০৫ মে ২০১২, রবিবার, ০২:১২:০৬ পূর্বাহ্ন


বাইডেনের গণতান্ত্রিক সম্মেলনে বাংলাদেশ এবারো আমন্ত্রণ পায়নি
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৫-০২-২০২৩
বাইডেনের গণতান্ত্রিক সম্মেলনে বাংলাদেশ এবারো আমন্ত্রণ পায়নি জো বাইডেন


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণমূলক গণতান্ত্রিক সম্মেলনে এবারো অংশ নেয়ার জন্য মনোনীত হয়নি বাংলাদেশ। আগামী ২৯ ও ৩০ মার্চ বাইডেনের ওই বৈশ্বিক গণতন্ত্র সম্মেলন অনুষ্ঠিত হবে ভার্চুয়ালি। কর্তৃত্ববাদী সরকারকে প্রতিহত করা, দুর্নীতি দমন ও মানবাধিকার সমুন্নত রাখার এ তিন লক্ষ্যে অঙ্গীকার পূরণের অগ্রগতি এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ বিষয়ে আসন্ন সম্মেলনে আলোচনা হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার নির্বাচনি অঙ্গীকার হিসেবে ক্ষমতায় আসার পর ২০২১ সালে যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো গণতন্ত্রের বিশ্বের গণতন্ত্রমনা দেশসমূহেকে নিয়ে প্রথম সম্মেলনের আয়োজন করেছিল। সে সম্মেলনে ১১০টি দেশের প্রায় সাড়ে সাতশ প্রতিনিধি অংশ নিয়েছিলেন। 

সেই সম্মেলনে বাংলাদেশ আমন্ত্রণ পায়নি। সেটা নিয়ে বাংলাদেশের লজ্জা পাওয়ার উপক্রম। কেননা মার্কিন যুক্তরাষ্ট্র তাদের মানদন্ডে যে সব দেশে গণতন্ত্র দুর্বল বা নেই সে সব দেশকে আমন্ত্রণ জানায়নি। যার মধ্যে ছিল মায়ানমার, উত্তর কোরিয়ার মত দেশও। বাংলাদেশ আমন্ত্রণ না পেয়ে ওই কাতারে চলে যায় বলে রাজনীতি মহলে ব্যপক সমালোচনা হয়। গত বছরের মত এবারও সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে বাংলাদেশের পার্শ্ববর্তি দেশ ভারত, পাকিস্তান, নেপালও। গত সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ার পর তখন ঢাকার তরফে পরবর্তী সম্মেলন অর্থাৎ দ্বিতীয় সম্মেলনে আমন্ত্রণ পাওয়ার প্রত্যাশা ব্যক্ত করা হয়েছিল। কিন্তু, এবারও সেটা হয়নি। তার অর্থ মার্কিন যুক্তরাষ্ট্রের মানদন্ডে এখনও যথেষ্ট ঘাটতি রয়ে গেছে।  

তবে বাংলাদেশের সঙ্গে বেশ ক’মাস যাবৎ মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন পর্যায়ে দ্বিপাক্ষিক সভা, আলোচনা হয়ে আসছে। বাংলাদেশের প্রতিনিধি দল যেভাবে যুক্তরাষ্ট্রে গিয়েছে তেমনি মার্কিন কর্মকর্তাবৃন্দও বিভিন্ন সময়ে ঢাকায় এসেছেন। এরপরও মার্কিনীদের মন গলানো সম্ভবপর হয়নি! 

মার্কিন গণতন্ত্র শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ না পাওয়া প্রসঙ্গে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেন, আমন্ত্রণ না পাওয়া নিয়ে বাংলাদেশ খুব একটা চিন্তিত নয়। গণতন্ত্রের সম্মেলনে আমন্ত্রণ জানালেই গণতন্ত্র ভালো প্রমাণ হবে তা কিন্তু নয়- এমন মন্তব্য করে সচিব বলেন, কোন দেশকে কি বিবেচনায় আমন্ত্রণ করা হয়েছে তা যুক্তরাষ্ট্রই ভালো বলতে পারবে।

এবারের গণতন্ত্র সম্মেলনে যুক্তরাষ্ট্রেরসহ আয়োজক হিসেবে রয়েছে কোস্টারিকা, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ড এবং জাম্বিয়া। সম্মেলনে দক্ষিণ এশিয়ার চার দেশ ভারত, পাকিস্তান, নেপাল ও মালদ্বীপসহ বিশ্বের ১১১টি দেশ আমন্ত্রণ পেয়েছে।

শেয়ার করুন