০৩ মে ২০১২, শুক্রবার, ০৩:৬:৪৭ পূর্বাহ্ন


ঢাকার রাজনৈতিক পরিস্থিতির ওপর ওয়াশিংটনের তীক্ন দৃষ্টি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৩
ঢাকার রাজনৈতিক পরিস্থিতির ওপর ওয়াশিংটনের তীক্ন দৃষ্টি


বাংলাদেশে দ্বাদশ জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে দেশটির সরকার বিরোধী রাজনৈতিক দল সমুহের চলমান রাজনৈতিক পরিস্থিতির দিকে কড়া দৃষ্টি রাখছে ওয়াশিংটন। একইসঙ্গে তারা চায় অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরিতে রাজনৈতিক দলগুলোর সভা-সমাবেশ আয়োজনে বাধা না দেয়া।  
গত সোমবার (২৩/১০/২৩) স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফিংয়ে নির্বাচনকে ঘিরে ঢাকার উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাদের সহিংসতার হুমকি প্রসঙ্গে করা এক প্রশ্নের জবাবে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া এভাবেই ব্যক্ত করেন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার।


বিরোধীদল বিএনপির ২৮ অক্টোবরের মহাসমাবেশকে কেন্দ্র করে সরকারের চলমান ধরপাকড় এবং বাধাপ্রদানের বিষয়টি উল্লেখ করে এক প্রশ্নের জবাবে ম্যাথু মিলার বলেন, “সুনির্দিষ্ট অভিযোগের বিষয়টি আমি উল্লেখ না করে আমি যা বলতে চাই,  আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশে যা কিছু ঘটছে তা আমরা গভির নজর  রাখছি । অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের জন্য সংশ্লিষ্ট সকল পক্ষই যেনো শান্তিপূর্ণভাবে সমাবেশ করতে পারে, সে সুযোগ নিশ্চিত করতে হবে। এখানে যারা সংশ্লিষ্ট যেমন- সরকারের কর্মকর্তা, আইনশৃঙ্খলাবাহিনী, রাজনৈতিক দলসমূহ, নির্বাচন কমিশন, মিডিয়া এবং ভোটাররা। আমরা সংশ্লিষ্ট সকলকে  বলবো যে, তারা যেনো আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল হয় এবং সহিংসতা, হয়রানি এবং ভীতিপ্রদর্শন করা থেকে বিরত থাকে।”
অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “একই কথা আমি আবারো বলবো। ভিয়েনা কনভেনশনের কূটনৈতিক সম্পর্কের নীতি অনুসারে বাংলাদেশ বিদেশি মিশনগুলো এবং তার কর্মকর্তাদের সুরক্ষা দিতে বাধ্য। যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে তার দ্বিপাক্ষিক সম্পর্ককে গুরুত্ব দেয়। আমরা আশা করবো যুক্তরাষ্ট্রসহ সকল দূতাবাস এবং সেগুলোর কর্মকর্তাদের সুরক্ষা এবং নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশ সরকার সবধরনের যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।”

শেয়ার করুন