০৩ মে ২০১২, শুক্রবার, ০৮:৫২:২১ পূর্বাহ্ন


ট্রাম্পের হোয়াইট হাউজে প্রত্যাবর্তন রোধে লিজ চেনির মুখ্য ভূমিকা
মঈনুদ্দীন নাসের
  • আপডেট করা হয়েছে : ২৭-০৭-২০২২
ট্রাম্পের হোয়াইট হাউজে প্রত্যাবর্তন রোধে লিজ চেনির মুখ্য ভূমিকা


সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পর্কে ক্রিমিনাল প্রমাণ করে তার হোয়াইট হাউজে প্রত্যাবর্তন বন্ধ করতে জানুয়ারি ৬ সংক্রান্ত কমিটির ভাইস প্রেসিডেন্ট লিজ চেনির মূল ভূমিকা রয়েছে। ৬ জানুয়ারি থেকে লিজ চেনি একটি মূল লক্ষ্যে ব্রতী রয়েছেন আর তা হচ্ছে ট্রাম্প যাতে হোয়াইট হাউজে ফিরতে না পারেন। 

গত বৃহস্পতিবার লিজ চেনি এই লক্ষ্য অর্জনে এক পা এগিয়ে গেছেন। তিনি যখন বিষয়টির সমাপনী টানছিলেন, তিনি দেখছিলেন সাবেক প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের কংগ্রেসের ওপর আক্রমণে কোনো ভূমিকা রেখেছিলেন কিনা?

চূড়ান্ত শুনানিতে যখন দাঙ্গা হচ্ছিল, তখন ট্রাম্পের কার্যকলাপ বিশ্লেষণ করা হয়। চেনি শুনানির বৈঠকে বলেন, ‘ট্রাম্প আমাদের জাতি ও সংবিধানকে রক্ষা করতে অস্বীকার করে। তিনি আমেরিকার প্রত্যেক প্রেসিডেন্টকে যা অবশ্যই  করতে হবে তা করতে অস্বীকার করেন।’

এই প্রমাণ ট্রাম্পের অ্যাপ্রুভাল রেটিংকে ধ্বংস করে। চেনিকে অনেক লিবারেল সমর্থক পেতে সাহায্য করে। তাছাড়া এই শুনানি আগামী নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটদের এক পা এগিয়ে দিয়েছে। 

অনেকেই এখন বলছেন, ডেমোক্রেটরা লিজ চেনির জন্য এই মধ্যবর্তী নির্বাচনে ঠাঁই পেয়ে যেতে পারেন। শুধু তাই না লিজ চেনি এই শুনানির স্টার। আর ৬ জানুয়ারি কমিটির কারণে বিশেষ করে তার ভূমিকার কারণে এখন ট্রাম্পের বিচার করার অ্যাভিডেন্স বা তথ্যপ্রমাণাদি পাওয়া গেছে। ৬ জানুয়ারি কমিটি গত বছর সৃষ্টি হয় আর তা গঠনের সময় কেন রিপাবলিকান তাতে যোগ দেবে তা নিয়ে সংঘাত হয়। চেনি সহজেই তার দলের নেতাদের ত্যাগ করে কমিটিতে যোগ দেন। যদিও সে জন্য দলের মধ্যে তাকে তার পদ খোয়াতে হয় এবং অদূর ভবিষ্যতে তার সিট আগলে রাখা সম্ভব না-ও হতে পারে। ৬ জানুয়ারিতেই লিজ চেনি কংগ্রেস অফিস ত্যাগ করার সময় তার কলিগদের বলেছিলেন, তাদের ট্রাম্পকে ইম্পিচ করতে হবে। লিজ চেনি প্রথম থেকেই বিশ্বাস করতেন ট্রাম্প অভ্যুত্থানকে উসকে দিয়েছে। কাজেই তার অনুসন্ধান কোনো সময় প্রশ্নসাপেক্ষ ছিল না। চেনি এ সপ্তাহে নিউইয়র্ক টাইমসকে জানিয়েছে যে, সম্ভবত এই অনুসন্ধান কাজে আসার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হতে পারে।

৬ জানুয়ারি কমিটিতে ৭ জন ডেমোক্রেট ও ২ জন রিপাবলিকান রয়েছেন। তারা বিভিন্ন অংশের অনুসন্ধানে নেতৃত্ব দিয়েছেন। কিন্তু অধিকাংশ সিদ্ধান্ত লিজ চেনি নিয়েছেন। তিনি অনুসন্ধানকে ৭টি অংশে ভাগ করেন বলে বিভিন্ন রিপোর্টে প্রকাশিত হয়েছে। এর প্রত্যেকটি যোগ করে একটি একক শুনানির ভিত্তি তৈরি হয়েছে। সকল শুনানিতে তিনি উপস্থিত রয়েছেন। তিনি দুটি বিষয়ে প্রভাবিত করেছেন। তার একটি হচ্ছে নির্বাচন থেকে ৬ জানুয়ারি ৬৪ দিনের ওপর ফোকাসের, দ্বিতীয় হচ্ছে রিপাবলিকানদের তাদের স্টোরি বলার জন্য উদ্বুদ্ধকরণ। 

চেনি বলেন, গত বৃহস্পতিবারের শুনানিতে কমিটি দেখিয়েছে যারা রিপাবলিকান সাক্ষী এবং যারা ট্রাম্পের প্রতি আনুগত্য পোষণকরেন তাদের শুনানি। ট্রাম্পের বিরুদ্ধে মামলা তার শত্রুরা তৈরি করেনি, বরং যারা ট্রাম্পের নিজস্ব নিয়োগকৃত লোক, তার বন্ধু, ক্যাম্পেইন অফিসার ও পরিবারের সদস্য তারাই তা করেছেন। 

চেনি একজন আইনজ্ঞ। এমন সব উপাত্ত তিনি জোগাড় করেছেন, যা কংগ্রেসনাল কমিটির জন্য অসামান্য। আর রক্ষণশীল হিসেবে তার পরিচিতি এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির কন্যা হিসেবে তিনি এমন সব সাক্ষীর সাক্ষ্য জোগাড় করতে পেরেছেন, যা অন্য কারো পক্ষে সম্ভব হতো না। 

সাক্ষীদের অনেকে বলেছেন, তাদের মনে হয়েছে তারা ডাকে উঠেছেন। অনেকে বলেছেন, তারা দেখেছেন কমিটি তথ্য সংগ্রহ করছেন আর তা কংগ্রেস বা জাস্টিস ডিপার্টমেন্টকে অথবা জনগণকে তাদের সিদ্ধান্তের জন্য পেশ করবেন।

কমিটির সদস্যদের অনেক সাক্ষী শুরুতে উপস্থিত থাকলেও লিজ চেনি পুরো সেশন উপস্থিত থাকতেন সকলের শুনানিতে এবং প্রশ্নের বিশদ ব্যাখ্যা জেনে নিতেন। অনেক সাক্ষ্যদাতা বলেছেন, লিজ চেনি না হলে তারা সাক্ষ্য দিতে আসতেন না। যেমন অ্যাটর্নি জেনারেল বিলবার প্রেসিডেন্ট বুশের কেবিনেটে তার পিতার সাথে একসাথে কাজ করেছেন। বিলবার লিজ চেনিকে না বলতে পারতো না কোনোভাবেই।

যেমন কেসিডি হাটচিনসনের সাক্ষাৎকার নেয়ার প্রয়োজন হয়েছে, কারণ তিনি প্রকাশ করেছেন ট্রাম্পের সাথে সিক্রেট সার্ভিসের লোকদের বিতণ্ডা হয়েছে। আর এই টেস্টিমনি সিক্রেট সার্ভিস এজেন্সির বয়ানকে চ্যালেঞ্জ করেছে। 

এই হিয়ারিং জনমতে প্রভাব ফেলেছে। এপ্রিলে ট্রাম্পের প্রতি সমর্থন ছিল ৪৭ শতাংশ আর এখন তা ৪২ শতাংশ। অন্যদিকে তাকে প্রসিকিউট বা বিচারের সম্মুখীন করার জন্য সমর্থন বেড়েছে ৬ শতাংশ। ডেমোক্রেটরা চাচ্ছে নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনকে ট্রাম্পের ওপর আরেকটা গণভোটে পরিণত করতে। আর এই শুনানি তার জন্য সুবিধা হবে। 

এ কথা অনস্বীকার্য যে, যদি মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটদের ভরাডুবি না হয়, সে জন্য কৃতিত্ব পাবে রিপাবলিকান রক্ষণশীল লিজ চেনি। 


শেয়ার করুন