২৭ এপ্রিল ২০১২, শনিবার, ১১:০৭:১২ অপরাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


কংগ্রেসকে বাইপাস করে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির জবাব দিতে চিঠি ১৯ নেতার
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-০২-২০২৪
কংগ্রেসকে বাইপাস করে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির জবাব দিতে চিঠি ১৯ নেতার মার্কিন কংগ্রেস


গত ২৬ জানুয়ারি শুক্রবার কংগ্রেসের ১৯ জন ডেমোক্রেটিক আইনপ্রণেতার একটি দল কংগ্রেসকে বাইপাস করে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির অনুমোদনের জন্য সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেনকে জবাব দিতে একটি চিঠি দিয়েছে। চিঠিতে স্বাক্ষর করেছেন ইনডিপেনডেন্ট সিনেটর বার্নি স্যান্ডার্স, ডেমোক্রেটিক সিনেটর এলিজাবেথ ওয়ারেন, সিনেটর জেফ মার্কলে এবং সিনেটর পিটার ওয়েলচ এবং ডেমোক্রেটিক কংগ্রেসম্যান জেমস ম্যাকগভর্ন, কংগ্রেসম্যান আর্ল ব্লুমেনাউয়ার, কংগ্রেসম্যান জোয়াকিন কাস্ত্রো, কংগ্রেসম্যান জুডি চু, কংগ্রেসম্যান রাউল এম গ্রিজালভা, কংগ্রেসম্যান প্রমিলা জয়পাল, কংগ্রেসম্যান বারবার লেই, কংগ্রেসম্যান বেটি ম্যাককোলাম, কংগ্রেসম্যান চেলি পিংরি, কংগ্রেসম্যান মার্ক পোকান, কংগ্রেসম্যান ডেলিয়া রামিরেজ, কংগ্রেসম্যান জান শাকোস্কি, কংগ্রেসম্যান জিল টোকুদা, কংগ্রেসম্যান ম্যাক্সিন ওয়াটার্স, কংগ্রেসম্যান এবং ডিসি প্রতিনিধি এলেনর হোমস নর্টন।

চিঠিতে তারা জানতে চান, হস্তান্তরিত অস্ত্রগুলো মানবিক নীতি এবং মার্কিন আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি না এবং মার্কিন জাতীয় নিরাপত্তাকে ক্ষতি করে কি না-তা নির্ধারণ করতে কংগ্রেসের অনুমতি নেওয়া। কংগ্রেসের পক্ষে এই অস্ত্র হস্তান্তরের তদারকি করতে সক্ষম হওয়া সত্ত্বেও কেন বাইপাস করে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন সম্পর্কে উত্তর দেওয়ার জন্য অ্যান্টনি ব্লিঙ্কেনকে আহ্বান জানিয়েছেন। তাদের চিঠিতে কংগ্রেসের অনুমোদন ছাড়াই অবিলম্বে অস্ত্র বিক্রির অনুমোদনের জন্য জরুরি ঘোষণা ব্যবহার করে প্রশাসন অবিশ্বাস্য নজির স্থাপন করেছেন। তারা মার্কিন নীতির মর্যাদা রক্ষা, যা কি না মানবাধিকার, বিশ্বাসযোগ্যতা লঙ্ঘনের জন্য অভিযুক্ত নিরাপত্তা বাহিনীকে সামরিক সহায়তা প্রদান না করার জন্য লেহি আইনে নিষিদ্ধ করা হয়েছে।

সেক্রেটারি অব স্টেট` গত ডিসেম্বরে ইসরায়েলেকে কয়েকশ’ মিলিয়ন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম হস্তান্তরের দুটি জরুরি সিদ্ধান্ত নিয়েছিলেন। প্রথমটি ডিসেম্বরের শুরুতে ১৩ হাজারেরও বেশি ট্যাংক শেল, বোমা। দ্বিতীয়টি ডিসেম্বরের শেষের দিকে ৫৭ হাজার, ১৫৫ মিমি শেল ও ৫ হাজার ৪০০-এর বেশি এমকে ৮৪ বোমা, প্রায় ১ হাজার জিবিউ-৩৯ ছোট-ব্যাসেমা বোমা। জরুরি সিদ্ধান্তের অর্থ হলো প্রশাসন ন্যাশনাল ইমার্জেন্সিতে কংগ্রেসকে না জানিয়ে যে কোনো দেশকে সামরিক সরঞ্জাম হস্তান্তর করতে সক্ষম। যুক্তরাষ্ট্র যে কোনো দেশে` সামরিক সরঞ্জাম বিক্রি করলে প্রথমে সিনেটকে জানাতে হবে। 

ইসরায়েলের যুদ্ধের প্রতি প্রশাসনের দৃঢ় সমর্থন ২০২৪ সালের নির্বাচনী বছরে রাষ্ট্রপতি জো বাইডেনের জন্য একটি গুরুতর রাজনৈতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অনেক প্রগতিশীল ডেমোক্র্যাট, মুসলিম এবং তরুণ ভোটাররা প্রেসিডেন্ট বাইডেনের যেভাবে যুদ্ধ পরিচালনা করছেন সে সম্পর্কে গভীরভাবে অসন্তুষ্ট। ক্রমবর্ধমান ক্ষোভের করণে প্রগতিশীল আইনপ্রণেতাদের কাছ থেকে এ আহ্বানে এসেছে। যাদের মধ্যে অনেকেই চিঠিতে স্বাক্ষর করেছেন গাজায় আক্রমণের মানবিক দিকটি ক্রমাগত বেড়ে যাওয়ায় ইসরায়েলকে সামরিক সহায়তার শর্ত প্রণয়ন করার জন্য। হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অক্টোবরে আক্রমণ শুরুর পর থেকে ২৬ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে এবং ৬৫ হাজারের বেশি মানুষ আহত হয়েছে। জাতিসংঘের মতে, মিলিয়নের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

শেয়ার করুন