২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৪:৫৬:৩১ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


দেরীতে তামিমের সঠিক সিদ্ধান্ত
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ০৪-০৮-২০২৩
দেরীতে তামিমের সঠিক সিদ্ধান্ত


সব ফরম্যাটের আন্তর্জাতিক ক্রিকেটে ক্রিকেটে বাংলাদেশের সর্বাধিক রান করা ব্যাটসম্যান, বাংলাদেশের ওডিআই অধিনায়ক তামিম ইকবাল বর্তমানে ম্যাচ ফিট নয়, ইংল্যান্ড থেকে কোমরের ব্যাথা নাশক ইনজেকশন নিয়ে সবে দেশে ফিরেছে। কাল (বৃহস্পতিবার) বিসিবি সভাপতি এবং পরিচালক ক্রিকেট (অপারেশনস) দুইজনের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকের জানিয়েছেন বর্তমান অবস্থায় সে এশিয়া কাপ খেলার জন্য প্রস্তুত নয়। রিহাব প্রক্রিয়া শেষে সুস্থ হলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে ওডিআই সিরিজ এবং বিশ্বকাপে খেলার জন্য তার আগ্রহের কথা ব্যাক্ত করেছেন।


একই সঙ্গে তামিম ওডিআই দলনায়কের পদ থেকে পদত্যাগ করে নতুন অধিনায়কের অধীনে খেলার অঙ্গীকার ব্যাক্ত করেছে, তামিমের এই ঘোষণার প্রেক্ষিতে আপাতত দলকে ঘিরে সৃষ্টি হওয়া কিছু গুমোট বাঁধা অনিশ্চয়তা দূর হলেও দলকে কিছুটা সংকটে ফেলেছে। তামিমের অবর্তমানে অন্তর্র্বতীকালীন ব্যবস্থা হিসাবে লিটন দাসকে দ্বিপাক্ষিক সিরিজে অধিনায়কের দায়িত্ব দেয়া হলেও বাংলাদেশ গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক টুর্নামেন্টে লিটনকে নিয়ে ঝুঁকি নেয়া ঠিক হবে না।

সেরা বিকল্প হতে পারে টেস্ট এবং টি ২০ অধিনায়ক সাকিব আল হাসান। কিন্তু সাকিবকে ওর নিজস্ব টার্মে দায়িত্ব দেয়া না হলে রাজি হবে বলে মনে হয় না। মুশফিক হয়তো আর কখনো বাংলাদেশ দলের অধিনায়কত্ব করতে রাজি হবে না। বাংলাদেশ ভুল কৌশল নিয়ে মাহমুদুল্লাহ রিয়াদের দলে অবস্থান অনিশ্চিত করে একটা বিকল্প হারিয়েছে। এশিয়া কাপ, বিশ্বকাপ বাংলাদেশের চেনা পরিবেশে নিজেদের প্রথম পছন্দের ওডিআই ফরম্যাটে অনুষ্ঠিত হবে। দুটি ফরম্যাটে সেরা ফেভারিট না হলেও নিঃসন্দেহে পুরোপুরি প্রস্তুত বাংলাদেশ দল ডার্ক হর্স হিসাবে বিবেচিত হত। এখন দেখতে হবে তামিম নাটকের বর্তমান পর্বের অবসানে বাংলাদেশ দলের স্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়?

দলে বিদ্যমান নানা টানাপড়নের কারণেই মাশরাফি ক্রিকেটে থেকেও নেই। তামিম এবং মুশফিক টি ২০ ফরমেট থেকে ঘোষণা দিয়ে অবসর নিয়েছে। মাহমুদুল্লাহ জিম্বাবুয়ে সফরে টেস্ট সেঞ্চুরি করার পর অবসর নিয়েছে। মাহমুদুল্লাহকে টি ২০ দল থেকে বাদ দেয়া হয়েছে। ওডিআই দল থেকে বিশ্রামের নাম দিয়ে দূরে রাখা হয়েছে। তামিমের নাটকীয় এবং আবেগময় অবসর ঘোষণার পেছনের কারণগুলো এবারের ঘোষণার পর ধামা চাপা পড়ে গেলেও ধূমায়িত অসন্তোষ দলকে ভোগাবে কিনা কে জানে? সাকিবকে অধিনায়ক করা হলেও দল পরিচালনায় স্বাধীনতা চাইবে। জানিনা সে ক্ষেত্রে হেড কোচ হাতুরাসিংহের সঙ্গে রসায়ন কি হবে? 

তামিমের অবর্তমানে শুধু নতুন অধিনায়ক নয় নতুন ওপেনিং যুগল সহ অন্তত তিন জন মানসম্পন্ন ব্যাটসম্যান বেঁচে নিতে হবে। এমনিতেই লিটন ধারাবাহিক ভাবে ভালো খেলে নিজের অবস্থান পাকা করেছেন বলা যাবে না। সঙ্গী হিসাবে মোহাম্মদ নাঈম আন্তর্জাতিক পর্যায়ে নিজেকে মেলে ধরতে পারছে না। অভিজ্ঞ আনামুল হক বিজয়কে বিসিবি ব্যাবস্থাপনা বিবেচনার বাইরে রেখেছে। তরুণ তানজিদ হাসান তামিম বিবেচিত হবার যোগ্যতা রাখে।  জানি সৌম্য সরকারকে বহুবিধ ব্যবহারের জন্য হাতুরাসিংহের পরিকল্পনা রয়েছে। 

বাংলাদেশ ক্রিকেটের বর্তমান অবস্থানের জন্য মাশরাফি, সাকিব, মুশফিক ,তামিম, রিয়াদের বিশাল ব্যাক্তিগত এবং সমিষ্টিগত অবদান রয়েছে। সবার আশা ছিল স্বর্ণযুগের প্রজন্ম সাকিব , তামিম, মুশফিক , মাহমুদুল্লাহ শেষবারের মতো একসাথে জ্বলে উঠে এশিয়া কাপ বা বিশ্বকাপ থেকে শিরোপা অর্জন করবে। বিদ্যমান অবস্থায় সেই স্বভাবনা অনেকটাই ফিকে হয়ে আসছে। তামিমের অবর্তমানে মাহমুদুল্লাহর দলে ফেরা এখন আরো অপরিহার্য হয়ে পড়েছে। এমনিতেই রুখতে ভারত, পাকিস্তান, শ্রীলংকার বিশ্বমানের বোলিংয়ের মোকাবিলায় সাকিব, মুশফিক ছাড়া অন্য কারো কনসিটেন্টলি ভালো করার অভিজ্ঞতা নেই। শান্ত, তাওহীদ হৃদয় সবে বিকশিত হচ্ছে। টপ অর্ডার ভেঙে পড়লে মিডল অর্ডার এবং লোয়ার মিডল অর্ডারে অবশ্যই মাহমুদুল্লাহকে প্রয়োজন। জানি বিসিবি মাহমুদুল্লাহর দলে ফিরে আসা নিয়ে দ্বিধা বিভক্ত। ইতিহাস বিবেচনায় রাখলে মাহমুদুল্লাহ এমনকি দোলে ৪-৫ নাম্বার পসিশনে টপ অর্ডারেও বিবেচনা যোগ্য। 

এখনো সময় আছে, দেশের স্বার্থে, দলের স্বার্থে বিসিবি স্কোয়াড নির্বাচনে, দলনায়ক নির্বাচনে যথাযথ সিদ্ধান্ত নিবে বলে আশা রাখি। কিছু কিছু মিডিয়ার সবজান্তা বিশ্লেষণ উপেক্ষা করে নির্বাচকরা সেরা দলটি বেঁচে নিক সেই প্রত্যাশা করছি। মনে রাখতে হবে দুটি টুর্নামেন্টেই বাংলাদেশকে সেরাদের সেরা খেলোয়াড়দের মুখোমুখি লড়াই করতে হবে।


শেয়ার করুন