২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:৪২:০৮ পূর্বাহ্ন


ফেডারেল আপিল আদালত
টেক্সাসকে রিও গ্র্যান্ড নদী থেকে বিতর্কিত ভাসমান দেওয়াল অপসারণের নির্দেশ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-১২-২০২৩
টেক্সাসকে রিও গ্র্যান্ড নদী থেকে বিতর্কিত ভাসমান দেওয়াল অপসারণের নির্দেশ টেক্সাসের নদীতে ভাসমান দেওয়াল


ইউএস ফিফ্থ সার্কিট কোর্ট অব আপিল গত ১ ডিসেম্বর শুক্রবার টেক্সাসকে রিও গ্রান্ড নদীতে স্থাপিত ভাসমান দেওয়াল অপসারণের নির্দেশ দিয়েছে। এটি গভর্নর গ্রেগ অ্যাবটের সঙ্গে সীমান্ত নীতি নিয়ে চলমান যুদ্ধে প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনের জন্য আরেকটি বিজয়। বিচারপতিদের ২-১ সিদ্ধান্তে রক্ষণশীল আপিল আদালত সেপ্টেম্বরে জারি করা নিম্ন আদালতের প্রাথমিক নিষেধাজ্ঞাকে বহাল রেখেছে। 

আপিল আদালত মামলাটি বিবেচনা করার সময় পূর্বে নিষেধাজ্ঞা স্থগিত করেছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসী ক্রসিং নিয়ে টেক্সাসের সঙ্গে সীমান্ত নীতি নিয়ে বাইডেন প্রশাসন এবং রিপাবলিকান গভর্নরের মধ্যে বিরোধের বিষয়টি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছিল। টেক্সাস গভর্নর তার স্টেটের সীমান্ত সুরক্ষার উদ্যোগের অংশ হিসাবে অভিবাসীদের আগমন ঠেকানোর জন্য নদীতে ভাসমান দেওয়াল নির্মাণের বিতর্কিত এই উদ্যোগ নিয়েছিলেন। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জুলাই মাসে মামলা দায়ের করে যুক্তি দিয়েছিল যে, ভাসমান দেওয়াল এবং কাঁটাতার বেআইনিভাবে টেক্সাস কর্তৃক তৈরি করেছে এবং মার্কিন নদীতে বা পানিতে কোনো কাঠামো তৈরি করতে ইউনাইটেড স্টেটস আর্মি কর্পস অব ইঞ্জিনিয়ার্সের অনুমতির প্রয়োজন হয়। গভর্নর অ্যাবট কোর্টকে বলেন যে, টেক্সাসের নিরাপত্তায় ভাসমান দেওয়াল বা কাটা তারের ভেড়া দেওয়ার সাংবিধানিক অধিকার রয়েছে এবং সেই অনুযায়ী আমরা এগুলো তৈরি করেছি। ১ ডিসেম্বর শুক্রবারের আদেশে ফিফ্থ সার্কিট কোর্ট অব আপিল দেখেছে যে, নিম্ন আদালত প্রাথমিক নিষেধাজ্ঞা জারি করার ক্ষেত্রে আইনের অপব্যবহার করেনি। রিও গ্র্যান্ড নদীতে এভাবে দেওয়াল তৈরি ফেডারেল সরকারের কার্যক্রমের হুমকিস্বরূপ।

রায়ে সার্কিট বিচারক ডন উইলেট বলেছেন, নিম্ন আদালত নিষেধাজ্ঞা জারি করার ক্ষেত্রে ভুল করেছে, যুক্তি দিয়ে বলেছেন, রিও গ্র্যান্ড নদীর যে অংশে দেওয়াল স্থাপন করা হয়েছিল তা করা যায় না এবং টেক্সাস প্রশাসন যে কারণে মামলায় সফল হয়নি। রায়ের সিদ্ধান্তের পরে গভর্নর গ্রেগ অ্যাবট এক্সে লিখেছেন, তিনি এবং টেক্সাসের অ্যাটর্নি জেনারেল ‘তাৎক্ষণিক রি-হিয়ারিং চাইবেন।’ গভর্নর গ্রেগ অ্যাবট বলেন, টেক্সাস তাদের নিরাপত্তায় দেওয়াল তৈরি করতে পারে এবং এটা আমাদের সাংবিধানিক অধিকান।

গত এক সপ্তাহের মধ্যে এটি দ্বিতীয়বার টেক্সাসের দক্ষিণ সীমান্তে তৈরি দেওয়াল নিয়ে প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনের সঙ্গে যুদ্ধে আইনি লড়াইয়ে দ্বিতীয়বার হেরেছে টেক্সাসের গভর্নর। গত ৩০ নভেম্বর বৃহস্পতিবার একজন ফেডারেল বিচারক বাইডেন প্রশাসনের পক্ষে রায় দিয়েছেন। এবং টেক্সাস সীমান্তে দেওয়াল উঠানোর নির্দেশ দিয়েছেন।

গত অক্টোবরে দায়ের করা একটি মামলায় টেক্সাস অভিযোগ করেছে যে, ফেডারেল এজেন্টরা অভিবাসীদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়ার উদ্দেশ্যে টেক্সাসের ঈগল পাসে রেজারের তার কেটে স্টেটের রাষ্ট্রীয় সম্পত্তি ধ্বংস করছে। টেক্সাসের অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন এই আদেশের বিরুদ্ধে আপিল করেছেন।

শেয়ার করুন