০৩ মে ২০১২, শুক্রবার, ০৫:৫৮:৪১ পূর্বাহ্ন


বাস, ইয়েলো ক্যাব ও উবার লিফট আওতামুক্ত
জুন থেকে ম্যানহাটনে গাড়ি ঢুকলেই ১৫ ডলার টোল
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০৪-২০২৪
জুন থেকে ম্যানহাটনে গাড়ি ঢুকলেই ১৫ ডলার টোল বাস, ইয়েলো ক্যাব ও উবার লিফট আওতামুক্ত


নিউইয়র্ক সিটিতে ইয়োলো ক্যাব, উবার ও বাস কনজেশন টোলের আওতামুক্ত হলো। সকল ধরনের বাস, সিটি কার ও অ্যাম্বুলেন্স এই টোলের পুরোপুরি আওতামুক্ত থাকবে। তবে টোল না দিলেও ইয়োলো ক্যাব, উবার ও লিফটসহ রাইডশেয়ার গাড়িগুলোকে সামান্য সারচার্জ প্রদান করতে হবে। ইয়েলো ক্যাব প্রতিবার মিডটাউন ম্যানহাটনের নিচে (৬০ স্ট্রিট এর ডাউনে) প্রবেশ করলেই ১.২৫ ডলার সারচার্জ প্রদান করতে হবে। উবার ও লিফটকে দিতে হবে ২.৫০ ডলার। তবে এই সারচার্জ আরোপিত হবে প্যাসেনজারের পেমেন্টের ওপর। নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস অবশ্য ইয়োলো ক্যাবকে সম্পূর্ণ টোল ও সারচার্জের আওতামুক্ত রাখতে পরামর্শ দিয়েছিলেন। কিন্তু এমটিএ বোর্ড সভায় তা গৃহীত হয় নি। গত ২৭ মার্চ মেট্রোপলিটন ট্রানজিট অথরিটির বোর্ড বৈঠকে ম্যানহটানের টোল চূড়ান্ত করা হয়েছে।

আগামী জুন থেকে ম্যানহাটনে প্রবেশকারি গাড়িগুলোর ওপর ১৫ ডলার করে টোল আদায় করবে এমটিএ। এটি অবশ্য পিক আওয়ারে। রাতে এই টোলের পরিমান ১০ ডলারে নিচে নেমে আসবে। বড় বড় ট্রাকগুলোকে সর্বোচ্চ ৩৬ ডলার পর্যন্ত টোল গুণতে হবে। নিউজার্সির ড্রাইভার কিংবা ট্যানেল দিয়ে যারা ম্যানহাটনে প্রবেশ করবেন তারা ৫ ডলার ডিসকাউন্ট পাবেন। নিম্ন আয়ের ড্রাইভাদের হাফ টোল দেওয়ার বিধান রাখা হয়েছে। তবে তা প্রতিমাসে বিবেচিত হবে ন্যূনতম ১০টি ট্রিপের পর। হলি ডে সিজন ও জাতিসংঘের সাধারণ অধিবেশন চলাকালীন সময় সেপ্টেম্বর মাসে ১৫ ডলার টোলের ওপর শতকরা ২৫ ভাগ বেশি টোল আদায় করা হবে। এমটিএ ইতোমধ্যেই ম্যানহাটনের ৬০ স্ট্রিট থেকে ডাউন টাউনের ব্যাটারি পার্ক পর্যন্ত ম্যানহাটনের সকল প্রবেশমুখে টোল ক্যামেরা বসানো শুরু করেছে। ইতোমধ্যে ৭০ ভাগ কাজ শেষ হয়েছে।

২০১৯ সালে নিউইয়র্ক স্টেট ম্যানহাটনে এই ধরনের টোল আদায়ে আইন পাস করে। ফেডারেল সরকারও এই প্রস্তাবে সায় দেয়। কিন্তু নিউজার্সি স্টেট এই টোল এর বিরুদ্ধে মামলা দায়ের করে। তাদের যুক্তি, নিউজার্সির বাসিন্দারা ইতোমধ্যে ব্রিজ ও ট্যানেলে প্রায় ১২ ডলারের ওপর টোল দিচ্ছে।। গুনতে হচ্ছে হাইওয়ে টোল। ম্যানহটানে প্রবেশে আরও টোল প্রদান যুক্তিসংগত নয়। এটা কমিউটারদের ওপর অতিরিক্ত বার্ডেন হবে। তারা নিউজার্সির ড্রাইভারদের এই টোলের আওতামুক্ত রাখার আহবান জানায়। মামলাটি এখন আদালতে পেন্ডিং আছে। তবে তা বেশি দূর এগোতে পারেনি।

যুক্তরাষ্ট্রের কোন শহরের ভেতর এই প্রথম গাড়ি চলাচলের উপরে টোল আদায়ের ব্যবস্থা কার্যকর হচ্ছে। লন্ডন, সিঙ্গাপুর ও স্টকহোম শহরে গাড়ি প্রবেশ করলেই নির্দিষ্টহারে টোল আদায় করা হয়। এমটিএ ও নিউইয়র্ক সিটি কর্মকর্তারা বলছেন, এই টোল আদায়ের ফলে বছরে বিলিয়ন ডলারের বেশি আয় হবে। তা দিয়ে সিটির সাবওয়ে ও ট্রান্সপোর্টেশন সিস্টেমের আমূল পরিবতর্ন আনা সম্ভব। পিক আয়ারে সিটি প্রতিদিন যে ভয়াবহ ট্রাফিকের মুখোমুখি হয় তারও অবসান হবে।

শেয়ার করুন