২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০২:২৮:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


দেশকে মাহফুজ আহমেদ
‘প্রহেলিকা’র প্রতিটি চরিত্রই আমাকে মুগ্ধ করেছে
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ০৮-০২-২০২৩
‘প্রহেলিকা’র প্রতিটি চরিত্রই আমাকে মুগ্ধ করেছে মাহফুজ আহমেদ


মাহফুজ আহমেদ। দীর্ঘদিন ছিলের ক্যামেরার আড়ালে। নিজের নতুন ছবির খবর নিয়ে সেই আড়াল ভাঙলেন সম্প্রতি। জানালেন ভালো গল্প পেলে এখন থেকে নিয়মিত ক্যামেরার সামনে দাঁড়বেন তিনি। এ বিষয়ে তিনি কথা বলেছেন দেশ পত্রিকার সাথে। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির।  

প্রশ্ন: শোবিজ অঙ্গনের জনপ্রিয় তারকা আপনি। হঠাৎ ব্রেক দেওয়ার কারণ কি ছিল?

মাহফুজ আহমেদ: আসলে আমার একগোয়েমি ভাব চলে এসেছিল। গতানুগতিক কাজ থেকে আমি সব সময়ই দূরে থাকতে চাইতাম। কিন্তু একটা সময় আমার মনে হয়েছিল যা চাচ্ছি তা করতে পারছি না। সে কারণেই আড়ালে যাওয়া। অবশ্য ওই সময়টাকে আমি অন্যভাবে কাজে লাগিয়েছি। 

প্রশ্ন: আপনার অভিনীত সর্বশেষ ছবি কবে মুক্তি পেয়েছিল?

মাহফুজ আহমেদ: ২০১৫ সালে ‘জিরো ডিগ্রি’ ছিল আমার অভিনীত সর্বশেষ ছবি। ওই ছবির শুটিং অবশ্য আরো আগে করা ছিল। ওই ছবির পর আর নাটকেও কাজ করা হয়নি। 

প্রশ্ন: ‘প্রহেলিকা’ সিনেমায় যুক্ত হলেন কিভাবে? 

মাহফুজ আহমেদ: আমাকে বাধ্য করা হয়েছে অভিনয়ে ফিরতে। প্রশ্ন উঠতে পারে কে বাধ্য করল? বাইরের কেউ নন, ব্যক্তি মাহফুজ অভিনেতা মাহফুজকে বাধ্য করেছে এই সিনেমায় অভিনয় করতে। ‘প্রহেলিকা’র গল্প ও প্রতিটি চরিত্রই আমাকে মুগ্ধ করেছে। এই সিনেমার গল্পটি আমার কাছে আসে দুই বছর আগে। এরপর চিত্রনাট্যকার পান্থ শাহরিয়ারের সঙ্গে এ নিয়ে একাধিকবার আলাপ-আলোচনার পর গল্পটা এমন এক জায়গায় গিয়ে দাঁড়ায়, যেখান থেকে কোনো অভিনেতার ফিরে আসা সম্ভব নয় বলে আমার মনে হয়। 

প্রশ্ন: নতুন করে কাজ করার অভিজ্ঞতা কেমন ছিল?

মাহফুজ আহমেদ: ছোটবেলায় বার্ষিক পরীক্ষার আগের রাতে যেমন অনুভূতি হতো, ঠিক তেমন মনে হয়েছে। আমি আদৌ তৈরি কি না, শেষ পর্যন্ত পারব কি না? এ প্রশ্নটি নিজের মধ্যে ছিল। তবে সাঁতার একবার শিখলে তা তো আর ভোলে না মানুষ। আমি তো একজন অভিনয়শিল্পী। অভিজ্ঞতার কারণেই ভেতরের তোলপাড়টা লুকিয়ে রাখতে পেরেছিলাম। প্রথম দিন একটা শট দিই আর দেখি। কয়েকটা সিকুয়েন্স পরেই আমার আত্মবিশ্বাস ফিরে আসে। এরপর থেকে আমি শুধুই মনা।

প্রশ্ন: আপনার চরিত্রটি নিয়ে বলবেন?

মাহফুজ আহমেদ: আমি মনা চরিত্রে অভিনয় করেছি। সিনেমা মুক্তির আগে চরিত্রটি নিয়ে কিছু বলতে চাই না। তবে এটুকু বলব, আমি ‘মনা’ রোগে আক্রান্ত হয়েছিলাম। চরিত্রটি থেকে বের হওয়ার জন্য শুটিং শেষ করার পরদিনই দেশের বাইরে চলে যাই। আশা করছি সিনেমাটি মুক্তির পর আপনারাও বুঝতে পারবেন কেন আমাকে এমনটা করতে হয়েছিল।

প্রশ্ন: বুবলীর সঙ্গে কাজ করতে কেমন লেগেছে? 

মাহফুজ আহমেদ: ভালো লেগেছে। তবে একটু জড়তা ছিল আমার। এত দিন পর যে কারও সঙ্গেই অভিনয়ে ফিরলে একটু জড়তা কাজ করত। সেটা বুবলীর জায়গায়, টুবলী থাকলেও হতো! তবে সেটা স্বল্প সময়ের জন্য।

প্রশ্ন: বুবলীর সঙ্গে কাজের বোঝাপড়াটা কেমন ছিল?

মাহফুজ আহমেদ: অসাধারণ। শুধু একটা সিকুয়েন্সের কথা বলি। আমাদের দু’জনের একটা লম্বা সিকুয়েন্স ছিল। প্রায় ৬ মিনিটের, ওয়ানটেক শট। ফলে আমি খুবই কনফিউজড ছিলাম বুবলীকে নিয়ে। কারণ আমার অ্যাকটিংয়ের পর তার রি-অ্যাকশনটা খুবই গুরুত্বপূর্ণ। সেই সিকুয়েন্স শেষ করার পর আমি জাস্ট বিস্মিত। দারুণ অভিনয় করে বুবলী। তার সঙ্গে কাজ করে আমি অনেক কিছু শিখেছি। নির্দ্বিধায় বলতে পারি বুবলী আমার অন্যতম পছন্দের কো-অ্যাক্টর।

প্রশ্ন: একটি গানে আপনাকে সব সময় কানটুপি পরা দেখা গেছে। কারণ কী? 

মাহফুজ আহমেদ: শুধু গান নয়, সিনেমার পুরোটা সময় কানটুপি মাথায় ছিল। এটাই এই সিনেমার রহস্য। আমার ধারণা, সিনেমা শেষ হওয়ার দুই-চার মিনিট আগেও টুপির রহস্য কেউ বুঝতে পারবে না। এই টুইস্টটা এখন খুলতে চাচ্ছি না। পর্দাতেই দেখুক সবাই।

প্রশ্ন: ‘প্রহেলিকা’র কোন জায়গাটি ব্যতিক্রম মনে হয়েছে? দর্শক কেন ‘প্রহেলিকা’ দেখবে বলে মনে করছেন? 

মাহফুজ আহমেদ: দর্শক গল্প দেখতে চায়। সেই চরিত্রগুলো দেখতে চায়, যেগুলো সে দেখেনি, ভাবেনি কিংবা দেখার পর মনে হয় এটা তো হতে পারে। ঠিক সেরকম একটি গল্পে নির্মাণ হয়েছে সিনেমাটি। সিনেমার একটি কমপ্লিট প্যাকেজ ‘প্রহেলিকা’। যারা একটি সম্পূর্ণ সিনেমা দেখতে চায়, তারা ‘প্রহেলিকা’ দেখবে এটা আমার বিশ্বাস।

প্রশ্ন: এখন থেকে অভিনয়ে নিয়মিত পাওয়া যাবে আপনাকে?

মাহফুজ আহমেদ: আবার যদি ব্যক্তি মাহফুজ শিল্পী মাহফুজকে তাড়া করতে থাকে, তাহলে অবশ্যই ক্যামেরার সামনে দাঁড়াব। তবে সে রকম গল্প পেতে হবে।

প্রশ্ন: ভালো গল্প কিভাবে বাছাই করেন আপনি?

মাহফুজ আহমেদ: গল্প বাছাইয়ের ক্ষেত্রে আমি প্রথমে চরিত্রগুলোকে গুরুত্ব দেই। যে চরিত্র গুলো থেকে সত্যিই কিছু শেখার থাকে, যেখানে নিজেকে ফুটিয়ে তুলার সাথে সমাজকে প্রতিনিধিত্ব করা যায় সেটাকেই আমার কাছে সেরা গল্প মনে হয়।

শেয়ার করুন