২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০২:৪৯:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


লায়ন্স ক্লাবের নির্বাচন
সভাপতি শাহ নেওয়াজ ও সা. সম্পাদক জেএফএম রাসেল
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৮-০৬-২০২৩
সভাপতি শাহ নেওয়াজ ও সা. সম্পাদক জেএফএম রাসেল সভাপতি শাহ নেওয়াজ ও সা. সম্পাদক জেএফএম রাসেল


আজ থেকে প্রায় ৯ বছর আগে নিউইয়র্ক বাংলাদেশি আমেরিকান লায়নস ক্লাব প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকেই এই সংগঠনের উদ্যোগে বিভিন্ন ধরনের সেবাধর্মী কর্মকাণ্ড করা হয়। প্রতিষ্ঠার পর থেকেই এই সংগঠনটি সৌহার্দ্য- সম্প্রীতির মাধ্যমে পরিচালিত হয়ে আসছিল। প্রতি বছরই সমঝোতার মাধ্যমে কমিটি হতো। কিন্তু এবারই প্রথমবারের মতো নির্বাচনের মাধ্যমে কমিটি নির্বাচিত হয়েছে। এই নির্বাচন যেনতেন নির্বাচন ছিল। ছিল নিউইয়র্কের আলোচিত নির্বাচিত। সেই সঙ্গে ছিল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। আলোচনার কেন্দ্রবিন্দু ছিল কমিউনিটির দুই আলোচিত ব্যক্তি। প্রেসিডেন্ট পদে প্রার্থী হয়েছেন মূলধারার রাজনীতিক, কুইন্স কমিউনিটি বোর্ড সদস্য, গোল্ডেন এজ হোম কেয়ারের প্রেসিডেন্ট ও সাপ্তাহিক আজকালের সম্পাদক শাহ নেওয়াজ। তার বিপরীতে লড়ছেন মুনমুন হাসিনা বারী। তিনিও কমিউনিটিতে পরিচিত। বারী হোম কেয়ারের ভাইস প্রেসিডেন্ট এবং বারী সুপার মার্কেটের প্রেসিডেন্ট। তিনি লায়ন ডিস্ট্রিক্ট ২০-আর২-এর সেকেন্ড গভর্নর ও বারী হোম কেয়ারের কর্ণধার আসেফ বারি টুটুলের সহধর্মিণী।

এই আলোচিত নির্বাচন অনুষ্ঠিত হয় গত ৯ জুন রাতে জ্যাকসন হাইটসে নবান্ন পার্টি হলে। সাধারণ সভা শেষে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। সাধারণ সভায় চারজনকে নতুন ভোটার করা হয়। যা নিয়ে ছিল উত্তেজনা। প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ সাঈদের যুগান্তকারী সিদ্ধান্তে পরিস্থিতি শান্ত হয় এবং সবাই তা গ্রহণ করেন। পরিস্থিতি শান্ত হলেই নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচনে মোট ভোটর ছিল ৮৩। ভোটাধিকার প্রয়োগ করেছেন ৭৮ জন।

সুষ্ঠু নির্বাচনে শাহ নেওয়াজ ৪৭ ভোট পেয়ে তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার একমাত্র নিকটতম প্রতিদ্বন্দ্বী মুনমুন হাসিনা বারী পেয়েছেন ৩১ ভোট। সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন জেএফএম রাসেল। তিনি পেয়েছেন ৪২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হাসান জিলানী পেয়েছেন ৩৪ ভোট। কোষাধ্যক্ষ পদে ৪৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মশিউর রহমান মজুমদার। এ পদে দ্বিতীয় হয়েছেন গোলাম সারোয়ার। তার প্রাপ্ত ভোট ২৭। প্রথম ভাইস প্রেসিডেন্ট পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন রকি আলিয়ান। দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচনে সর্বোচ্চ ভোট (৫৯) পেয়ে নির্বাচিত হয়েছেন এ কে এম রশীদ। তৃতীয়, ৪র্থ ও ৫ম ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন যথাক্রমে- রেজা রশীদ (৪২), সাইফুল ইসলাম (৩৯) ও রুহুল আমিন (৩৫)। ভাইস প্রেসিডেন্টে পরাজিত হয়েছেন সিপিএ চিশতি ও মোহাম্মদ আজাদ।

ভোট গ্রহণের আগে অনুষ্ঠিত হয় সংগঠনের সাধারণ সভা। এতে সভাপতিত্ব করেন বিদায়ী সভাপতি আহসান হাবিব। পরিচালনা করেন সাধারণ সম্পাদক হাসান জিলানী। ভোটের আগে সভায় কয়েকজন সম্মানিত সদস্যের ভোটাধিকার না থাকায় তীব্র বিতর্ক দেখা দেয়। পাঁচ জন সদস্য চাঁদা পরিশোধ করার পরও ভোটার তালিকায় তাদের নাম না থাকায় হইচইয়ের ঘটনা ঘটে। এজন্য সদস্যরা নির্বাচন কমিশন ও বিদায়ী প্রেসিডেন্টকে দায়ী করেন। 

নির্বাচন পরিচালনার জন্য পাঁচ সদস্যের নির্বাচন কমিশন কাজ করেছে। প্রধান নির্বাচন কমিশনার ছিলেন সাবেক প্রেসিডেন্ট ও সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাইয়িদ। কমিশনের সদস্য ছিলেন হলেন মতিউর রহমান, মোহাম্মদ আলী, গিয়াস আহমেদ, ও অ্যাটর্নি মঈন চৌধুরী।

নির্বাচন শেষে নির্বাচনের ফলাফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ সাইদ। এই সময় নির্বাচন কমিশনের সদস্য এবং সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট শাহ নেওয়াজ নির্বাচন কমিশনসহ সবাইকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে মিলেমিশে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

মুনমন হাসিনা বারী বলেন, আমরা এখনো মহিলা সভাপতি করার জন্য প্রস্তুত নই। তারপরও যারা আমাকে ভোট দিয়েছেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ।

শেয়ার করুন