২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৬:৪০:৩০ অপরাহ্ন
শিরোনাম :


রাজধানীর বিভিন্ন প্রবেশদ্বারে অবস্থান কর্মসূচিতে পুলিশের বাধা,সংঘর্ষ আটক
বিএনপির অবস্থান কর্মসূচি থেকে গয়েশ্বর চন্দ্র ও আমান আটক
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৯-০৭-২০২৩
বিএনপির অবস্থান কর্মসূচি থেকে গয়েশ্বর চন্দ্র ও আমান আটক পুলিশ ভ্যানে তুলছেন আমান উল্লাহ আমানকে/ছবি সংগৃহীত


বিএনপির অবস্থান কর্মসূচিতে ব্যাপক বাধা পুলিশের। ইতিমধ্যে কেন্দ্রীয় দুই নেতা আমানউল্লাহ আমানকে পুলিশ গ্রেফতার করেছে একই সঙ্গে গয়েশ্বর চন্দ্রকেও পুলিশ তাদের হেফাজতে নিয়েছে বলে বিবিসি ও ঢাকার বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা গেছে। এর সঙ্গে অসংখ্য নেতাকর্মীকেও বিভিন্নস্থান থেকে আটক করেছে বলে বিএনপি অভিযোগ করেছে।


শুক্রবারের পল্টন মহাসমাবেশ থেকে ঘোষনা করেছিল বিএনপি আজ শনিবার রাজধানীতে গুরুত্বপূর্ণ প্রবেশদ্বারে অবস্থান কর্মসূচি পালন করবে বিএনপি। এ জন্য সমাবেশ থেকেই ঢাকার বাইরের নেতাকর্মীদের বাড়ীতে ফিরে না যাওয়ারও অনুরোধ করা হয়। কিন্তু ডিএমপি রাস্তায় অবস্থান ধর্মঘট করার অনুমতি দেয়নি বলে ঘোষনা করে। এমতাবস্থায় যুবলীগও একই সঙ্গে বিএনপির টার্গেটকৃত স্থান অবস্থান করার ঘোষনা দিলে একটা শঙ্কার তৈরী হয়। সকালে পুলিশ রাস্তায় কাউকে বসার সুযোগ না দিয়ে অ্যাকশনে যায়। যদিও পুলিশের পাশাপাশি আওয়ামী লীগের লোকজনকে বিভিন্নস্থানে অবস্থান নিতে দেখা যায় বলে বিভিন্ন সূত্র থেকে জানা যায়।  


রক্তাক্ত গয়েশ্বর চন্দ্র পুলিশের হেফাজতে/ছবি সংগৃহীত


এদিকে ঢাকায় প্রবেশদ্বারের বিভিন্ন গুরুত্বপূর্ণ অবস্থানে বিএনপির নেতাকর্মীরা অবস্থানের জন্য যেতে শুরু করার আগ থেকেই বিপুল পরিমান পুলিশ মোতায়েন করা হয়। এরপরও বিএনপি চেষ্টা করে ওইসব পয়েন্টে যাবার জন্য। এরমধ্যে রয়েছে উত্তরা আব্দুল্লাহপুর, গাবতলী, নয়াবাজার, যাত্রাবাড়ী অঞ্চলে। কিন্তু পুলিশ রায়ট কার, বিপুল পরিমান দাঙ্গাপুলিশ মোতায়েন করে এলাকা ঘেরাও করে রাখে। এতে করে দুই পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়াও চলে। পুলিশ ওইসমস্ত স্থান থেকে কেন্দ্রীয় নেতাদের মধ্যে এ রিপোর্ট লেখাকালীন সময় পর্যন্ত গাবতলী থেকে দুপুর ১২টার দিকে আমান উল্লাহ আমান ও ধোলাইখাল এলাকা থেকে বাবু গয়েশ্বর চন্দ্র রায়কে আটক করেছে।

গাবতলীতে আজ বেলা ১১টার দিকে খালেক পরিবহনের বাস কাউন্টারের সামনে আমানউল্লাহ আমানের নেতৃত্বে বিএনপির নেতা কর্মীরা সড়কের একপাশে অবস্থান নেন। কাছাকাছি দূরত্বেই অবস্থান নেন আওয়ামী লীগের নেতা কর্মীরাও। বিএনপির অন্তত পাঁচজন নেতাকর্মীকে ধরে পুলিশ আটক করার পর এ বিষয়ে জানতে যান আমান উল্লাহ আমান।


 আজ শনিবার বিএনপির অবস্থান কর্মসূচির অংশবিষেশ ঢাকার নয়াবাজার এলাকায় পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের অ্যাকশন/ছবি সংগৃহীত 


সেখানে উপস্থিত পুলিশের এক শীর্ষ কর্মকর্তা তাঁকে বলেন, ‘আপনাদের এখানে অবস্থানের অনুমতি নেই। পাঁচ মিনিট সময় দেওয়া হলো, আপনারা চলে যান।’ আমানউল্লাহ বলেন, ‘আমি কোথাও যাচ্ছি না।’ এরপর পুলিশ সদস্যরা দুবার তাঁকে পুলিশের গাড়িতে তোলার চেষ্টা করেন। এরপর পুলিশ ধাক্কা দিয়ে আমানউল্লাহ আমানসহ বিএনপির নেতা কর্মীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে।


পরে এক পর্যায়ে সেখান থেকে আমানউল্লাহকে একটি পুলিশ ভ্যানে তোলা হয়।
উল্লেখ্য, ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশমুখে আজ বেলা ১১টা থেকে ৫ ঘণ্টার ‘অবস্থান’ কর্মসূচি পালন করার ঘোষনা বিএনপির। বিকেল চারটা পর্যন্ত এই কর্মসূচি পালন করা হবে। গাবতলী, উত্তরা, নয়াবাজার ইউসুফ মার্কেট ও শনির আখড়া এলাকায় এই অবস্থান কর্মসূচি হবে। তবে এসব জায়গায় সকাল থেকেই বিপুলসংখ্যক পুলিশ সদস্য ও আওয়ামী লীগের নেতা কর্মী অবস্থান নেয়।

বিএনপির অবস্থান কর্মসূচি মোকাবেলায় রাজধানীর সাইনবোর্ড এলাকায় পুলিশের প্রহরা/ছবি সংগৃহীত


শেয়ার করুন