০৬ জুলাই ২০১২, শনিবার, ০১:৩৬:৩৩ অপরাহ্ন


টি২০ বিশ্বকাপ ২০২৪
দীর্ঘ প্রতীক্ষার অবসান ভারতের
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ০৩-০৭-২০২৪
দীর্ঘ প্রতীক্ষার অবসান ভারতের চ্যাম্পিয়ন ভারত দল


আইসিসি টি২০ বিশ্বকাপের শিরোপা জিতলো ভারত। পুরো টুর্নামেন্টে দুর্দান্ত খেলা এবারের হট ফেবারিট টিম ইন্ডিয়া লড়াই করে দীর্ঘ ১৭ বছরের প্রতীক্ষার শিরোপা জয় করলো। দুর্ভাগা দক্ষিণ আফ্রিকা। শিরোপার কাছে এসেও চোকার্স ট্যাগ বজায় রেখেই ৭ রানে হেরে গেলো। স্বপ্নের ফাইনালে দুটি দল ভিন্ন ঘরানার ক্রিকেট খেলে অপরাজিত দল হিসেবে ফাইনালে এসেছিল। তবে এ আসরের উল্টাপিঠ দেখলো এ ভারতকে নিয়ে সুপার এইট থেকেই ছিল সমালোচনা। বিশেষ করে ক্রিকেট লিজেন্ডরা আইসিসি চালায় ভারত। সবকিছুই ভারতের সুবিধার জন্য করে আইসিসি, এমন অনেক কথা আগ থেকেই ভেসে বেড়াচ্ছিল ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। 

বিশ্বকাপটি যৌথভাবে আয়োজন করে ওয়েস্টইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। সেমিফাইনাল ফাইনাল এমনকি সুপার এইটের গুরুত্বপূর্ণ ম্যাচসমূহ হয়েছে ক্যারিবিয়ানেই। উত্তাপহীন দুই সেমিফাইনালের পর ফাইনাল নিয়ে একটা শঙ্কাও ছিল-ম্যাচটি উপভোগ্য হবে তো! শেষ পর্যন্ত দর্শককে আশাহত করেনি। তুমুল উত্তেজনা ছড়িয়ে শেষ হয়েছে আইসিসি বিশ্বকাপের এ আসর। 

হাইভোল্টেজ এ ম্যাচে টস জয়ী ভারত দক্ষিণ আফ্রিকার ভালো বোলিং এবং ফিল্ডিং মোকাবিলা করে ১৭৬/৭ প্রতিদ্বন্দ্বিতামূলক স্কোর করেছিল। টুর্নামেন্ট জুড়ে নিষ্প্রভ থাকা সর্বযুগের অন্যতম সেরা বিরাট কোহলি জ্বলে উঠেছিল। ৫৯ বলে ৭৬ রান করা কোহলি বিপরীত স্রোতে বোলিং করে ভারত ব্যাটিং নেতৃত্ব দিলো। বড় খেলোয়াড়রা বড় ম্যাচে নিজেদের মুন্সিয়ানা দেখায়। জাত খেলোয়াড় কোহলি। 

শিরোপা নির্ধারণী ফাইনালে কঠিন মুহূর্তে নিজেকে আবারও প্রমাণ করেছে। এ ম্যাচে রোহিত-দ্রাবিড়, আক্সার প্যাটেলকে ব্যাটিং অর্ডারে প্রমোট করে চমক দেখালো। প্যাটেল ভয়-ডরহীন ব্যাটিং করে ৩১ বলে ৪৭ রান করে দলকে স্বস্তির অবস্থানে নিয়ে যায়। জবাবে শুরুতে ১২ রানে দুই উইকেট হারানো দক্ষিণ আফ্রিকা কুইন্টন ডি কক (৩৯) এবং ট্রিস্টান স্ট্যাবের (৩১) যোগাযোগে তৃতীয় উইকেট জুটিতে ৫৮ রান যোগ করে বিশ্বজোড়া ভারত ক্রিকেটপ্রেমীদের শঙ্কায় ফেলে। হেনরিক ক্লাসেন (৫২) এবং ডেভিড মিলার দ্রুত ২১ রান করে দক্ষিণ আফ্রিকার স্কোর ১৫০ রানে পৌঁছায়। খেই হারায়নি ভারত। জাসপ্রিত বুমরা (২/১৮), হার্দিক পান্ডিয়া (৩/২০) দুর্দান্ত বোলিং করে ম্যাচে ফেরায় ভারতকে। শেষ দিকে সুরিয়া কুমার যাদব অসামান্য দক্ষতায় ডেভিড মিলারের ক্যাচ লুফে নিলে চোক করে দক্ষিণ আফ্রিকা। হাড্ডাহাড্ডি লড়াই হেরে ৭ রানে হেরে যায়। জয় ক্ষুধার্ত ভারত ১২ বছর পর জিতে নেয় আইসিসি আয়োজিত কোনো টুর্নামেন্ট। কোহলি, রোহিত, জাদেজা, দ্রাবিড়ের শেষ বিশ্বকাপ ভারত যোগ্য দল হিসেবে অপরাজিত চ্যাম্পিয়ন শিরোপা জয় করে।

২৯ জুন স্নায়ুক্ষয়ী ফাইনাল খেলায় টস জয়ী ভারত করে প্রথম ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল। ভালো সূচনা করে বিরাট কোহলি বড় ইনিংস খেলার ইঙ্গিত দিলো। কেশব মহারাজ দ্রুত রোহিত শর্মা এবং রিশাভ প্যান্টকে ফিরিয়ে ভারত শিবিরে কাঁপুনি ধরায়। রাবাদা এই সময় সূর্য কুমার যাদবকে সহসা ফিরিয়ে দিলে ৪.৩ ওভারে ৩৪ রানে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পরে ভারত। ভরসা ছিল একপ্রান্তে ভালো খেলে আগলে রাখা বিরাট কোহলি। মাস্টার স্ট্রোক দেখায় অ্যাক্সা-বিরাট। আক্সার প্যাটেলকে প্রমোট করে মুন্সিয়ানা দেখায় এ জুটি। আক্সার-বিরাট জুটির ৭২ রান যোগ করে ম্যাচে ফেরায় ভারতকে। দায়িত্ব নিয়ে খেলা ভিরাটের ৭৬ রানের ইনিংস ভারতকে ১৭৬/৭, লড়াকু পুঁজি এনে দেয়।

দক্ষিণ আফ্রিকার সূচনাও ভালো হয়নি। শুরুতেই দ্রুত রেজা হেনড্রিক্স এবং এইডেন মার্করাম ফিরে গেলে ব্যাকফুটে চলে যায়। কুইন্টন ডি কক (৩৯), ক্রিস্টান স্টাব (৩১) ভালো খেলে তৃতীয় উইকেট জুটিতে ৫৮ রান করে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচে ফেরায়। হেনরিক ক্লাসেন (৫২) এবং ডেভিড মিল্লার (২১) স্বভাবসুলভ মারকুটে ব্যাটিং করে জয়ের সম্ভাবনা সৃষ্টি করে। রোহিত বাধ্য হয় তুরুপের তাস জাসপ্রিত বুমরাহকে আক্রমণে ফিরিয়ে আনতে। কিপটে বোলিংয়ে চাপ সৃষ্টি করে বুমরাহ। মোক্ষম সময় দারুণ বোলিং করে হার্দিক পান্ডিয়া। তুখোড় ফিল্ডিং করা ভারত দক্ষিণ আফ্রিকার নিয়ন্ত্রণ থেকে ম্যাচ ছিনিয়ে নেয়। ক্রমাগত পিছিয়ে পড়া দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হয় ১৬৯/৮। মাত্র ৭ রানে পরাজিত দক্ষিণ আফ্রিকার কাছে টুর্নামেন্ট শিরোপা অধরা থেকে যায়। অনেক কাঙ্ক্ষিত শিরোপা জয় কয়ে সাফল্য ক্ষুধার্থ ভারত।

শেয়ার করুন