১৯ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৪:৫৯:৫০ অপরাহ্ন


ঋণসীমা আইনে স্বাক্ষর করেছেন বাইডেন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২৩
ঋণসীমা আইনে স্বাক্ষর করেছেন বাইডেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত ৩ জুন একটি আইনে স্বাক্ষর করেছেন। এই আইনে ২০২৫ সালের জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকারের ঋণের সীমা স্থগিত করে। এটি সরকারের বিল পরিশোধের জন্য নগদ শেষ হওয়ার কয়েক দিন আগে সম্ভাব্য বিপর্যয়কর খেলাপি এড়াতে পারবে।

দুই দিন বাকি থাকতেই বাইডেন এতে স্বাক্ষর করেন। ট্রেজারি ডিপার্টমেন্ট বলেছিল, সোমবারের মধ্যে সমস্ত বিল পরিশোধ করার জন্য সরকারের কাছে পর্যাপ্ত অর্থ থাকবে না।

হোয়াইট হাউস জানিয়েছে, স্বাক্ষরটি ব্যক্তিগতভাবে করা হয়েছে এবং ই-মেইলে পাঠানো এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। বিবৃতিতে বাইডেন কংগ্রেস নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।

আর্থিক দায়বদ্ধতা আইনটি ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের মধ্যে কয়েক সপ্তাহের কঠোর আলোচনার ফলাফল। বাইডেন বলেন, ‘অনেকেই যা চেয়েছিল তা পায়নি, কিন্তু আমেরিকার জনগণ যা চেয়েছিল তা পেয়েছে। আমরা একটি অর্থনৈতিক সংকট এবং একটি অর্থনৈতিক পতন এড়াচ্ছি।’

বিলটি সরকারকে তার বাধ্যবাধকতা পূরণের জন্য আগামী ১৯ মাসের মধ্যে আরো অর্থ ঋণ নেওয়া চালিয়ে যাওয়ার অনুমতি দেয়, যা বর্তমান ৩১.৪ ট্রিলিয়ন ডলার ঋণের সীমার বেশি।

সিনেট গত ১ জুন রাতে এই পদক্ষেপের পক্ষে ৬৩-৩৬ ভোট দিয়েছে। ৩১ মে রাতে হাউজ অব রিপ্রেজেনটেটিভসে ৩১৪-১১৭ ভোটে বিলটি পাস হয়।

শেয়ার করুন