২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৭:২৯:২১ পূর্বাহ্ন


চলাফেরায় সাবধান : ট্রেনে হামলা বেড়েছে
ট্রেন থেকে কৃষ্ণাঙ্গ দুর্বৃত্ত ধাক্কা মেরে ফেলে দেয় জিল্লুর রহমান জিল্লুকে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৫-০৭-২০২৩
ট্রেন থেকে কৃষ্ণাঙ্গ দুর্বৃত্ত ধাক্কা মেরে ফেলে দেয় জিল্লুর রহমান জিল্লুকে হাসপাতাল বেডে জিল্লুর রহমান জিল্লু


নিউইয়র্কের সাবওয়েগুলোতে দিন দিন হামলার ঘটনা বেড়েই চলেছে। কোনোভাবেই এই হামলা রোধ করা যাচ্ছে না। আগে একসময় সাবওয়েগুলোতে পুলিশ বুথ থাকলেও এখন তা দেখা যায় না। আবার পুলিশকে সাবওয়েগুলোতে দেখা যেত পুলিশি প্রহরা। সেই পুলিশি প্রহারাও খুব একটা নেই। একদিকে পুলিশের অনুপস্থিতি, অন্যদিকে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ায় নিউইয়র্ক সিটির সাবওয়েগুলোতে হামলা এবং হেইট ক্রাইমের ঘটনা বেড়েছে বলে অনেকেই অভিমত ব্যক্ত করেছেন। সেই সাথে তারা বিশেষ করে রাতের বেলায় সাবওয়েতে ভ্রমণের সময় সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন।

ঈদের দিন রাতে কৃষ্ণাঙ্গ এক দুর্বৃত্তের হামলার শিকার হয়েছেন বিএনপির জাতীয় কেন্দ্রীয় কমিটির সদস্য, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও স্বাধীনতা সুবর্ণজয়ন্তী কমিটির আহ্বায়ক জিল্লুর রহমান জিল্লু। তিনি দেশ পত্রিকাকে জানান, গত ২৮ জুন রাতে কাজ থেকে বাসায় ফেরার সময় তিনি এই হামলার শিকার হন। তিনি বলেন, ওইদিন রাতে তিনি কাজ শেষ করে ম্যানহাটনের ল্যাক্সজিনটন অ্যাভিনিউ থেকে ই-ট্রেনে করে বাসায় ফিরছিলাম। আমার বাসার পাশের সাবওয়ে হচ্ছে গ্র্যান্ড অ্যাভিনিউ। মূলত এই স্টেশন থেকে আমার বাসার দূরত্ব এক ব্লক। তিনি বলেন, আমি ট্রেনে উঠে সিটের মধ্যে বসি। ট্রেনের এই বগিতে আরো যাত্রী ছিল। উঠেই দেখি ওই কৃষ্ণাঙ্গ যুবক সবাইকে গালাগাল দিচ্ছে। আমাকেও গালাগাল দিচ্ছে। এক পর্যায়ে লক্ষ করি সে আমাকে লক্ষ্য করে বেশি বেশি গালাগাল দিচ্ছে। আমি চুপচাপ বসেছিলাম। কোনো শব্দ বা প্রতিবাদ করছি না। আমি মনে মনে চিন্তা করতে থাকি কীভাবে আমি আমার স্টেশনে নেমে পড়বো। রাত তখন প্রায় ১২টা। ট্রেন আমার স্টেশনে এলো, আমি একটু সময় নিলাম এবং সুযোগ বুঝে নেমে যাওয়ার চেষ্টা করলাম। ওই সময়ই হঠাৎ করে সে গালাগাল দিয়ে আমাকে পেছন থেকে প্রচণ্ডভাবে ধাক্কা মারে। আমি দেখলাম, আমার সামনে একটি পিলার। আমি ডান হাত দিয়ে চেষ্টা করলাম মাথাটা রক্ষা করতে, যাতে পিলারের সাথে মাথা না লাগে। পিলারের সাথে তারপরও মাথা একটু লেগেছে। আমি ফ্লোরে পড়ে গেলাম। আমি দেখতে পাচ্ছি ট্রেন চলে যাচ্ছে। আমি ট্রেনের কনডাক্টরকে দেখলাম এবং চিৎকার করে বলতে লাগলাম স্টপ বা ট্রেন, সামবডি পুশ মি, আই অ্যাম ইনজুরড। কিন্তু ট্রেন কনডাক্টর ট্রেন থামালো না। আমি চোখে কম দেখছিলাম। এই সময় এক স্প্যানিক কাপল আমাকে দেখতে পায় এবং তারা ওহ মাই গড, ওহ মাই গড বলে চিৎকার করতে থাকে এবং আমার সহযোগিতায় এগিয়ে আসে। তারা প্রথমে ৯১১-এ কল দেওয়ার চেষ্টা করে কিন্তু নিচ থেকে ফোন যাচ্ছিলো না। তারা আমাকে বলে আমরা ওপরে গিয়ে নেটওয়ার্ক পেলে কল করছি। এদিকে আমি আমার ডান হাত খুঁজে পাচ্ছিলাম না। কিছুক্ষণ পর দেখি যে, আমার ডান হাত আমার পিঠের দিকে ঝুলছে। কোনোভাবে বাম হাত দিয়ে ডান হাতকে টেনে এনে আমিও ওপরে উঠলাম। ওপরে এসেই আমার ছেলেকে কল দিলাম, সে অন্য জায়গায় ছিল। আমি স্ত্রীকে কল দিলাম, সেই সাথে ৯১১-এ কল দিই। কল দেওয়ার কিছুক্ষণ পরেই পুলিশ এবং অ্যাম্বুলেন্স আসে। অ্যাম্বুলেন্স এসে আমাকে এলেমহার্স্ট হাসপাতালে নিয়ে যায়। হাসপাতালে নেওয়ার পর ডাক্তাররা প্রথমে আমাকে চেক করেন এবং স্ক্যান করেন। মাথার পেছনে ধাক্কা লাগলেও কোনো বড় আঘাত ছিল না। পরে দুইজন ডাক্তার আমার ডান হাত সোজা করেন এবং ব্যান্ডেজ করে দেন। পরে স্ক্যান করে দেখেন যে, আমার হাত ঠিক মতো বসেনি। আবার তারা ব্যান্ডেজ খুলে আমাকে কড়া ওষুধ দিয়ে আবারও আমার হাত সোজা করেন এবং ঠিকঠাক মতো বসিয়ে দেন। ওই অবস্থায় পরদিন আমাকে ছেড়ে দেন এবং ৫ জুলাই আবারও ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট দেন। সবকিছু ঠিক থাকলে আমাকে ৬ সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। না হলে অপারেশন করতে হবে। তিনি বলেন, এখনো প্রচণ্ড ব্যথা। আমি ঘুমাতে পারছি না। কোনো কাজই করতে পারছি না। ডাক্তার আমাকে পেইন কিলার দিয়েছে সেগুলো খাচ্ছি।

অন্যদিকে ২৯ জুন আমার বাসায় ডিকেটটিভ আসে। তারা আমার সাথে আলাপ করে এবং সাবওয়ে থেকে ভিডিও ফুটেজ নেবে। সেই ভিডিও ফুটেজ থেকেই তারা হামলাকারীকে শনাক্ত করবে। পুলিশ বলেছে এটা হেইট ক্রাইম এবং ফেলোনি। পুলিশ আরো জানায়, তারা দুর্বৃত্তকে শনাক্ত করে সর্বত্র তার পোস্টার লাগিয়ে দেবে। এই রিপোর্ট লেখা পর্যন্ত পুলিশ দুর্বৃত্তকে শনাক্ত এবং গ্রেফতার করতে পারেনি। জিল্লুর রহমান জিল্লুর ওপর এই ধরনের হামলায় পুরো বাংলাদেশি কমিউনিটিতে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা দুর্বৃত্তকে গ্রেফতার এবং দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন। এদিকে জিল্লুর ওপর হামলার পর ঢাকা থেকে বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ ফোন করে তার খোঁজ খবর নিচ্ছেন, সেই যুক্তরাষ্ট্র বিএনপির নেতৃবৃন্দও তার বাসায় দেখা করতে যাচ্ছেন।

শেয়ার করুন