২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৯:৪৩:৪৫ পূর্বাহ্ন


ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের দুই চিত্রশিল্পীর প্রদর্শনী
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৩-১০-২০২২
ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের দুই চিত্রশিল্পীর প্রদর্শনী কনকচাপা ও জামাল উদ্দিন


বাংলাদেশের প্রাকৃতির অপরূপ সৌন্দর্য মিশে আছে এর নদী আর পাহাড়ে। সেই প্রকৃতির রূপ মোহনীয় রূপফুটে উঠেছে বাংলাদেশের দুই চিত্রশিল্পী জামাল উদ্দিন আহমেদ ও কনকচাঁপা চাকমার ক্যানভাস ও ভিন্ন ভিন্ন মাধ্যমে। প্রথিতযশা এই দুই শিল্পীর শিল্পকর্ম নিয়ে ‘সিম্ফনি অব রিভার্স অ্যান্ড হিলস’ শিরোনামে অনুষ্ঠিত হতে এক চিত্রপ্রদর্শনী রাজধানী ওয়াশিংটন ডিসিতে। 

ঢাকার অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসের আয়োজনে পক্ষকালব্যাপী প্রদর্শনী শুরু হবে আগামী ১৫ অক্টোবর। ডিসির ওয়েস্টার্ন অ্যাভিনিউয়ের গান্ধী মেমোরিয়াল সেন্টারে (ঠিকানা: ওয়েস্টার্ন অ্যাভিনিউ, বেথেসডা, এমডি ২০৮১৬, ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র)। প্রদর্শনীটি উপভোগ করতে অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টস কর্তৃপক্ষ বাংলাদেশিদের প্রতি আহŸান জানিয়েছে। প্রদর্শনীটি কিউরেট করেছেন শিল্পকর্মী সুলতান মোহাম্মদ মাইনুদ্দিন। প্রদর্শনীতে শিল্পী জামাল উদ্দিন আহমেদের ২২টি শিল্পকর্ম  ও শিল্পী কনকচাঁপা চাকমার ২২টি শিল্পকর্মসহ মোট ৪৪টি শিল্পকর্ম স্থান পাবে।

অবিন্তা গ্যালারি অফ ফাইন আর্টস কর্তৃপক্ষ এই বিজ্ঞপ্তিতে বলেছে, বাংলাদেশের শ্রেষ্ঠ দু’জন শিল্পীর প্রতিভা আন্তর্জাতিক পর্যায়ে উপস্থাপন করা তাদের এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য। পাশাপাশি এর অপর উদ্দেশ্য বাংলাদেশের শিল্পের সাথে বিদেশি শিল্প অনুরাগীদের মাঝে বন্ধন তৈরির প্রয়াস। 

শিল্পী জামাল উদ্দিন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক অধ্যাপক। বর্তমানে, তিনি বিবিধ শিল্পের মাধ্যম নিয়ে কাজ করছেন, যার মধ্যে উল্লেখযোগ্য এক্রিলিক মাধ্যম: যা দিয়ে তিনি অভিনব ধারায় শিল্পকর্ম করে থাকেন। তিনি তার অবদানের জন্যে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কারে ভ‚ষিত একজন শিল্পী।

কনকচাঁপার শিল্পকর্মে ফুটে ওঠে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাংশে অবস্থিত পাহাড়ি অঞ্চলের বসবাসরত আদিবাসী জনগোষ্ঠীর জীবনধারা ও বিচিত্র সংস্কৃতি। এই আদিবাসী জনগোষ্ঠীর একজন মানুষ হিসেবে কনকচাঁপা তার চিত্রকর্মে তুলে ধরেন আদিবাসীদের জীবনের সব অভিনব অভিজ্ঞতার কথা।

এই প্রদর্শনীটি অবিন্তা কবির ফাউন্ডেশনের অংশ ’অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টসের সরাসরি তত্ত্বাবধানে অনুষ্ঠিত হতে যাচ্ছে, যা একটি অলাভজনক সংগঠন। বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটে সুবিধা বঞ্চিত মেয়ে শিশুদের মাঝে শিক্ষার প্রসারে ২০১৭ সালে অবিন্তা কবির ফাউন্ডেশনের যাত্রা শুরু হয়, যা বর্তমানে ঢাকায় ফাউন্ডেশনের প্রতিষ্ঠিত স্কুলের মাধ্যমে ১০৬ জন সুবিধা বঞ্চিত মেয়ে শিশুদের বিনামূল্যে- দুপুরের খাবার ও ইউনিফর্মসহ শিক্ষা প্রদান করছে। এছাড়াও অবিন্তা কবির ফাউন্ডেশন মেধাবী শিক্ষার্থীদের জন্যে যুক্তরাষ্ট্রের আটলান্টায় অবস্থিত এমোরি বিশ্ববিদ্যালয়ে বৃত্তির সুযোগ প্রদান করে থাকে। ২০১২ সালে স্থাপিত হয় ‘এথেনা গ্যালারি অব ফাইন আর্টস’ যা পরবর্তীতে ২০১৭ সালে অবিন্তা কবির ফাউন্ডেশনে অন্তর্ভুক্ত হয়ে নতুনভাবে ‘অবিন্তা গ্যালারি অব ফাইন আর্টস’ এ রূপান্তরিত হয়।

শেয়ার করুন