২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:০৬:২১ পূর্বাহ্ন


বিশ্বকাপে আজ ভারত কিউই লড়াই
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২৩
বিশ্বকাপে আজ ভারত কিউই লড়াই ধর্মশালায় টিম ইন্ডিয়ার প্রাকটিস/ছবি সংগৃহীত


আজ ভুস্বর্গ কাশ্মীর সংলগ্ন হিমাচল প্রদেশের ধর্মশালায় বিশ্বকাপ ২০২৩ টুর্নামেন্টে দুই অপরাজিত দল স্বাগতিক ভারত এবং দক্ষিণ গোলার্ধের প্রান্তিক নিউজিল্যান্ড লড়াই। ১০ দলের বিশ্বকাপে প্রতিটি দল ওপর দলের বিরুদ্ধে খেলবে বিধায় প্রতিটি দলকে ৯ টি ম্যাচ খেলতে হবে। একমাত্র স্বাগতিক ভারত এবং নিউজিল্যান্ড ছাড়া প্রতিটি দল অন্তত একটি করে ম্যাচ হেরেছে। দুটি  দল চারটি ম্যাচ জয়ী হলেও নেট রান রেটে এগিয়ে থাকায় চারটি করে ম্যাচ শেষে ১ নম্বর অবস্থানে আছে নিউজিল্যান্ড ,এর পর ভারত। তিন এবং চার নম্বরে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া।  অনেকের মতে আর কোনো অঘটন না ঘটলে এই চারটি দল হয়তো খেলবে সেমি ফাইনাল। আজকের খেলাটাই বৃষ্টি বিঘ্নিত না হলে মাত্র একটি দল অপরাজিত থাকবে খেলা শেষ থেকে।


ভারত স্বাগতিক , ব্যাটিং ,বোলিং সবস্থানে অনেক ম্যাচ জয়ী খেলোয়াড়ের সম্মিলন থাকায় ভারত সুবিধাজনক অবস্থানে আছে। কিন্তু মিডিয়া হাইপের বাইরে থেকে প্রতিটি বিশ্বকাপে নিউজিল্যান্ডের একটা শক্তিশালী অবস্থান থাকে।  এবারেও কিন্তু অনেকটা নীরবে নিভৃতে এগিয়েছে ব্ল্যাক ক্যাপ্স বাহিনী। ছোট সুন্দর দেশ।  ভারতের অনেক শহরেই নিউজিল্যান্ডের থেকে বেশি মানুষ থাকে। সেই দেশ থেকে ক্রমাগত বিশ্ব মানের অসাধারণ প্রতিভাধর খেলোয়াড় উঠে আসা বিস্ময়কর মনে হয়।


আজ কিন্তু সেয়ানে সেয়ানে লড়াই হবে। জানিনা ব্ল্যাক ক্যাপসদের নিয়মিত ওপেনার তারকা ব্যাটসম্যান কেন উইলিয়ামসনের অনুপস্থিতিতে মূলত তারুণ্য নির্ভর ব্যাটসম্যানরা ( কোনওয়ে , ইয়ং , মিচেল ,ফিলিপিস ) কতটা সামলাতে পারবে বুমরা ,সিরাজ , জাদেজা , কুলদীপকে।  ম্যাচের ভাগ্য নির্ধারিত হবে ব্ল্যাক ক্যাপস ব্যাটসম্যানদের সাফল্যের উপর. ভারতের তুখোড় ব্যাটসম্যানদের সামনে অন্তত ৩৩০-৩৫০ টার্গেট ছুড়ে দিতে হবে. তাহলে বোল্ট ,ফার্গুসন ,সান্টনার প্রবল প্রতিরোধ গড়ে তুলবে। আজ কিইউরা ইশ সৌদিকে খেলানোর সিদ্ধান্ত নেবে হয়তো। টিম সাউদিও বেশ কার্যকর হতে পারে ধর্মশালার কন্ডিশনে। ভারত কিন্তু অনেকটাই নির্ভার আছে। রোহিত, কোহলি, সুবমান , কে এল রাহুল তুখোড় ফর্মে আছে।  বুমরা ,সিরাজ , কুলদীপ ,জাদেজা প্রতিপক্ষকে দাঁড়াতেই দিচ্ছে না। তবে অনেকেই ভাবছেন ফাইনালের এক ড্রেস রিহার্সেল হতে পারে এ ম্যাচ।  ক্রিকেট অনিশ্চয়তার খেলা। যে কোনো মুহুর্তে টুর্নামেন্টের ধারা গতিধারা পরিবর্তনও হতে পারে। তবে এ মুহুর্তে এই দুটি দলের সম্ভাবনা ফাইনালে মুখোমুখি হবার।

শেয়ার করুন