২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৬:৪৫:২৮ পূর্বাহ্ন


৩১ মে থেকে কার্যকর
অ্যাসাইলামের আবেদন এলাকাভিত্তিক লকবক্সে প্রেরণ করতে হবে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২৩
অ্যাসাইলামের আবেদন এলাকাভিত্তিক লকবক্সে প্রেরণ করতে হবে


ইউএস সিটিজেন এন্ড ইমিগ্রেশন সার্ভিসেস অ্যাসাইলাম প্রসেসিংকে স্ট্রিমলাইন করতে পেপার ফাইলিং এর আবেদনপত্র সার্ভিস সেন্টারের পরিবর্তে বসবাসের এলাকাভিত্তিক লকবক্সে প্রেরণ করতে হবে। গত ৩১শে মে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে। 

নতুন পরিবর্তনটি অ্যাসাইলাম প্রসেসিংকে পেপার ফাইলিং ডিজিটাইজ করে বিচার দক্ষতার কার্যকারিতার উন্নয়ন করবে। আশ্রয়প্রার্থীরা ফর্ম আই-৫৮৯ অ্যাসাইলাম এবং রিমুভেল বন্ধ রাখার জন্য আবেদন সার্ভিস সেন্টারের পরিবর্তে আবেদনকারীর বসবাসের এলাকায় এখতিয়ার রয়েছে এমন লক বক্সে প্রেরণ করতে হবে। আশ্রয় প্রার্থীরা তার আবেদন সময়মত প্রাপ্তি নিশ্চিত করতে তার উপযুক্ত লকবক্স কোথায় অবস্থিত তা জানতে ফরম আই-৫৮৯ ওয়েবপেজের ‘কোথায় ফাইল করবেন’ এই কলাম থেকে জানতে পারেন। 

আবেদনকারীরা একটি লকবক্সে সঠিকভাবে ফরম আই-৫৮৯ জমা দেয়ার পর তারা দুটি নোটিশ পাবেন। প্রথম নোটিশটি যে লকবক্সটি ফরম আই-৫৮৯ পেয়েছে তার প্রাপ্তি স্বীকার এবং ইউএসসি আইএসকে ফরওয়ার্ড করেছে। ইউএস সি আই এস আবেদনটি গ্রহণ করার পর একটি ফরম আই-৫৮৯ প্রাপ্তি রসিদ বা নোটিশ পাঠাবে। উভয় বিজ্ঞপ্তিতে একই প্রাপ্তির তারিখ অন্তর্ভুক্ত থাকবে যা পেন্ডিং অ্যাসাইলাম আবেদনের ভিত্তিতে এক বছরের ওয়ার্ক পারমিটের অনুমোদনের যোগ্যতা নির্ধারণ করতে ব্যবহৃত হবে। 

নিম্নোক্ত ক্যাটাগরির অ্যাসাইলাম আবেদনকারীদের ফরম আই-৫৮৯ এর দেয়া নির্দেশাবলী অনুসরণ করে সরাসরি অ্যাসাইলাম ভেটিং সেন্টারে তাদের আবেদন মেইল করতে হবে।

১। অ্যাসাইলাম অনুমোদনের পর স্ট্যাটাস এডজাসমেন্ট হওয়ার আগে ভেরিভেটিভ স্ট্যাটাস হারানো গেলে।

২। প্রাথমিক ফাইলিংয়ের পর চূড়ান্ত সিদ্ধান্তের আগে ভেরিভেটিভ স্ট্যাটাস হারানো গেলে।

৩। প্রধান দরখাস্তকারী এবং ডেরিভেটিভ আবেদনকারী হিসেবে যুগপত ফাইলিং করলে। 

৪। পূর্বে একটি আই-৫৮৯ এ ইউএসসি আইএস বা ইমিগ্রেশন কোর্টের আদেশে চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া হয়েছে।

শেয়ার করুন