২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৯:১৪:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


দেশকে তাসনিয়া ফারিণ
কাজ নিয়ে কথা বলতে স্বচ্ছন্দ বোধ করি না
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ৩১-০৫-২০২৩
কাজ নিয়ে কথা বলতে স্বচ্ছন্দ বোধ করি না তাসনিয়া ফারিণ


তাসনিয়া ফারিণ। ছোট পর্দার পাশাপাশি সমানতালে কাজ করছেন ওয়েব কনটেন্টে। সম্প্রতি প্রকাশ পাওয়া ‘ডার্টি পলিটিক্স’ নাটকে ফারিণের অভিনয় প্রশংসিত হয়েছে। সাম্প্রতিক বিষয় নিয়ে ফারিণ কথা বলেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির। 

প্রশ্ন: ‘ডার্টি পলিটিক্স’ নাটকে কেমন সাড়া পেলেন?

তাসনিয়া ফারিণ: প্রকাশের পর থেকে ভালোই সাড়া পাচ্ছি। অনেকে নাটকটি নিয়ে নিজেদের ভালো লাগা প্রকাশ করছেন। এ ছাড়া অনেকে ফোন করে প্রশংসা করেছেন। বিশেষ করে এই নাটকে আমার ক্যারেক্টার লুক অনেকেই পছন্দ করেছেন। নিজের কাজ নিয়ে যখন দর্শকের কাছ থেকে ইতিবাচক সাড়া পাই, তখন অন্য রকম ভালো লাগা কাজ করে।

প্রশ্ন: চরিত্রটির জন্য নিজেকে কীভাবে প্রস্তুত করেছিলেন? 

তাসনিয়া ফারিণ: সময়স্বল্পতার কারণে নাটকের জন্য প্রস্তুতির সুযোগ সেভাবে থাকে না। তবে এ ধরনের চরিত্রে যেহেতু আগে কাজ করা হয়নি, তাই শুটিংয়ে যাওয়ার আগে পরিচালকের সঙ্গে কথা বলে নিয়েছি। কীভাবে তিনি চরিত্রটি পর্দায় দেখতে চান, সেটা ভালোভাবে বুঝে নিয়ে অভিনয় করার চেষ্টা করেছি। শুটিং শুরুর পর আমি নিজেও চরিত্রটি উপভোগ করেছি। যদিও শুটিংয়ের সময় অনেক গরম ছিল। কষ্ট হলেও কাজটি করে তৃপ্তি পেয়েছি। 

প্রশ্ন: কোরবানির ঈদের নাটক করছেন? 

তাসনিয়া ফারিণ: গত রোজার ঈদে খুব বেশি কাজ করতে পারিনি। মাত্র দুটি নাটকে অভিনয় করেছিলাম। তবে এবার বেশ কিছু নাটকে কাজ করা হচ্ছে। কয়েকটি নাটকের শুটিং শেষ করেছি। 

প্রশ্ন: কম কাজ করার কোনো কারণ ছিল কি না? 

তাসনিয়া ফারিণ: দেশের বাইরে ছিলাম, বেড়াতে গিয়েছিলাম। এ ছাড়া আমার প্রথম সিনেমা ‘আরো এক পৃথিবী’ রিলিজ হয়েছিল। প্রমোশনে দেশের বাইরে থাকতে হয়েছে। সবকিছু মিলিয়েই নাটকে বেশি সময় দিতে পারিনি।

প্রশ্ন: আগামী ঈদে কয়টি নাটকে দেখা যাবে আপনাকে? 

তাসনিয়া ফারিণ: ঈদের এখনো কিছুটা সময় বাকি আছে। তাই নির্দিষ্ট করে সংখ্যাটা বলতে পারছি না। তবে ১০টির মতো নাটকে দেখা যেতে পারে। এখনই নাম বলতে পারব না। প্রচার হওয়ার আগে কাজ নিয়ে কথা বলতে স্বচ্ছন্দ বোধ করি না। অফিশিয়ালিও নিষেধ আছে।

প্রশ্ন : ঈদের মতো বিশেষ দিবসে অনেক নাটক প্রচার হয়। স্বল্প সময়ের মধ্যে অনেক নাটকের শুটিং করতে হয় আপনাদের। অভিনয়শিল্পী হিসেবে কোনো সমস্যা হয় কি না? 

তাসনিয়া ফারিণ: এটা সত্যি দুই ঈদের সময় প্রচুর নাটক নির্মিত হয়। তবে অনেক কাজ কিংবা স্বল্প কাজ নির্ভর করে নিজের ওপর। আসলে কাজের সংখ্যা নির্ভর করে একজন অভিনয়শিল্পী কীভাবে তাঁর লক্ষ্য ঠিক করেছেন, তার ওপর। আমাকে তো কেউ জোর করছে না। এবার ঈদে ১০টি কাজ করছি, আগে তো আরও বেশি করতাম। সংখ্যাটা মুখ্য নয়। কী ধরনের গল্পে কাজ করছি, সেটাই আমার কাছে বড় বিষয়।

প্রশ্ন: ৯ জুন আপনার অভিনীত প্রথম সিনেমা ‘আরো এক পৃথিবী’ কানাডা ও আমেরিকায় মুক্তি পাচ্ছে

তাসনিয়া ফারিণ: আরো এক পৃথিবী নিয়ে আমার আবেগটা অন্য রকম। আমেরিকায় মুক্তির খবরটি শুনে অনেক ভালো লাগছে। সেখানেও অনেক বাঙালি থাকেন। তাঁরা সিনেমাটি দেখতে পারবেন।

প্রশ্ন: নতুন কোনো সিনেমা নিয়ে কি আলোচনা হয়েছে?

তাসনিয়া ফারিণ: না, নতুন কোনো সিনেমার আপডেট এখন পর্যন্ত নেই। তবে প্রস্তাব আসছে। ভালো করে দেখে-শুনেই নতুন সিনেমা হাতে নিতে চাই।

প্রশ্ন: ওটিটিতে নতুন কোনো কাজ আছে?

তাসনিয়া ফারিণ: ঈদে দীপ্ত প্লেতে ওয়েব ফিল্ম ‘নিকষ’ মুক্তি পাবে। রুবেল হাসানের পরিচালনায়।

প্রশ্ন: ‘নিকষ’-এর গল্প কেমন?

তাসনিয়া ফারিণ: খুব ইউনিক গল্প। পরস্পর বিপরীতধর্মী দুই বোন এবং এক ভাইয়ের টানাপোড়েন নিয়ে গল্প।

শেয়ার করুন