২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৩:২৮:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :


ডোনাল্ড ট্রাম্প ফৌজদারী মামলায় অভিযুক্ত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ৩১-০৩-২০২৩
ডোনাল্ড ট্রাম্প ফৌজদারী মামলায় অভিযুক্ত


সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্প ফৌজদারি মামলায় অভিযুক্ত হয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম একজন প্রেসিডেন্ট ‘ক্রিমিনাল কেইস’-এ অভিযুক্ত হলেন। আজ ৩০শে মার্চ ২০২৩ বিকালে মডেল-অভিনেত্রী স্টরমি ড্যানিয়েলকে অর্থ দিয়ে মুখ বন্ধ করার দায়ে ম্যানহাটন গ্র্যান্ডজুরি ট্রাম্পকে অভিযুক্ত করে। ঠিক টাকা দেয়ার জন্যে নন, বরং টাকা দেয়ার প্রক্রিয়ার জন্যে তিনি অভিযুক্ত হয়েছেন। 

এ ঘটনার পরপরই ট্রাম্প একটি লম্বা বিবৃতি দিয়েছেন। তিনি বলেছেন, এটি রাজনৈতিক নির্যাতন, তাঁকে নির্বাচন থেকে সরিয়ে দিতে, গণতন্ত্র ও তাঁর ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ প্রচারণার বিরুদ্ধে এটি ডেমোক্রেটদের ষড়যন্ত্র। তিনি আরো বলেন, ম্যানহাটন ডিষ্ট্রিক্ট এটর্নি (ডিএ) ডেমক্রেট আলভিন ব্র্যাগ হোয়াইট হাউজ ও বাইডেনের এজেন্ডা বাস্তবায়ন করছেন। উল্লেখ্য যে, ২০১৬-তে ট্রাম্প শিবির স্টরমি ড্যানিয়েলের মুখ বন্ধ করার জন্যে $১৩০,০০০/০০ দিয়েছিলো। 



ম্যানহাটন গ্র্যান্ডজুরি সদস্য সংখ্যা ২৩, কতজন পক্ষে বা বিপক্ষে রায় দিয়েছেন তা জানা যায়নি, তবে অভিযুক্ত করতে সাধারণ সংখ্যাগরিষ্টতা, অর্থাৎ ১২জনই যথেষ্ট ছিলো। ঠিক কি অভিযোগে ট্রাম্পকে অভিযুক্ত করা হয়েছে তাও প্রকাশ করা হয়নি। ট্রাম্প বলেছেন, তিনি প্রতিদ্বন্ধিতা থেকে সরে যাচ্ছেন না? এ ঘটনায় ডেমোক্রেটরা ট্রাম্পের বিপক্ষে এবং রিপাবলিকানরা ট্রাম্পের পক্ষে কথা বলছেন। এর সুদূর প্রসারী প্রতিক্রিয়া কি তাও স্পষ্ট নয়! 



সচরাচর ফৌজদারি মামলায় কেউ অভিযুক্ত হলে তাঁকে হাতকড়া পরানো হয়, আঙ্গুলের ছাপ নেয়া হয়, ছবি তোলা হয়, এবং এরপর বিচারকের সামনে হাজির করা হয়। ট্রাম্পের ক্ষেত্রে ঠিক কি হবে তা অস্পষ্ট, কারণ এমন ঘটনা আগে কখনো ঘটেনি। নিশ্চিত যে ট্রাম্প নিজেকে ‘নির্দোষ’ দাবি করবেন। এরপর বিচারের পালা। বিশেষজ্ঞরা বলছেন, বিচার শুরু হতে ৮/১০ মাস সময় লাগতে পারে। ট্রাম্প দোষী সাব্যস্ত হলে এক থেকে ৪/৫ বছর সাজা হতে পারে। 



ট্রাম্পের সামনে অন্তত আরো তিনটি বড়বড় বিপদ আছে, দু’টি ফেডারেল: (১) ১/৬-এ ক্যাপিটল হিলে দাঙ্গা, (২) ‘মার্-এ-লগো’ ডক্যুমেন্ট তদন্ত এবং তৃতীয়টি হচ্ছে, ষ্টেট পর্যায়ে জর্জিয়া নির্বাচনী ফলাফলে প্রভাব খাটানোর চেষ্টা। বলা হচ্ছে, স্টরমি ড্যানিয়েল কেইস দুর্বল। তবে যেহেতু তিনি একবার অভিযুক্ত হয়েছেন, অন্য কেইসে তাঁকে অভিযুক্ত করা সহজ হবে। অবশ্য ভিন্নমত আছে, উল্টোটাও হতে পারে। হোয়াইট হাউস এনিয়ে এখনো কোন মন্তব্য করেনি।


শেয়ার করুন