২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৭:০৫:০৪ অপরাহ্ন
শিরোনাম :


মৃত্যু কূপ থেকে আশার আলোয় শ্রীলংকা
সালেক সুফী, অস্ট্রেলিয়া থেকে
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২২
মৃত্যু কূপ থেকে আশার আলোয় শ্রীলংকা


কোয়ালিফাইং রাউন্ডের প্রথম ম্যাচে নামিবিয়ার কাছে বিশাল ব্যাবধানে হেরে অনিশ্চয়তার কালো মেঘ ছেয়ে ফেলেছিলো সদ্য এশিয়ান চ্যাম্পিয়ন শ্রীলংকার ভাগ্যাকাশে। দ্বিতীয় ম্যাচে ভিক্টোরিয়ার জিলংয়ে কার্ডিনিয়া পার্কে ইউএইকে ৭৯ রানের বিশাল ব্যাবধানে হারিয়ে যেন জিওন কাঠি পেয়েছে শ্রীলংকা। নামিবিয়া , নেদারল্যান্ড আর শ্রীলংকার যেকোনো দুই দলের সামনে এখন এগিয়ে যাবার সুযোগ। জমজমাট এখন কোয়ালিফাইং রাউন্ডের খেলা।  

কালকের ম্যাচে ফলাফল উৎরিয়ে অবশ্যই আলোচনায় আসবে ইউএই ২২ বছরের তরুণ লেগ স্পিনার কার্তিক মিয়াপ্পানের হাটট্রিক। শ্রীলংকা দলের ১৫ম ওভারে তৃতীয় ,পঞ্চম আর শেষ বলে ভানুকা রাজাপাকসে ,চরিথা আসালংকা আর অধিনায়ক দাসুন শানাকার উইকেট নিয়ে অনন্য কৃতিত্বের অধিকারী হয় মিয়াপ্পান।  

ম্যাচটি ছিল শ্রীলংকার বাঁচা মরার লড়াই। টস জয়ী ইউএই অধিনায়ক শ্রীলংকাকে ব্যাটিং করার আমন্ত্রণ জানিয়েছিল। শুরু থেকেই ওদের পরিকল্পনা ছিল দ্রুত রান তুলে বড় স্কোর গড়ে বিশাল ব্যাবধানে জয়ের টার্গেট সেট করা। পিথুন নিশাঙ্কা (৭৪) আর কুশল মেন্ডিস (১৮) সেই লক্ষ্যে নিবেদিত ছিল. ৪.২ ওভারে ৪২ রান সংগ্রহীত হয়েছিল। এই সময় মেন্ডিস ফিরে গেলে নিঃশঙ্কা ,ধনঞ্জয়া ডি সিলভাকে ( ৩৩) নিয়ে ৫০ রানের জুটি গড়ে তোলে।  ১১ ওভারে ৯২/২ থেকে সবাই বড় স্কোরের কথা ভাবা শুরু করেছিল। কিন্তু এই সময় ইউএই বোলাররা দারুন ভাবে ম্যাচে ফিরে আসে। পিথুন একা লড়াই করে শ্রীলংকার স্কোর ১৫২/৮ পর্যন্ত নিয়ে যায়। তুখোড় বোলিং ফিল্ডিংয়ের মোকাবেলায় ৮.৫ ওভারে মাত্র ৬০ রান সংগ্রহীত হয়।  পিথুন (৭৪) , মেন্ডিস  (১৮) ,ডি সিলভা (৩৩) ছাড়া কেউ দুই অংকের মুখ দেখেনি। 

যাহোক উদ্দেশ্যের প্রতি নিবেদিত শ্রীলংকা পরিকল্পিত বোলিং করে শুরু থেকেই চেপে ধরে ইউআইকে।  পেস বলেন বা স্পিন জয়ের লক্ষ্যে শতভাগে উজ্জীবিত শ্রীলংকা দলের সাঁড়াশি আক্রমণের মোকাবিলায় অসহায় আত্মসমর্পণ করে ইউএই।  শ্রীলংকান আধিপত্য এতো নিরঙ্কুশ ছিল যে পাকিস্তান বংশোদ্ভুত আফজাল খান ( ১৯) , জুনাইদ সিদ্দিক (১৮) ছাড়া আর কেউ দুই অংকের স্কোর করতে পারে নি। বল হাতে ওয়ানিন্দু হাসারাঙ্গা (৩/৮),  দুস্মন্ত চামিরা (৩/১৮) আর মহেশ থাকসিনা ২/১৫)  দাঁড়াতেই দেয়নি ওদের। ফলাফল ৭৯ রানের বিশাল জয়ে আগের ম্যাচে নামিবিয়ার সঙ্গে পরজয়ের গ্লানি মুছে ফেলা। 

গ্রুপে এখন মধুর সংকট। শেষ ম্যাচে গ্রুপ লিডার নেদারল্যান্ডসকে হারাতেই হবে এবং ভালো ব্যাবধানে। হেরে গেলে বাদ। নেদারল্যান্ডস ইতি মধ্যে দুটি ম্যাচ জিতে সুবিধাজনক অবস্থানে। শেষ ম্যাচে বোরো জয় পেলে নামিবিয়া কোয়ালিফাই করবে। গ্রুপের রানার্স আপ হোবার্টে  খেলবে বাংলাদেশের বিরুদ্ধে।


শেয়ার করুন