২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৬:৬:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


ড. বদিউল আলম মজুমদার বললেন
বর্তমান সরকারের সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৭-১২-২০২৩
বর্তমান সরকারের সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে বক্তব্য রাখছেন ড. বদিউল আলম মজুমদার


দি হাঙ্গার প্রজেক্ট-এর কান্ট্রি ডিরেক্টর ও গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট ও সুজন স¤পাদক ড. বদিউল আলম মজুমদার বলেছেন, ‘আমি মনে করি, আমরা এখন ভয়াবহ সাংবিধানিক সংকটের মধ্যে আছি। মূলত পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে দলীয় সরকারের অধীনে যে নির্বাচন ব্যবস্থা ফিরিয়ে আনা হয়েছে তা অসাংবিধানিক। কারণ দশম ও একাদশ নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে না করায় কোর্টের রায় লঙ্ঘন করা হয়েছে এবং গণভোট আয়োজন না করেই সংশোধনীটি পাস করা হয়েছে। তাই বর্তমান সরকারের সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে। একইভাবে আইনের ব্যতয় ঘটিয়ে নির্বাচন কমিশনারদের নিয়োগ দেওয়ায় কমিশনের বৈধতা নিয়েও প্রশ্ন রয়েছে।

দি হাঙ্গার প্রজেক্ট পরিচালিত ভোটার সচেতনতা ও নাগরিক সক্রিয়তা কার্যক্রমের উদ্যোগে এবং সাংবাদিকদের অংশগ্রহণে ভোটবিডি ওয়েবসাইট (www.votebd.org) সম্পর্কিত এক অবহিতকরণ সভায় সভাপতির বক্তব্যে ড. বদিউল আলম মজুমদার এসব কথা বলেন। 

তিনি আরও বলেন, ‘নির্বাচন মূল্যায়ন ও প্রার্থী প্রদত্ত হলফনামার তথ্য নিয়ে সুজন-এর উদ্যোগে তিনটি বই প্রকাশিত হয়েছে। এই বইগুলোর মুখবন্ধ লিখেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা বিচারপতি হাবিবুর রহমান, সাবেক প্রধান উপদেষ্টা আবু হেনা এবং সাবেক প্রধান নির্বাচন কমিশনার ড. এটিএম শামসুল হুদা। এছাড়া বিগত বিভিন্ন নির্বাচনে প্রদত্ত হলফনামার তথ্যের বিশ্লেষণ নিয়ে ভোটবিডি নামে একটি সমৃদ্ধ ওয়েবসাইট পরিচালনা করে সুজন। আমাদের এসব কাজের উদ্দেশ্য হলো নির্বাচনী প্রক্রিয়াকে পরিচ্ছন্ন করা এবং তথ্য দিয়ে ভোটারদের ক্ষমতায়িত করা, যাতে তাঁরা জেনে-শুনে-বুঝে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। আর সুজনের সবগুলো কাজই স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে পরিচালিত হয়। আমরা আশা করি, সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা একটি গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তুলতে পারবো।

দ্বাদশ নির্বাচন নিয়ে এক প্রশ্নের উত্তরে ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘প্রতিযোগিতা বিবেচনায়ও এটা কোনো নির্বাচন নয়। কারণ নির্বাচনের যে সংজ্ঞা, নির্বাচনের যে গ্রামার-বিকল্প থেকে বেছে নেওয়ার সুযোগ, সেটা এই নির্বাচনে নেই। প্রতিযোগিতা বিবেচনায়ও এটা কোনো নির্বাচন না। নির্বাচন হতে হলে, গণতন্ত্র হতে হলে শক্তিশালী বিরোধী দল থাকবে। গণতন্ত্র মানে বহুদলীয় গণতন্ত্র।’ এটাকে ভোটাভুটির খেলা যেতে পারে মন্তব্য করেন তিনি। 

রাজধানী ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত আইডিবি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দি হাঙ্গার প্রজেক্ট-এর প্রোগ্রাম ম্যানেজার দিলীপ কুমার সরকার। অনুষ্ঠানে ভোটবিডি ওয়েবসাইট স¤পর্কে একটি উপস্তাপনা তুলে ধরেন দি হাঙ্গার প্রজেক্ট-এর প্রোগ্রাম অফিসার সাইফুল সারওয়ার। সাংবাদিকদের মধ্য থেকে বক্তব্য দেন রিপোর্টার্স ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসির (আরএফইডি) সভাপতি সাইদুর রহমান এবং সেক্রেটারি মুকিমুল আহসান, আরএফইডি-এর সাবেক সেক্রেটারি কাজী জেবেল এবং আরএফইডি-এর সদস্য মশিউর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে সুজন পরিচালিত ভোটভিডি ওয়েবসাইট পরিচিতি ও এটি ব্যবহারের উপায়, বাংলাদেশে হলফনামার ইতিহাস ও এর গুরুত্ব এবং একাদশ জাতীয় নির্বাচন সম্পর্কিত একটি গ্রাফিক্যাল প্রেজেন্টেশন তুলে ধরা হয়। 

উল্লেখ্য, ভোটবিডি হলো বাংলাদেশের বিভিন্ন জাতীয় ও স্থানীয় নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের তথ্যভিত্তিক একটি ওয়েবসাইট। এ ওয়েবসাইটের তথ্যসমূহ সকলের জন্য উন্মুক্ত; যে কেউ চাইলে ওয়েবসাইটে ঢুকে এ তথ্য সংগ্রহ করতে পারেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা কে কোন পেশার সঙ্গে জড়িত, কার শিক্ষাগত যোগ্যতা কী, কার আয়, সম্পদ, দায়-দেনা কত ইত্যাদি তথ্য খুব সহজে ভোটবিডি থেকে পাওয়া যায়। 

ভোটবিডির যাত্রা শুরু হয় নাগরিক সংগঠন সুজন-সুশাসনের জন্য নাগরিক-এর উদ্যোগে। ২০০৫ সালে প্রার্থীদের আটটি গুরুত্বপূর্ণ তথ্য হলফনামা আকারে মনোনয়নপত্রের সাথে দাখিল করার আইনি বাধ্যবাধকতা সৃষ্টি হয়। তখন প্রার্থীদের তথ্য যথাযথভাবে ও দ্রুত বিশ্লেষণ করে ভোটারদের মাঝে বিতরণের জন্য একটি ওয়েবসাইটের প্রয়োজনীয়তা অনুভব করে সুজন। এরই ধারাবাহিকতায় নবম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের তথ্য সন্নিবেশিত ও প্রকাশ করার জন্য ২০০৮ সালে ‘ভোটবিডি’ ওয়েবসাইট তৈরি করা হয়। হলফনামার আট তথ্যের পাশাপাশি প্রার্থী প্রদত্ত ফরম-২০ (নির্বাচনী ব্যয় নির্বাহের জন্য অর্থ প্রাপ্তির সম্ভাব্য উৎসের বিবরণী) এবং ফরম-২১ (সম্পদ ও দায় এবং বাৎসরিক আয় ও ব্যয়ের বিবরণী) এবং আয়কর বিবরণীও ভোটবিডিতে এন্ট্রি করা হয়। 

২০০৮ সালের পর থেকে অনুষ্ঠিত সবগুলো জাতীয় ও স্থানীয় নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের এ তথ্যগুলো ভোটবিডিতে এন্ট্রি করা হয়েছে। ভোটবিডির তথ্য বিশ্লেষণ ব্যবহার করে সুজন আসনভিত্তিক তথ্যচিত্র প্রস্তুত করে বিভিন্ন এলাকায় ভোটারদের মাঝে বিতরণ এবং সকল প্রার্থীদের তথ্যের বিশ্লেষণ তুলে ধরে নির্বাচন-পূর্ব ও নির্বাচন-পরবর্তী সংবাদ সম্মেলন এবং প্রার্থীদের তথ্যসম্বলিত বই প্রকাশ করে।

শেয়ার করুন