২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৩:১৩:৫১ পূর্বাহ্ন


কবি ও ভাষাশিল্পী কাজী জহিরুল ইসলাম টরন্টোতে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-১০-২০২২
কবি ও ভাষাশিল্পী কাজী জহিরুল ইসলাম টরন্টোতে বই দিচ্ছেন কবি কাজী জহিরুল ইসলাম


কবি কাজী জহিরুল ইসলাম ৩০ সেপ্টেম্বর টরন্টো এসেছেন। প্রিয় কবিকে দেখার জন্য এবং অটোগ্রাফসহ তার বই সংগ্রহ করার জন্য ভক্তরা ছুটে গেছেন তার শ্যালিকা তামান্না নেসার বাসভবনে স্কারবোরোতে। কবির সঙ্গে দেখা করতে শনিবার যান শিল্পী সৈয়দ ইকবাল। কাজী জহিরুল ইসলামের লেখা ইংরেজি হাইকুর বই ‘হানড্রেড হাইকু’র জন্য ছবি আঁকেন শিল্পী সৈয়দ ইকবাল। ১০০ হাইকুর সঙ্গে ১০০টি ছবি সংবলিত গ্রন্থটি দেশে-বিদেশে বেশ প্রশংসিত হয়েছে। পুলিৎজার বিজয়ী আমেরিকান কবি রে আর্মান্ট্রট গ্রন্থটির প্রশংসা করেছেন। ১০০ ঊহমষরংয ঐধরশঁ এই নামে ২০১৯ সালে এর প্রথম সংস্করণ প্রকাশিত হয় আমাজনে, যা আমাজন, ওয়ালমার্ট, বার্ন্স অ্যান্ড নোবেলসহ বড় বড় সব বইয়ের দোকান ও অনলাইনে পাওয়া যায়। কাজী জহিরুল ইসলাম এই সময়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ কবি। তিনি বাংলা ভাষায় ক্রিয়াপদহীন কবিতার প্রবর্তক। তার রচিত ক্রিয়াপদহীন কবিতার গ্রন্থ ‘ক্রিয়াপদহীন ক্রিয়াকলাপ’ ২০১৭ সালে ভারত থেকে প্রকাশিত হয়। পরে এর বর্ধিত সংস্করণ ২০২০ সালে বের হয় ঢাকা থেকে। গ্রন্থটি ওড়িশা ভাষায় অনুবাদ করেন ওড়িশার কবি অজিত পাত্র, যা ভুবনেশ্বর থেকে প্রকাশিত হয় এবং ওড়িশা ভাষাভাষী কবিতাবোদ্ধাদের মধ্যে জনপ্রিয়তা পায়। সাত ভাষাশহিদকে নিয়ে লেখা ৭ গল্পের সংকলন গ্রন্থ ‘উত্থানপর্বের গল্প’ বাংলা ভাষার একটি উল্লেখযোগ্য গ্রন্থ। এই গ্রন্থটি পড়ে বহুমাত্রিক লেখক হাসনাত আবদুল হাই তাকে ‘ভাষাশিল্পী’ উপাধি দেন। কাজী জহিরুল ইসলাম রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা ৮১টি। এর মধ্যে তার নিজের রচিত গ্রন্থ ৭৪টি। মূলত তিনি কবি হলেও গল্প, প্রবন্ধ, উপন্যাস, ভ্রমণসহ সাহিত্যের সকল শাখায় তার অবাধ বিচরণ।

টরন্টোতে একটি শহিদ মিনার হয়েছে এই খবর কবি আগে থেকেই জানতেন। তাই শনিবার সকালে ঘুম থেকে উঠেই সবকিছুর আগে ছুটে যান ডেন্টোনিয়া পার্কে ভাষাশহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে। সন্ধ্যায় শিল্পী ও কথাসাহিত্যিক সৈয়দ ইকবাল কবিকে নিয়ে যান অসুস্থ কবি ইকবাল হাসানের বাসায়। কাজী জহিরুল ইসলামের সান্নিধ্যে ইকবাল হাসান উজ্জীবিত বোধ করেন এবং সাহিত্যের নানান বিষয় নিয়ে তারা দীর্ঘসময় আলাপ করেন। এসব আলাপের মধ্যে দেশের রাষ্ট্রীয় স্বীকৃতি/সম্মাননা প্রদানে অনিয়ম-দুর্নীতির কথাও উঠে আসে। কবি ইকবাল হাসানের স্ত্রী তসলিমা হাসান কবিকে তার রচিত গ্রন্থ উপহার দেন।

ডেনফোর্থের একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিলে কবির সঙ্গে দেখা হয় এই শহরের শিল্প-সাহিত্যের প্রাণ কবি আসাদ চৌধুরীর। আসাদ চৌধুরী অনেকদিন পর অনুজ বোদ্ধা কবির দেখা পেয়ে উচ্ছাস প্রকাশ করেন। তিনি এই শহরের অনেকের সঙ্গে কবিকে পরিচয় করিয়ে দিতে গিয়ে বলেন, বাংলা কবিতা নিয়ে ভাঙাগড়ার কাজ করেন কাজী জহিরুল ইসলাম। তিনি অল্প সময়ের জন্য একটি পারিবারিক কাজে টরন্টো এলেও এরই মধ্যে সময় বের করে প্রবল আগ্রহ নিয়ে পরিদর্শন করেন তার প্রিয় শিল্পী সৈয়দ ইকবালের স্টুডিও। প্রতিটি ছবির পাশে দীর্ঘসময় নিয়ে দাঁড়ান, ছবি নিয়ে শিল্পীর সঙ্গে কথা বলেন। সৈয়দ ইকবালের ‘চোখ’ সিরিজের ছবিগুলো তিনি মুগ্ধ হয়ে দেখেন।

শেয়ার করুন