২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৪:০৮:১৭ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


নতুন বছরকে বরণ করে নিলো বিশ্ব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৪-০১-২০২৪
নতুন বছরকে বরণ করে নিলো বিশ্ব মিশিগানে বাঙালিদের বর্ষবরণ


বিদায় ২০২৩। স্বাগতম ২০২৪। নতুন বছরকে নানা আয়োজনে বরণ করে নিয়েছে সারা বিশ্ব। নতুন বছরকে বরণ করে নিতে বিশ্বের প্রধান প্রধান শহরগুলোতে আয়োজন করা হয় আলোকসজ্জা এবং নাচ গানের। অন্যান্য বছরের মত এবারো নিউইয়র্কবাসী ইংরেজি নতুন বছরকে বরণ করে নেয়। নিউইয়র্কের টাইমস স্কোয়ারে বর্ণিল আয়োজনে নতুন বছরকে স্বাগত জানায় হাজার হাজার মানুষ। রাত ১২টা এক মিনিটেই বল ড্রপ করা হয়। নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস এই কাজটি করেন। বল ড্রপের সাথে সাথেই পুরো নিউইয়র্ক যেন আলোর ঝলকানিতে আলোকিত হয়ে উঠে। মূলত ভোর থেকেই মানুষজন ছুটতে থাকেন টাইমস স্কোয়ারে। এক সময় পুরো এলাকা লোকে লোকারণ্য হয়ে যায়। নতুন বছরকে বরণ করে নেয়ার এই অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের লোকজন অংশগ্রহণ করেন। ভিনদেশীদের সাথে বাংলাদেশীরাও অংশগ্রহণ করেন। ইংরেজি নববর্ষকে বরণ করে নিতে সন্ধ্যা থেকেই চলে নাচ এবং গান। অন্যদিকে প্রবাসী বাংলাদেশীরা আলাদা আলাদাভাবে অনুষ্ঠানের আয়োজন করে। তাদের সকলের প্রত্যাশা নতুন বছর যেন সবার ভাল যায়।

মিশিগানে বর্ষবরণ 

রবিবার ৩১ ডিসেম্বর হ্যামট্রামিক সিটির কনান্ট রোডে নিউ মদিনা রেস্টুরেন্টে বর্ষবরণ অনুষ্ঠানে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নৈশভোজের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে রেস্টুরেন্টের পরিচালকদের পক্ষ থেকে আব্দুল মালিক, তাজুল ইসলাম ও রুম্মান চৌধুরী ইভান উপস্থিত অতিথিবৃন্দকে নতুন বছরের শুভেচ্ছা জানান। বাংলা থিয়েটার অব মিশিগান ইউএসএ’র সাধারণ সম্পাদক সঞ্জয় দেব ও তরুণ সংগঠক সাব্বির আহমদের যৌথ উপস্থাপনায় বর্ষ বরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশিষ্ট কবি ইশতিয়াক রূপু, বাংলা প্রেসক্লাব অব মিশিগান ইউএসএ’র সদস্য সাংবাদিক মাহমুদুল হক লিটু, সাংবাদিক জুয়েল খান, বাংলা থিয়েটার অব মিশিগান ইউএসএ’র সভাপতি রম্য লেখক হারান কান্তি সেন, কুলাউড়া সামাজিক ও সাংস্কৃতিক সমিতির সাবেক সভাপতি জুবেরুল ইসলাম খোকন, কমিউনিটি ব্যাক্তিত্ব সাব্বির আহমদ প্রমুখ।

বক্তারা বিগত বছরের স্মৃতিচারণ করেন এবং নতুন বছরে সবাই যেন সুস্থ ও নিরাপদ জীবন যাপন করতে পারেন সেই প্রত্যাশা ব্যক্ত করেন। পাশাপাশি এরকম একটি সুন্দর অনুষ্ঠানের আয়োজন করার জন্য নিউ মদিনা রেস্টুরেন্টের পরিচালনা পর্ষদকে ধন্যবাদ জানান এবং তাদের গুণগত মানের প্রশংসা করে ব্যবসায়ীক সফলতা কামনা করেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে অতিথিদের মন মাতিয়ে রাখেন বাংলা থিয়েটার অব মিশিগান ইউএসএ’র সংগীত শিল্পী শর্মিলা দেব, হারান কান্তি সেন, রনি আহমদ ও মৌটুসী দাম। এছাড়াও আবরুস মিয়া, মাহমুদুল হক লিটু ও নাদির খান-এর পরিবেশিত বাউল সংগীত উপস্থিত সকলকে অভিভূত করে। সমাজের বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিবর্গ, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের প্রতিনিধিগণ এবং প্রেস ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ বর্ষবরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। শিল্পীবৃন্দকে পুরস্কার প্রদানের পাশাপাশি অনুষ্ঠানের শেষাংশে রেস্টুরেন্টের পক্ষ থেকে আকর্ষণীয় পুরস্কারে ভরপুর রাফেল ড্র-এর আয়োজন করা হয়। অনুষ্ঠানকে সুন্দর ও সফল করার জন্য রেস্টুরেন্টের পক্ষ থেকে সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

ব্রঙ্কসে সিটিজেন ফোরামের নববর্ষ পালন

শেখ শফিকুর রহমান: নিউইয়র্কের ব্রঙ্কসে আনন্দ উৎসাহ উদ্দীপনার মাধ্যমে ইংরেজী নববর্ষ ২০২৪ পালন করেছে সিনিয়র সিটিজেন ফোরাম অব বাংলাদেশী কমিউনিটি।

গত ১ জানুয়ারি সোমবার দুপুরে স্ট্রালিং বাংলাবাজারের নিরব রেস্টুরেন্টে অনুষ্ঠিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সহসভাপতি বীরমুক্তিযোদ্ধা হাজী মোঃ আব্দুস ছালাম। সংগঠনের সাধারণ সম্পাদক কাজী রবিউজ্জামান ও অধ্যাপিকা সুমিত্রা সেনের যৌথ পরিচালনায় শুরুতে কোরআন তেলওয়াত করেন তোফায়েল আহমেদ চৌধুরী আর গীতা পাঠ করেন কবি সুধাংশু কুমার মন্ডল। এরপর স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক কাজী রবিউজ্জামান, নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন আমেরিকান বাংলাদেশী ওয়েলফেয়ার অর্গানাইজেশন ইউএসএ ইনক সভাপতি হাজী আব্দুস শহীদ, কমান্ডার বীরমুক্তিযোদ্ধা মন্জুর আহমেদ, হেলথ এডভাইজার ডাঃ মোক্তার আহমেদ,ব্রঙ্কস বাংলাদেশী এসোসিয়েশন বিবিএ সভাপতি কামাল উদ্দীন, বীরমুক্তিযোদ্ধা লিয়াকত আলী, প্রধান উপদেষ্টা বীরমুক্তিযোদ্ধা আব্দুল হালিম মুন্সি, হৃদয়ে বাংলাদেশ সভাপতি সাইদুর রহমান লিংকন, সারাহ হোম কেয়ার প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার আব্দুল খালেক, আকতারুজ্জামান হ্যাপী।

অনুষ্ঠানে আগত অতিথিদের মাঝে সংগঠনের লগো সম্বিলিত পিন, উত্তোরিয়,ক্যাপ বিতরণ ও ফুল দিয়ে স্বাগত জানানো হয়।

দর্শকদের মনোরঞ্জনের জন্য দেশাত্মবোধক গান পরিবেশন করেন বীরমুক্তিযোদ্ধা এম এ নাসির, অধ্যাপক ছানা উল্লাহ ও হীরা লাল দাস।কবিতা পাঠ করেন কবি আবু তাহের চৌধুরী, ফিরোজ রেজা শরীফ, কবি সুধাংশু কুমার মন্ডল। নতুন বর্ষে সকলের মঙ্গল কামনায় মুনাজাত করেন বীরমুক্তিযোদ্ধা হাজী মোঃ আব্দুস ছালাম।

গভায় বক্তারা বলেন, একটি বছর চলে গেল সকলে একত্রে কাঁধে কাঁধ মিলিয়ে যাতে চলতে পারি আজকে আমাদের সেই প্রত্যাশা।

ইংরেজি নববর্ষের রঙে রঙিন আটলান্টিক সিটি 

সুব্রত চৌধুরী: সমগ্র বিশ্বের মতো ইংরেজি নববর্ষের রঙে রঙিন হয়ে উঠেছিল নিউজার্সি রাজ্যের আটলান্টিক সিটি। বিশ্ববাসীর মতো আটলান্টিক সিটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও “ইংরেজি নববর্ষ-২০২৪” বরণ করেছে বিভিন্ন আনন্দ আয়োজনে।

ক্যাসিনো শহর হিসাবে খ্যাত আটলান্টিক সিটির বিখ্যাত ক্যাসিনোসমূহ নানা বর্ণিল আয়োজনে নতুন বছরকে বরন করে। প্রবাসী বাংলদেশিরা এসব আনন্দ আয়োজনে পরিবার- পরিজন নিয়ে অংশগ্রহণ করেন।

ঘড়ির কাঁটা রাত বারোটা ছুঁতেই সবাই ভেঁপু বাজিয়ে, উল্লাসধ্বনি করে নতুন বছরকে সুস্বাগত জানায়। এর আগে নতুন বছর বরন উপলক্ষে আটলান্টিক মহাসাগরের সৈকত জুড়ে চলে চোখ জুড়ানো আতশবাজি পোড়ানোর উৎসব। প্রবাসী বাংলাদেশিরা তীব্র শীত উপেক্ষা করে নয়নাভিরাম আতশবাজি পোড়ানোর দৃশ্য অবলোকন করে। সময়ের সাথে পাল্লা দিয়ে এক সময় নিভে আসে বর্ষবরনের আনন্দ আলো। প্রবাসী বাংলাদেশিরা নতুন বছরকে আবাহনের আনন্দ রেণু গায়ে মেখে ফিরে যায় নিজ ডেরায়, প্রত্যাশা তাদের নতুন বছর বয়ে আনবে সবার জন্য সুখ ও সমৃদ্ধি।

শেয়ার করুন