২২ জুলাই ২০১২, সোমবার, ০৭:১৩:৩১ অপরাহ্ন


‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৯-০৪-২০২৪
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’


একজন ব্যক্তির বাক, শ্রবণ অথবা অন্য কোন বিশেষ চাহিদা থাকতে পারে কিন্তু তার প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না উল্লেখ করে জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু এমপি বলেছেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের প্রতি অত্যন্ত সংবেদনশীল। তাদের কর্মক্ষম মানুষ হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে।


আজ (সোমবার) অলিম্পিক ভবনে বাংলাদেশ বধির ক্রীড়া ফেডারেশনের উদ্যোগে আয়োজিত ৬দিন ব্যাপী ১ম এশিয়া-প্যাসিফিক বধির একক দাবা চ্যাম্পিয়নশীপ-২০২৪ অনুষ্ঠানে সমাপনী দিবসে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পীকার এসব কথা বলেন।
ডেপুটি স্পীকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানের মাধ্যমে দেশের সকল নাগরিকের সম অধিকার নিশ্চিত করে গিয়েছেন। তিনি সবসময়ই ভেবেছেন রাষ্ট্রের মালিক হিসেবে কোন ব্যক্তিই কারো তুলনায় পিছিয়ে থাকবেনা। সবাইকে নিয়েই রাষ্ট্র উন্নয়নের শিখরে পৌছাবে।


মোঃ শামসুল হক টুকু বলেন, বর্তমান সরকারের সুষম উন্নয়ন নীতি গ্রহণের ফলে দেশ উন্নয়নের মহাসড়কে রয়েছে। বধির ক্রীড়া প্রতিযোগীগণ দেশে ও বিদেশে আন্তর্জাতিক টুর্নামেন্ট সফলতা অর্জন করছে। খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা বৃদ্ধির মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গন থেকে অটিজম দূর করার পাশাপাশি সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হবে এবং সন্ত্রাসবাদমুক্ত হবে।


টুর্নামেন্টে   স্বাগতিক বাংলাদেশ,ভারত, মঙ্গোলিয়া, ইন্দোনেশিয়া, কাজাকিস্তান, কিরগিজিস্তানের দাবারুরা  অংশ গ্রহণ করে।  প্রতিযোগিতায় স্বাগতিক  বাংলাদেশের ওবায়দুল ইসলাম শাহিন চ্যাম্পিয়ন ও  আমিনুল ইসলাম  রানার আপ হওয়ার গৌরব অর্জন করে।  চ্যাম্পিয়ন রানার আপ ছাড়াও  টুর্নামেন্টে অংশ গ্রহণকারী সকল খেলোয়াড়েরর হাতে সার্টিফিকেট তুলে দেন ডেপুটি স্পীকার।


এছাড়াও ফেডারেশন থেকে ৭ জন বিশিষ্ট ব্যাক্তিকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়।
মোহাম্মদ খাইরুল বাশারের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ বধির ক্রীড়া ফেডারেশনের সভাপতি মোঃ আব্দুল করিম,  সাধারণ সম্পাদক গাজী কামরুল হাসান  ও এশিয়া প্যাসিফিক বধির ক্রীড়া ফেডারেশনের মহসচিব এনখায়ার জ্যানছিভনায়াম্বু, বক্তব্য রাখেন।

শেয়ার করুন