২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৪:২৩:১৫ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


ইসরায়েলে নমনীয়তা বাংলাদেশের ঘোষিত নীতির পরিপন্থী
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১১-১০-২০২৩
ইসরায়েলে নমনীয়তা বাংলাদেশের ঘোষিত নীতির পরিপন্থী


প্যালেস্টাইনে ইসরাইলের বর্বরোচিত বিমান হামলা, হত্যাকাণ্ড, মার্কিন সমরাস্ত্র প্রদান ও নৌবহর প্রেরণ এবং বাংলাদেশ সরকারের ভূমিকার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাম গণতান্ত্রকি জোটের নেতারা। তারা বলেন, বাংলাদেশ সরকার এই ঘটনায় নিন্দা না জানিয়ে ইসরায়েল ও মার্কিনের প্রতি নমনীয় মনোভাবের পরিচয় দিয়েছেন যা বাংলাদেশের ঘোষিত নীতির পরিপন্থী। 

প্যালেস্টাইনের গাজা উপত্যকাসহ বিভিন্ন এলাকায় ইসরাইলী বাহিনীর বর্বরোচিত বিমান হামলা, মন্ত্রিসভায় যুদ্ধ ঘোষণার সিদ্ধান্ত, মার্কিন সমরাস্ত্র প্রদান ও নৌবহর পাঠানোর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এক যুক্ত বিবৃতি বাম নেতারা একথা বলেন। 

বিবৃতি দেন বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবির জাহিদ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ (মার্কসবাদী)’র সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক  মোশরেফা মিশু ও বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির নির্বাহী সভাপতি আবদুল আলী। 

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, গত ৭ অক্টোবর থেকে ইসরাইলী বাহিনী যেভাবে প্যালেস্টাইনের বিভিন্ন এলাকায় বর্বরোচিত হামলা চালিয়ে যাচ্ছে তা নজিরবিহীন। প্যালেস্টাইনের নিরীহ জনগণের উপর নগ্নভাবে অব্যাহত হামলা চালিয়ে বর্তমান ইসরাইলী সরকার মধ্যপ্রাচ্যে মার্কিনী নয়া যুদ্ধ ফ্রন্ট হিসাবে আবির্ভূত হচ্ছে। নেতৃবৃন্দ অবিলম্বে প্যালেস্টাইনে হামলা বন্ধ করে ক্ষতিগ্রস্তদের মানবিক সাহায্য দেয়ার জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। সেইসাথে স্বাধীন প্যালেস্টাইন রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামে সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। 

বিবৃতিতে আরো বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্যালেস্টাইনের জনগণ পূর্ণ সমর্থন দিয়েছিল। কিন্তু বাংলাদেশ সরকার এই ঘটনায় নিন্দা না জানিয়ে  ইসরায়েল ও মার্কিনের প্রতি নমনীয় মনোভাবের পরিচয় দিয়েছে- যা বাংলাদেশের ঘোষিত নীতির পরিপন্থী। বাম গণতান্ত্রিক জোট ১১ অক্টোবর বিকাল সাড়ে ৪টায় প্যালেস্টাইনে ইসরাইলী বিমান হামলা, নির্বিচার হত্যাকা-, মার্কিন সমরাস্ত্র প্রদান ও নৌবহর প্রেরণ এবং আওয়ামী সরকারের নতজানু ভূমিকার প্রতিবাদে পুরানা পল্টন মোড়ে এক প্রতিবাদ সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে।

শেয়ার করুন