২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৬:০৬:৫৯ অপরাহ্ন
শিরোনাম :


ভৌগোলিক কারণে মাতারবাড়ির গভীর সমুদ্র বন্দরটি অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে- প্রধানমন্ত্রী
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১২-১১-২০২৩
ভৌগোলিক কারণে মাতারবাড়ির গভীর সমুদ্র বন্দরটি অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে- প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ফাইল ছবি


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভৌগোলিক অবস্থানের কারণে এখানকার গভীর সমুদ্র বন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে বিরাট ভূমিকা রাখবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার বিকেলে এখানে এক উদ্বোধনী অনুষ্ঠানে গভীর সমুদ্র বন্দর চ্যানেলের উদ্বোধনকালে বলেন, ‘ভৌগোলিক অবস্থানের কারণে মাতারবাড়ির গভীর সমুদ্র বন্দরটি দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক অবদান রাখবে।’ প্রধানমন্ত্রী বলেন, গভীর সমুদ্র বন্দর চালু হলে বড় জাহাজ সরাসরি বিদেশি সমুদ্র বন্দরে যেতে পারবে এবং পণ্য লোড-অফলোড করা আরও সহজ ও সস্তা হবে এবং সময় সাশ্রয় হবে। তিনি বলেন, বাংলাদেশ শুধু নয় নেপাল, ভুটান এবং ভারতও এই বন্দর ব্যবহার করতে পারবে।  এই ধরনের ব্যবহারে আমরা আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে গভীর সমুদ্র বন্দরকে আরও কার্যকর করতে পারি।

একই অনুষ্ঠানে গভীর সমুদ্র বন্দরের প্রথম টার্মিনালের নির্মাণ কাজ শুরুর ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন প্রধানমন্ত্রী।  শেখ হাসিনা বলেন, তাঁর সরকার সমুদ্র সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে ব্লু ইকোনমির সম্ভাবনাকে কাজে লাগাতে কাজ করে যাচ্ছে। ‘আমরা ব্লু ইকোনমি নীতি গ্রহণ করেছি এবং আমরা নীতিটিকে আরও কার্যকরভাবে ব্যবহার করার পরিকল্পনা করছি।’


এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা ১৯৭৪ সালে সমুদ্র আইন প্রণয়ন করেন এবং জাতিসংঘ প্রণয়ন করে ১৯৮২ সালে। তাঁর সরকার আইনের ভিত্তিতে প্রতিবেশী দেশগুলোর বিরুদ্ধে আইনি লড়াইয়ে জয়ী হয়ে বিশাল সামুদ্রিক এলাকা সফলভাবে অর্জন করেছে। বাসস। 

শেয়ার করুন