২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০২:৪৩:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


বিশ্বকাপের বিশ্বসেরা হবে কে?
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২৩
বিশ্বকাপের বিশ্বসেরা হবে কে?


৪৮ দিন আর ৪৭ ম্যাচের নানা নাটকীয় ঘটনার জন্ম দিয়ে ১০ দলের বিশ্বকাপ ক্রিকেটের ১৩ ম আসর শেষ হতে চলেছে ১৯ নভেম্বর ২০২৩। হাইভোল্টেজ এক ম্যাচের মধ্যদিয়ে শেষ হবে এবারের আসর। ক্রিকেট বিশ্ব খুজে পাবে ওই ম্যাচে কে বিশ্বসেরা।


বিশ্ব সেরা ক্রিকেট দল সম্মান অর্জনের জন্য মুখোমুখি হবে ১০ ম্যাচে অপরাজিত তুখোড় ফর্মে থাকা স্বাগতিক ভারত এবং পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ক্রিকেটের ব্রাজিল অস্ট্রেলিয়া। দুটি দলেই রয়েছে বিশ্বকাপ জয় করার মানসম্পন্ন খেলোয়ারদের সম্মিলনী। প্রথম দুই ম্যাচে নিজেদের পরিচিত ছন্দে খেলতে না পারা অস্ট্রেলিয়া ফিরেছে চিরায়ত সংহারী মূর্তিতে। একাধিক মারকুটে ব্যাটসম্যান, শক্তিশালী বোলিং ইউনিট এবং ক্যাঙ্গারু কিপার ফিল্ডার্স নিয়ে বর্তমান অবস্থায় অপরাজেও মূর্তিতে পরিণত ভারত দলের সামনে বাধার প্রাচীর গড়ে তুলতে। দুটি দলের বিশ্ব সেরা কয়েকজন খেলোয়াড় (ভারতের রোহিত শর্মা, বিরাট কোহলি, মোহাম্মদ সামি ,রবীন্দ্র জাদেজা , অস্ট্রেলিয়া দলের ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক ,জোশ হেজেলউড ) আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ফাইনালে বিশ্ব কাপে নিজেদের শেষ ম্যাচ খেলবে।


সবাই চাইবে  ক্রিকেট বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচ স্মরণীয় করে রাখতে।
এবারের বিশ্বকাপে ধারাবাহিক ভাবে ভালো খেলা স্বাগতিক ভারত সার্বিক বিচারে কিছুটা এগিয়ে আছে। দেশের মাটিতে চিরচেনা পরিবেশে খেলছে। এখন পর্যন্ত কোনো ম্যাচেই তীব্র প্রতিদ্বন্তি তার মুখে পরে নি। ম্যাচ বল , উইকেট ,টস নিয়ে নানা কন্সপিরাসি থিউরি ঘুরে বেড়াচ্ছে মিডিয়ায়। কিন্তু ব্যাটিং ,বোলিং উৎকর্ষতায় এবারের ভারত দল অবশ্যই শিরোপা জয়ের অন্যতম দাবিদার। অন্য দিকে প্রথম দুই ম্যাচে ছন্দহীন বরাবরের চ্যাম্পিয়ন সম্ভবা অস্ট্রেলিয়া এখন নিজেদের দারুন ভাবে ফিরে পেয়েছে। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবার নিয়ে ৮ বার ফাইনাল খেলবে। বলাই যায় সেয়ানে সেয়ানে লড়াই হবে।


ভারতের হয়ে প্রতি ম্যাচে উড়ন্ত সূচনা এনে দিচ্ছে নিয়মিত ম্যাক্সওয়েলকে সাদা বল ক্রিকেটে অন্যতম বিশ্বসেরা রোহিত শর্মা। ওপর প্যান্টে সাবলীল খেলেছে উদীয়মান তারকা সুবমান গিল। ভারত ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি বিরাট কোহলি সেমী ফাইনালে ওডিআই ক্রিকেটে ৫০ম শতরান করে নিজের ক্রিকেট আদর্শ সচিন টেন্ডুলকারকে ছাড়িয়ে গেছে।  এই তিন জনের অন্তত একজন দীর্ঘ সময় উইকেটে থাকলে ভারতের সংগ্রহ ৩০০ পেরুবে সন্দেহ নেই. এর পাশাপাশি শ্রেয়াস আয়ার , কে এল রাহুল নিয়মিত রান পাচ্ছে। সূর্যকুমার যাদব এমনকি প্রয়োজনে রবীন্দ্র জাদেজা শক্ত হাতে বাট ধরতে জানে।  ভারতের স্কোর ধরা ছোয়ার সীমানায় রাখতে স্টার্ক, হেজেলউড ,কামিন্সদের সেরা বোলিং করতে হবে। ১০-৩০ ওভার সময়ে জাম্পা , ম্যাক্সওয়েল , ট্রাভিস হেডকে নিয়ন্ত্রিত বোলিং করতে হবে। সেমী ফাইনালে অস্ট্রেলিয়া চিরায়ত দুধর্ষ ফিল্ডিং করেছে। ওয়ার্নার, লেবুচাঙ্গ , কামিন্স , স্মিথ শুধু ফিল্ডিং করেই ৩০-৪০ রান বাঁচিয়ে থাকে। টাইট ম্যাচে এগুলো মূল্যবান ভূমিকা পালন করে।


ভারতের তুখোড় এবং নিয়ন্ত্রিত পেস বোলিং (বুমরা ,সামি ,সিরাজ) এবং নিয়ন্ত্রিত স্পিন ( কুলদীপ এবং জাদেজা) কিভাবে দারুন ছন্দে থাকা ট্রাভিস হেড, ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ এবং গ্লেন ম্যাক্সওয়েলকে নিয়ন্ত্রণে রাখে তার উপর নির্ভর করবে ম্যাচের ভাগ্য। মিডল অর্ডারে স্টিভ স্মিথ। মার্নাস লেবুচাঙ বর্তমান বিশ্ব ক্রিকেটে স্পিন বোলিংয়ের বিরুদ্ধে সেরা ব্যাটসম্যানদের অন্যতম। ফাইনাল  ম্যাচে ওরা কিভাবে কুলদীপ এবং জাদেজাকে মোকাবিলা করে সেটিও গুরুত্বপূর্ণ।  
অস্ট্রেলিয়া এমন এক দল যারা হারার আগে হারবে না। জয়ের সামান্য সম্ভাবনা থাকলে ঝাঁপিয়ে পরে মৌমাছির ঝাঁকের মত। যেহেতু ফাইনালের একটা চাপ। তাইতো স্বদেশী সমর্থকদের সামনে ভারত চাপে থাকবে। কেননা প্রত্যাশার পারদ থাকবে তুঙ্গে। অস্ট্রেলিয়া কিন্তু বিনা যুদ্ধে ময়দানের এতটুকু ছাড়বে না। সব মিলিয়ে সেয়ানে সেয়ানে লড়াই।  
আর এরই মধ্যে ভেঙে যাবে আনন্দ বেদনার আরো একটি বিশ্ব মেলা।  আমাদের অনেকেরও ২০২৭ বিশ্বকাপ দেখার সুযোগ হবে কিনা বিধাতা জানেন।

শেয়ার করুন