২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৫:০৪:০১ পূর্বাহ্ন


সিসিইউ কেবিনে খালেদা জিয়া চিকিতসকদের নিবিড় পর্যবেক্ষনে
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৩-০৯-২০২৩
সিসিইউ কেবিনে খালেদা জিয়া চিকিতসকদের নিবিড় পর্যবেক্ষনে


এভারকেয়ার হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) সেটআপে কেবিনেই অসুস্থ খালেদা জিয়া চিকিতসকদের নিবিড় পর্যবেক্ষনে আছেন।

সকালে তার ব্যক্তিগত চিকিতসক অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন গণমাধ্যমকে একথা জানান। তিনি বলেন, ‘‘ ম্যাডাম অত্যস্তু অসুস্থ্। গতকাল তার অবস্থার অবণতি হলে ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে নেয়া হয়েছিলো। বিকালের দিকে তার শারীরিক অবস্থা স্টেবল হলে আবার কেবিনে নিয়ে আসা হয়। এখন কেবিনে সিসিইউ সেটআপে চিকিতসকদের সার্বক্ষনিক নিবিড় অবজারভেশনে তিনি আছেন।’’

৭৮ বছর বয়েসী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া লিভার, ফুসফুস, কিডনি জটিলতাসহ হৃদরোগ, ডায়াবেটিক প্রভৃতি রোগে ভুগছেন দীর্ঘদিন যাবত।

অধ্যাপক শাহাবুদ্দিন তালকদারের নেতৃত্বে ১৯ সদস্যের বিশেষজ্ঞ চিকিসকদের সমন্বয় গঠিত মেডিকেল বোর্ড খালেদা জিয়ার চিকিতসা দিচ্ছেন। গত ৯ আগস্ট গুলশানের বাসা ফিরোজায় গুরুতর অসুস্থ হয়ে পড়লে মেডিকেল বোর্ডের সিদ্ধান্তে তাকে এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়।

গতকালও উত্তরার আবদুল্লাহপুরে দলীয় সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অতিদ্রুত খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর জন্য ব্যবস্থা নিতে আবারো সরকারের প্রতি দাবি জানিয়েছেন।

তিনি বলেন, ‘‘ আজকে যখন তার(খালেদা জিয়া) জীবন-মরণ সমস্যা… তখন তাকে আটকিয়ে রাখা হয়েছে। বেগম খালেদা জিয়া শুধু একজন বন্দি নন, এদেশের গণতান্ত্রিক আন্দোলনের এক নম্বর নেত্রী…..। একবার নয় তিন বার প্রধান মন্ত্রী হয়েছেন, দুইবার বিরোধী দলীয় নেত্রী। এখনো কারাগারে থেকেও এই অসুস্থবস্থায় এই ফ্যাসিস্ট সরকারের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। এই নেত্রী আজ তারা বন্দি রেখে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।

‘‘ আমরা খুব পরিস্কার করে বলতে চাই, দেশনেত্রীর যদি সুচিকিতসা না হয়, তাকে যদি বিদেশে পাঠানো না হয় চিকিতসার জন্য আরো অবণতির দিকে যেতে পারে।”

খালেদা জিয়ার জন্য মেডিকেল বোর্ড তাদের প্রতিবেদনে অবিলম্বে তার লিভার প্রতিস্থাপনের জন্য বিদেশে উন্নত চিকিতসা কেন্দ্রে প্রেরণের সুপারিশ করেছেন। তারা বলেছেন, ম্যাডামের লিভার প্রতিস্থাপন জরুরী হয়ে পড়েছে। সেজন্য তাকে দ্রুত বিদেশে উন্নত মাল্টি ডিসিপ্ল্যানারি সেন্টারে পাঠানো দরকার।

সরকারের নির্বাহী আদেশে খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তি শর্তাবলীতে বিদেশে চিকিতসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকায় খালেদা জিয়াকে বিদেশে পাঠানো যাচ্ছে না।


    

শেয়ার করুন