০৬ মে ২০১২, সোমবার, ০৭:৩৭:২৮ পূর্বাহ্ন


প্রথম আলো কারা কিনছেন
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৪-০৪-২০২৪
প্রথম আলো কারা কিনছেন


বেশ কিছুদিন থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে উড়ছিল একটি খবর, প্রথম আলো বিক্রি হয়ে যাচ্ছে। এ নিয়ে পক্ষ বিপক্ষ অনেক কথা ও অনেকেই এটাকে গুজব বলেও উড়িয়ে দিচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত ঢাকার একটি অন লাইন মিডিয়া এর বাস্তব চিত্র তুলে ধরার চেষ্টা করেছে। সেখানে দেয়া হয়েছে সত্যিই বিক্রি হয়ে যাচ্ছে প্রথম আলো এ খবর। ইতিমধ্যে এ ব্যাপারে বড় শিল্প প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথাবার্তাও চলছে বেশ জোরালোভাবে। অন লাইন পোর্টালটি জানায়, মিডিয়া স্টার লিমিটেডের মালিকানাধীন প্রথম আলো বিক্রির জন্য মালিকপক্ষ উদ্যোগ গ্রহণ করেছে। তারা প্রথম আলো বিক্রি করার জন্য বিভিন্ন শিল্প গ্রুপের সাথে কথাবার্তা বলছেন। প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান নিজেই দু’একটি শিল্প গ্রুপের সাথে অনানুষ্ঠানিক বৈঠক করেছেন বলে নিশ্চিত তথ্য পাওয়া গেছে বলে পোর্টালটি দাবি করে। এছাড়াও মালিকপক্ষের অন্যরা সিমিন রহমান শাজরেহ হক দুজনই প্রথম আলো বিক্রির জন্য বিভিন্ন শিল্প গ্রুপের নীতি নির্ধারকদের সঙ্গে আলাপ করছেন বলে জানা গেছে। 

এ ছাড়াও বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, প্রথম আলো বিক্রির জন্য দর হাঁকা হয়েছে সেটি অনেক বেশি এ জন্য অনেকেই আগ্রহ হারাচ্ছেন। তবে এরপরও এ ব্যাপারে কথাবার্তা যারা চালিয়ে যাচ্ছেন এদের মধ্যে রয়েছে এস আলম গ্রুপ, কর্ণফুলী গ্রুপ, স্কয়ার গ্রুপ। এছাড়াও আরো বেশ কিছু প্রতিষ্ঠান কিনতে আগ্রহী হলেও যে দর হাঁকানো হয় সেটাতে পিছিয়ে গেছেন তারা। তবে আলোচনা এগিয়ে এস আলম। সাবের হোসেন চৌধুরীর মালিকানাধীন কর্ণফুলীর সঙ্গেও কথাবার্তা হলে যে পরিমাণ অর্থ চাওয়া হয়েছে সেটাতে কর্ণফুলী পিছিয়ে গেছে। স্কয়ার গ্রুপের অঞ্জন চৌধুরী পিন্টু ও এস আলম এ দৌড়ে এগিয়ে। 

জানা গেছে, এর মধ্যে স্কয়ারের আগ্রহ এ ব্যাপারে বেশি। প্রতিষ্ঠানটির দীর্ঘদিন থেকেই একটি প্রিন্ট মিডিয়া করার আগ্রহ। কিন্তু আগ্রহ থাকা সত্ত্বেও এগুতে পারছেন না তারা। ওই সূত্র ধরে তারা মাছরাঙ্গা টেলিভিশন চালু করলেও প্রিন্টের আগ্রহটা রয়েই গেছে। ফলে এবার প্রথম আলো বিক্রির খবর পাওয়ার পর থেকে সরব হয়েছেন। আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

এস আলম গ্রুপেরও মিডিয়ার ব্যাপারে যথেষ্ট আগ্রহ। কয়েকটি মিডিয়া ইতিমধ্যে তারা পরিচালনা করলেও নামী দামী হাউজ প্রতিষ্ঠার আগ্রহ বেশ। সে সূত্র ধরে তারাও চেষ্টা চালাচ্ছে স্বনামধন্য এ প্রতিষ্ঠান ক্রয় করে নিতে। তবে অর্থ যতই চাওয়া হোক, একটা পর্যায়ে তো নেমে আসবেই বিক্রির জন্য। সে ক্ষেত্রে কে বেশি আগ্রহী হবে এবং প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের সঙ্গে বিভিন্ন শর্তাদিতে মিলবে তার ভাগ্যেই জুটবে দেশের শীর্ষস্থান ধরে রাখা মিডিয়া প্রথম আলো।

একাধিক সূত্র বলছে, প্রথম আলো বিক্রির জন্য যে দাম চাওয়া হচ্ছে সেটি অনেক বেশি। আর এ কারণেই এখন দর দামের বিষয়টি মুখ্য হয়ে উঠেছে। তবে প্রথম আলো যে শেষ পর্যন্ত বিক্রি হচ্ছে সেটি এখন পর্যন্ত মোটামুটি নিশ্চিত।

শেয়ার করুন