় নিয়ে খেললেও আজ সহজ জয় পাবে বাংলাদেশ। তবে ক্রিকেট অভিধানে ল অফ অ্যাভারেজ বলে একটি কথা আছে। সতর্ক থাকতে হবে বাংলাদেশকে।

পরিবর্তিত জয়ের নেশায় উজ্জীবিত নতুন  বাংলাদেশকে অজেয় মনে হচ্ছে। নির্ভার ,ভয়ডরহীন ক্রিকেট খেলছে বাংলাদেশ। বিন্দুমাত্র জড়তা নেই। টপ অর্ডার ব্যাটিং দেখে মনে হয় ওয়েস্টইন্ডিজের স্বর্ণযুগের গ্রিনিজ, হেইন্সরা যেন ব্যাট হাতে ফিরেছে। তাসকিন, হাসান মাহমুদ যেন মার্শাল -রবার্টস। বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড টি ২০ সিরিজে ধবল ধোলাই হওয়ার পর জয়ের ধারা অব্যাহত আছে। পর পর বৃষ্টি বিঘ্নিত দুই ম্যাচে যেভাবে রেকর্ড ভেঙেছে লিটন -রনি জুটি সেভাবে বাংলাদেশ কখনো ব্যাটিং করেনি কোনো ফরম্যাটেই। শান্ত, হৃদয়,সাকিবদের খুব একটা বোরো কিছু করতে হয় নি। দুটো ম্যাচে ২০০ রানের বেশি সংগ্রহীত হয়েছে। যদি দুটি ইনিংস বৃষ্টি বিঘ্নিত না হতো টি ২০ আন্তর্জাতিক ফরম্যাটে সর্বোচ্চ রানের চূড়ায় পৌঁছাতে পারতো বাংলাদেশ ইনিংস। এই মুহূর্তে বাংলাদেশ বোলিং সম্ভবত সবচেয়ে পরিণত। তাসকিন -হাসান মাহমুদ- মুস্তাফিজ লাইন নিশানা বজায় রেখে দ্রুত গতিতে বল করছে। আছে নিশানাভেদী ইয়র্কার ,আছে বিচক্ষণ ভেরিয়েশন। সাকিব, মিরাজ দুইজন আন্তর্জাতিক মানের স্পিনার এবং নাসুমকে নিয়ে ৬ জন ফ্রন্ট লাইন বোলিং অপশন বাংলাদেশের আক্রমণকে করেছে দুর্বার দুরন্ত। করুন হয় আয়ারল্যান্ডের জন্য। জয় ক্ষুধার্ত বাংলাদেশের সামনে ওরা এখন খেয়ে হারিয়ে ধুঁকছে। সর্বোপরি বিশ্ব সেরা চৌকষ সাকিব আছে আপন ছন্দে। দল নিয়ন্ত্রণে প্রভাবমুক্ত সাকিব মুন্সিয়ানার ছাপ রাখছে। দলের সুসময়ে ভাগ্য দেবীও সহায়তার হাত প্রসারিত করছে নিয়ত।

আজ বাংলাদেশ তাসকিন বা হাসান মাহমুদকে বিশ্রাম দিয়ে শরিফুলকে এবং নাসুমকে বিশ্রাম দিয়ে লেগ স্পিনার রিশাদকে পরখ করতে পারে। ব্যাটিং অর্ডার পরিবর্তন করে মেহেদী মিরাজকে টপ অর্ডারে সুযোগ দেয়া যায়। এর ফলে দলের ভারসাম্য খুব একটা পরিবর্তন হবে মনে হয় না।

প্রশ্ন হলো বৃষ্টি খেলায় ব্যাত্যয় ঘটাবে কিনা ? প্রকৃতির উপর কারো নিয়ন্ত্রণ নেই। যাই হোক ২০২৩ মার্চ মাস জুড়ে বাংলাদেশ ক্রিকেটের সাফল্য দেশের ক্রিকেটে মাইল ফলক হয়ে থাকবে।

একটি কথা মনে রাখলে চলবে না। কেবল শুরু। অচিরেই বাংলাদেশকে এশিয়া কাপ, বিশ্বকাপ খেলতে হবে। বাংলাদেশ কিন্তু এখনো কোনো আন্তর্জাতিক আসরে বড় কোনো শিরোপা জিতেনি। জয়ের ধারা অব্যাহত রাখতে বেশ কিছু ফাইন টিউনিং এখনো বাকি আছে। ধবল ধোলাই আনন্দের উপলক্ষ হবে। কিন্তু উচ্ছসিত হবার মতো সময় এখনো আসে নি। ভালো লাগছে দলের দৃষ্টিভঙ্গি আর রসায়ন পাল্টে যাওয়ায়।  


শেয়ার করুন