২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৬:৫২:০৯ অপরাহ্ন
শিরোনাম :


জালালাবাদ অ্যাসোসিয়েশনের একুশে ফেব্রুয়ারি উদযাপন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-০২-২০২৪
জালালাবাদ অ্যাসোসিয়েশনের একুশে ফেব্রুয়ারি উদযাপন জালালাবাদ অ্যাসোসিয়েশনের একুশ পালন


অমর ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে গত ২০ ফেব্রুয়ারি মঙ্গলবার এস্ট্রোরিয়ায় জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকা ইন্কের নিজস্ব ভবনে অমর একুশে মায়ের ভাষা রক্ষায় আত্মদানকারী ভাষা শহিদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া, আলোচনাসভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংকৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে পালিত হয়। একই সঙ্গে রাত ১২টা ১ মিনিটে অস্থায়ী শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

সংগঠনের সভাপতি শাহীন কামালীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মঈনুল ইসলামের পরিচালনায় সংগঠনের সম্মিলিত একুশ উদ্যাপন কমিটির আহ্বায়ক এবং কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি শেখ জামাল হোসেইন ও সদস্যসচিব কমিটির প্রচার ও দফতর সম্পাদক সাহিদুল হক রাসেলের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা মায়ের ভাষা বাংলার জন্য আত্মদানকারী শহিদদের শ্রদ্ধাভরে স্মরণ ও আত্মার মাগফিরাত কামনা করেন। সেই সঙ্গে প্রবাসে বাংলাদেশি নতুন প্রজন্মের কাছে সঠিকভাবে বাংলা ভাষা চর্চার গুরুত্বারোপ ও জালালাবাদ ভবনে সাপ্তাহিক বাংলা স্কুল/ইনস্টিটিউট করার প্রত্যয় ব্যক্ত করেন। এছাড়া জালালাবাদেও নিজস্ব ভবনে ব্যাপকসংখ্যক জালালাবাদবাসীর উপস্থিতিতে একটি সফল অনুষ্ঠান আয়োজন করার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানানো হয়।

আলোচনায়য় অংশগ্রহণ করেন জালালাবাদ অ্যাসোসিয়েশন অব আমেরিকা ইন্কের বোর্ড অব ট্রাস্টি ইঞ্জিনিয়ার সৈয়দ ফজলুর রহমান, সহ-সভাপতি দুরুদ মিয়া রনেল, সহ-সাধারণ সম্পাদক আতাউল গনি আসাদ, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক আব্দুল এম চৌধুরী উমেল, আইন ও আন্তর্জাতিক সম্পাদক দেওয়ান মনজু, সাবেক সফল সাধারণ সম্পাদক ও বর্তমান কার্যকরি সদস্য মিজানুর রহমান চৌধুরী শেফাজ, সদস্য হেলিম উদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট, লেখক, অধ্যাপক ম. আমিনুল হক চুন্নু , বিশিষ্ট শিক্ষাবিদ, সাবেক ব্যাংক কর্মকর্তা ফারুক আহমেদ, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ আখতারুল ইসলাম, প্রফেসর আজহার আহমদ, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন আজমল, সিলেট সদর সমিতির সভাপতি দেওয়ান শাহেদ চৌধুরী, সাধারণ সম্পাদক হুমায়ূন আহমেদ চৌধুরী, সহ-সভাপতি শ্যামল কান্তি, শাহ সেলিম আহমেদ, সম্পাদক নুরুল হক লাল, উপদেষ্টা মনসুর আহমেদ, বিয়ানীবাজার সমিতির সাবেক সভাপতি আজিজুর রহমান সাবু, সিলেট সদর সোসাইটির সদস্য আহমেদ চিশতি বাবু, মেহরাজ ফাহমি, মৌলভীবাজার ডিস্ট্রিক্ট অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকার সভাপতি ফজলুর রহমান, জকিগঞ্জ সোসাইটি ইউএসএ ইনকের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাবেক কোষাধ্যক্ষ পংকি মিয়া, সাবেক প্রচার সম্পাদক আব্দুল করিম, সাবেক কর্মকর্তা আবুল খায়ের মজনু, জালালাবাদ ও বাংলাদেশ সোসাইটির সাবেক কর্মকর্তা ও বিশিষ্ট ক্রীড়াবিদ মখন মিয়া, জালালাবাদের দুই বারের ও বাংলাদেশ সোসাইটির দুই বারের সফল সভাপতি মানবতার ফেরিওয়ালাখ্যাত মরহুম কামাল আহমদের সুযোগ্য কন্যা রোমানা আহমেদ, বিশিষ্ট কমিউনিটি লিডার ও সিলেট সদর সমিতির উপদেষ্টা রিয়াজ উদ্দিন কামরান, বিয়ানীবাজার সমিতির সাবেক কর্মকর্তা বদরুল উদ্দিন, ওসমানী নগর অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক আব্দুস সালাম, বিশিষ্ট ব্যবসায়ী মো. বিলাল চৌধুরী, জ্যাকসন হাইটস বিজনেস অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক আতিকুল ইসলাম জাকির, বিশিষ্ট ব্যবসায়ী গোলাম জিলানী খান (বাহার), মৌলভীবাজার ডিস্ট্রিক্ট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ কামরুল হোসেন, মহিলা সম্পাদিকা রুবিয়া বখত, সদস্য খলিলুর রহমান, বাবু বকুল পাল, শাহিনুল ইসলাম, হাসনাত তালুকদার, মোতাহার মিয়া, মহসিন মিয়া, মাহবুব চৌধুরী প্রমুখ।

চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীরা হলেন-হালিমা ইসলাম, অহনা হোসেন এবং মেহমেত আবরার ইসলাম। মাতৃভাষা তথা মায়ের ভাষা অনুষ্ঠানে ব্যাপকসংখ্যক মহিলা ও ছেলেমেয়েদের উপস্থিতি সভাকে সফল ও সার্থক করেছে। উপস্থিত মহিলাদের মধ্যে ছিলেন-নাফিসা এইচ চৌধুরী, শবনম চৌধুরী, হাফসা রহমান, তাসমিয়া চৌধুরী, মরিয়ম খান, নিনা হোসাইন, অহনা হোসাইন প্রমুখ।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন প্রবাসের জননন্দিত শিল্পী তাজ-প্রমী এবং সিলেটের নতুন প্রজন্মের জনপ্রিয় তরুণ শিল্পী অপু রহমান। নিউইয়র্ক সময় রাত ১২:০১ মিনিটে জালালাবাদ ভবনের সামনে নির্মিত অস্থায়ী শহিদ মিনারে ভাষা শহিদদের স্মৃতির প্রতি ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা নিবেদন করে অনুষ্ঠানের পরিসমাপ্তি হয়।

শেয়ার করুন