২৭ এপ্রিল ২০১২, শনিবার, ১১:৫৪:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


লেখক আহবাব চৌধুরীর গ্রন্থের মোড়ক উন্মোচন
আব্দুল্লাহ শামসুজ্জামান দিনার
  • আপডেট করা হয়েছে : ২৪-০১-২০২৪
লেখক আহবাব চৌধুরীর গ্রন্থের মোড়ক উন্মোচন আহবাব চৌধুরী খোকনের ‘মুক্ত মনের ভাবনা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করছেন অধ্যক্ষ কবি কালাম আজাদসহ অতিথিবৃন্দ


ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ ও কবি কালাম আজাদ বলেছেন, চিন্তার ক্ষেত্রে যে যত উন্নত, সে তত বড় মানুষ। মনন বুদ্ধিবৃত্তির নিরিখে আহবাব চৌধুরী খোকনের লেখালেখি সাহিত্যমূল্যের বিবেচনায় নিঃসন্দেহে সফল। মৃত্তিকার সঙ্গে সংলগ্নতা আহবাব চৌধুরীকে অনন্য লেখকে পরিণত করেছে। মানুষের প্রতি গভীর মমত্ববোধ ও শ্রদ্ধাবোধ তাঁর লেখালেখিতে ফুটে উঠে। আহবাব চৌধুরী খোকনের কলম জেগে থাকলে দেশের ইতিহাসে তাঁর নাম উজ্জ্বলভাবে স্মরণীয় হয়ে থাকবে। কারণ কলম কাউকে নিরাশ করে না।

বিশিষ্ট লেখক ও সমাজকর্মী আহবাব চৌধুরী খোকনের ৩য় গ্রন্থ ‘মুক্ত মনের ভাবনা’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

‘এসএসসি ব্যাচ ১৯৮৬’ বাংলাদেশ ফেঞ্চুগঞ্জ উপজেলা শাখার আয়োজনে গত ২৩ জানুয়ারি মঙ্গলবার বিকালে ফেঞ্চুগঞ্জ আনন্দ কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন ফেঞ্চুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম। ‘এসএসসি ব্যাচ ১৯৮৬’ বাংলাদেশ সিলেট বিভাগীয় কমিটির আহ্বায়ক আতাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট গল্পকার ও সাংবাদিক সেলিম আউয়াল, প্রবাসী কবি শিউল মনজুর, সিলেট জেলা পরিষদের সদস্য নাহিদ হাসান চৌধুরী, হৃদয়ে ফেঞ্চুগঞ্জ অনলাইন গ্রুপের সাধারণ সম্পাদক সেলিম আহমদ, ফেঞ্চুগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি মামুনুর রশীদ।

আব্দুল্লাহ শামসুজ্জামান দিনারের পরিচালনায় অনুষ্ঠানে সাহিত্য সমালোচক মো. আবদুল বাছিতের মূল প্রবন্ধ পাঠ করেন কবি নাঈমা চৌধুরী এবং স্বাগত বক্তব্য রাখেন ফেঞ্চুগঞ্জ প্রেসক্লাবের সহ সাধারণ সম্পাদক দেলওয়ার হোসেন পাপ্পু। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কুলাউড়া প্রবাসী কল্যাণ পরিষদের সভাপতি খালেদ সাহাবুদ্দিন, বুরহান উদ্দিন, মনসুর আলম চৌধুরী টিপু, প্রভাষক বিকাশ রঞ্জন দেবনাথ, কবি সোহেনা আক্তার হেনা প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা মাসুক আহমদ।

প্রধান বক্তার বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা মো. নুরুল ইসলাম বলেন, মননশীল চিন্তা ও কথায় সামগ্রীক সময়কে ধারণ করেছেন লেখক আহবাব চৌধুরী খোকন। তাঁর বইয়ে ফেঞ্চুগঞ্জের কৃষক-শ্রমিক, মাটি ও মায়ের কথা সুষ্ঠ ও সুন্দরভাবে রেখাপাত করেছেন। তাঁর বই পড়ার পর মানুষের উপলব্ধির জগত বিস্তৃত হবে। 

বিশেষ অতিথির বক্তব্যে গল্পকার সেলিম আউয়াল বলেন, আহবাব চৌধুরী ভিন্ন দেশে থেকেও ফেঞ্চুগঞ্জের কথা ভাবেন। তাঁর হৃদয়ে সবসময় স্বদেশ, ফেঞ্চুগঞ্জ ও এলাকার মানুষ বিরাজমান। আমেরিকার ব্যস্ততম জীবনে থেকেও তিনি তিনটি বই উপহার দিয়েছেন। যখন তাঁর হৃদয়ে স্পন্দন উঠে, তখনই তিনি কলম নিয়ে বসে যান।

শেয়ার করুন