২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৮:৪৯:১১ অপরাহ্ন


বিশ্বনাথ চৌধুরীর দুটি বইয়ের মোড়ক উন্মোচন
আটলান্টিক সিটি থেকে আকবর হোসাইন
  • আপডেট করা হয়েছে : ২৯-০৭-২০২২
বিশ্বনাথ চৌধুরীর দুটি বইয়ের মোড়ক উন্মোচন


প্রবাসের বিশিষ্ট লেখক বিশ্বনাথ চৌধুরী বিশুর দুটি বইয়ের মোড়ক উন্মোচনের মধ্য দিয়ে আটলান্টিক সিটিতে শুরু হয়েছে গুণীজনের প্রতি সম্মান প্রদর্শন। দীর্ঘ দুই যুগেরও অধিক সময় ধরে আটলান্টিক সিটির নিকটবর্তী পাঁচটি সিটিতে প্রবাসী অনেক গুণীজন বসবাস করলেও সংকীর্ণ মনমানসিকতার কারণে সাউথজার্সির সকল কর্মকাÐ সীমিত ছিল বার্ষিক পিকনিক এবং মেলার মতো আয়োজনের মধ্যে।

বলা হয়ে থাকে যে সমাজ গুণীজনকে সম্মান দেয় না, সেই সমাজে গুণীজন তৈরি হয় না। দেরিতে হলেও এই সত্যটি উপলব্ধি করতে পেরেছেন দিপংকর মিত্র, প্রদীপ দে, কাজী লিটন, পুলক কান্তি, পুলক বড়–য়া, ফারুক তালুকদার, রওশন উদ্দিন, পিন্টু রয়,আশীষ সরকার, প্রবীর তালুকদার এবং মিল্টন চৌধুরী। অনুষ্ঠানের অন্যতম স্পন্সর ছিলেন যুক্তরাষ্ট্রের নন প্রোফিট অর্গানাইজেন অপরাজিতার সিইও পুলক কান্তি দাস। অমূল্য রতন চৌধুরীর সভাপতিত্বে সংবর্ধনা কমিটির আহŸায়ক প্রদীপ দে এবং সাংস্কৃতিক কর্মী কাজী লিটনের উপস্থাপনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন প্রায় শতাধিক বাংলাদেশি। ফুলেল শুভেচ্ছার মধ্য দিয়েই এই গুণীব্যক্তির সংবর্ধনা অনুষ্ঠান শুরু হয়। কমিটির ব্যক্তিরা ছাড়াও কমিউনিটির অনেকই ফুল নিয়ে এসেছিলেন তাকে শুভেচ্ছা জানানোর জন্য।

তাদের শুভবুদ্ধির ফলশ্রæতিতে গত ২০ জুলাই অনুষ্ঠিত হয়ে গেল বিশ্বনাথ চৌধুরী বিশুর দুটি বইয়ের মোড়ক উন্মোচন ও সংবর্ধনা অনুষ্ঠান। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আটলান্টিক সিটি হাইস্কুলের প্রিন্সিপাল ড. লা কোয়েটা স্মল। প্রধান অতিথি ড. লা কোয়েটা স্মল বলেন, অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে আমি নিজকে ধন্য মনে করছি। কারণ আমরা গুণীব্যক্তি লেখক বিশ্বনাথ চৌধুরীকে সম্মান জানাচ্ছি। তিনি বলেন যুক্তরাষ্ট্রের সমাজ গড়ে উঠেছে বিভিন্ন জাতি, ধর্ম এবং বর্ণের সমন্বিত প্রচেষ্টায়। তিনি আরো বলেন, আপনারা যতো বেশি বই পড়বেন, ততো বেশি জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে। আটলান্টিক সিটিকে একটি ডাইভার্স কমিউনিটি হিসেবে উল্লেখ করে তিনি বলেন, এখানে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে সব জায়গায় রয়েছে ইমিগ্র্যান্টদের বিচরণ। তিনি বলেন, আটলান্টিক সিটিতে বিশ্বনাথ চৌধুরীর মতো একজন লেখককে পেয়ে আমরা খুবই গৌরবান্বিত।

বিশ্বনাথ চৌধুরী একজন বিশিষ্ট প্রগতিশীল রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। দেশে এবং বিদেশে শিক্ষা, সংস্কৃতিসহ সমাজ গঠনে তার রয়েছে অপরিসীম ভ‚মিকা। বিশ্বনাথ চৌধুরীর দুটি প্রকাশিত গ্রন্থ হচ্ছে সুবর্ণ মেঘের খেলা এবং ’হৃদয় বেদনা ও ’এক রাজনন্দিনীর কিস্সা’। তার গল্পের বইগুলোতে তিনি তুলে ধরেছেন সমাজের উচ্চবিত্ত ও নিম্নবিত্তের পার্থক্য, চট্টগ্রামের সমুদ্র তীরের বসবাসকারী মানুষের অভাব-অনটনে জর্জরিত থাকার চিত্র, সাম্প্রদায়িক নির্যাতনে নিষ্পেষিত জেলেপাড়ার জেলেদের করুণ জীবনচিত্র, গ্রামপ্রধান সমাজের চিত্র, চরিত্র ও বৈশিষ্ট, গ্রামগঞ্জে কথিত শিক্ষিত টাউট, ঠগ সমাজপতিদের দ্বারা সাধারণ গরিব মানুষ নিগৃহীত ও নিষ্পেষিত হওয়ার চিত্র, মুক্তিযুদ্ধকালীন সময়ে ভয় ও আতঙ্কে পালিয়ে থাকা মানুষের জীবন কাহিনি, মৌলবাদী সন্ত্রাসের উত্থান এবং তাদের সন্ত্রাসী কর্মকাÐে শিক্ষাপ্রতিষ্ঠানকে আতঙ্কগ্রস্ত করে তোলার ঘটনা এবং সমাজের অবহেলিত, নিষ্পেষিত, নিম্নবিত্ত শ্রেণির সুখ-দুঃখের অভিব্যক্তির আবেদন তার প্রতিটি গল্পে প্রাধান্য পেয়েছে।

ভিন্নধর্মী এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মাস্টার্স অ্যালামনাই অ্যাসোসিয়েশন সভাপতি আকবর হোসাইন, বাংলাদেশ প্রেসক্লাব অব আটলান্টিক সিটির সাধারণ সম্পাদক মো. শাহীন, সাউথজার্সি মেট্রো আওয়ামী লীগের প্রাক্তন সভাপতি জাহাঙ্গীর ভ‚ইয়া, আটলান্টিক সিটি রিপাবলিকান ক্লাবের সভাপতি ফারুক তালুকদার, বাংলাদেশ আমেরিকান লায়ন্স ক্লাবের প্রাক্তন সভাপতি কাজী লিটন,

সাউথজার্সি মেট্রো আওয়ামী লীগের বর্তমান সভাপতি শামসুল ইসলাম শাহজাহান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাউথজার্সির ট্রাস্টি বোর্ড চেয়ারম্যান আবদুর রফিক, যুক্তরাষ্ট্রের নন-প্রোফিট অর্গানাইজেন অপরাজিতার সিইও পুলক কান্তি দাস, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব আটলান্টিক কাউন্টির উপদেষ্টা কমিটির প্রধান কাঞ্চন বল, আটলান্টিক সিটির ফিফথ ওয়ার্ড কাউন্সিলম্যান আনজুম জিয়া, কমিউনিটি অ্যাকটিস্ট রওশন উদ্দিন, নিউজার্সি স্টেট বিএনপি সাউথের সাধারণ সম্পাদক রহমান বাবুল,

অনলাইন পত্রিকা বাংলা খবরের সম্পাদক মনিরুজ্জামান এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাউথজার্সির সভাপতি জহিরুল ইসলাম বাবুল। সংগীতশিল্পী শান্তানা চৌধুরীর নেতৃত্বে একঝাঁক মেয়ে সংগীত পরিবেশনার মধ্য দিয়ে শুরু সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নৃত্যানুষ্ঠান, সংগীত পরিবেশন করেন আন্না দে, অনিক চৌধুরী, তৃপ্তি সরকার দীপংকর মিত্রসহ আরো কয়েকজন স্থানীয় শিল্পী। সভাপতি অমূল্য রতন চৌধুরীর বিদায়ী ভাষণ এবং স্থানীয় শেফের রান্না করা ডিনার পরিবেশনের মধ্য দিয়ে সফল এই অনুষ্ঠানে সমাপ্তি ঘটে।

 

শেয়ার করুন