১৪ জুলাই ২০১২, রবিবার, ১১:৩৬:৩৯ পূর্বাহ্ন


দুর্গাপূজা শুরু হচ্ছে ২০ অক্টোবর
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২৩
দুর্গাপূজা শুরু হচ্ছে ২০ অক্টোবর মহালয়ায় অংশগ্রহণকারীরা


গত ১৪ অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে নিউইয়র্কে শুরু হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব সর্বজনীন শারদীয় দুর্গোৎসব। ইতিমধ্যেই রঙের আঁচড়ে বর্ণিল সাজে সেজে মণ্ডপে উঠেছে দেবী দুর্গা, স্বরসতী, লক্ষ্মী, কার্তিক, গণেশ, অসুরসহ অন্য প্রতিমা। আগামী ২০ অক্টোবর থেকে শুরু হওয়া এই উৎসবকে ঘিরে নিউইয়র্কের বিভিন্ন মণ্ডপ ও মিলনায়তনে চলছে নানা আয়োজন। পূজা উপলক্ষে থাকছে বিভিন্ন বিনোদন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। এবার দেবীর আগমন ও গমন ঘটকে (ঘোড়া)।

সাজসজ্জাসহ পূজার শেষ মুহূর্তের প্রস্তুতি। পূজা মণ্ডপের সাজসজ্জা তৈরির কাজ শেষ পর্যায়ে। প্রতিমাশিল্পীদের পাশাপাশি ব্যস্ততা বেড়েছে ডেকোরেটর কর্মীদেরও। নিউইয়র্কের সনাতন ধর্মাবলম্বীরা এখন অপেক্ষা করছে মাকে বরণের। মাত্র কয়েকদিন বাদেই তিথী, নক্ষত্র ও বিধান অনুযায়ী ২০ থেকে ২৪ অক্টোবরে শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা।

এবার নিউইয়র্কে যেসব সনাতন ধর্মীয় প্রতিষ্ঠান পূজার আয়োজন করেছে, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো, বাংলাদেশ সেবা সংঘ নিউইয়র্ক, বাংলাদেশ বেদান্তের সোসাইটির উদ্যোগে আগামী ২১ ও ২২ অক্টোবর জ্যামাইকার তাজমহল পার্টি হলে, সনাতন সেবাশ্রম ফাউন্ডেশন ২০ থেকে ২৪ অক্টোবর কুইন্স ভিলেজের মহাকালী মন্দির, ২০ থেকে ২৩ অক্টোবর জ্যামাইকার বাবা বালক নাথ মন্দিরে উত্তর আমেরিকা হিন্দু কল্যাণ সংঘ, ২০ থেকে ২৪ অক্টোবর ব্রুকলিনে শ্রী শ্রী গৌর নিতাই মন্দিও, জ্যামাইকার মহামায়া মন্দিরে ২০ থেকে ২৩ অক্টোবর আমেরিকা বাঙালি হিন্দু কল্যাণ ফাউন্ডেশন, শ্রীকৃষ্ণ ভক্ত সংঘ ইউএসএ ২০ থেকে ২৩ অক্টোবর জ্যামাইকার শ্রীকৃষ্ণ মন্দিরে, ১৯ থেকে ২৩ অক্টোবর দেবালয় তাদের পূজা করবে বেলরুজের দেবালয় মন্দিরে, বেঙ্গলি ফাউন্ডেশন অব নিউইয়র্ক জ্যামাইকার লির্বাটি অ্যাভিনিউয়ে ২০ থেকে ২৩ অক্টোবর, বেঙ্গলি ক্লাব ইউএসএ ২০ থেকে ২৩ অক্টোবর জ্যাকসন হাইটসে, হরিচাঁদ গুরুচাঁদ আন্তর্জাতিক মতুয়া মিশন রিচমন্ড হিলে ২০ থেকে ২৪ অক্টোবর, ২০ থেকে ২৪ অক্টোবর সার্বজনীন পূজা উদযাপন পরিষদ ইউএসএ দিব্যধাম সেবাশ্রম মন্দিরে, ২০ থেকে ২৪ অক্টোবর ব্রুকলিনে শ্রী শ্রী রাধা মাধম মন্দির, বাংলাদেশ পূজা সমিতি অব নিউইয়র্ক ৪ ও ৫ নভেম্বর সর্বজনীন শারদীয়া দুর্গোৎসবের আয়োজন করেছে।

১৪ অক্টোবর মহালয়ার পিতৃপক্ষের সমাপ্তিতে দেবীপক্ষের সূচনা হবে। এর পর আগামী ২০ অক্টোবর মহাষষ্ঠী, ২১ অক্টোবর সপ্তমী, ২২ অক্টোবর মহাষ্টমী ও কুমারী পূজা, ২৩ অক্টোবর মহানবমী এবং ২৪ অক্টোবর বিজয় দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে।

শেয়ার করুন