০৫ মে ২০১২, রবিবার, ০১:৫০:৩০ অপরাহ্ন


ট্যাক্সি ট্রিপ বৃদ্ধি পেয়েছে ৬৩ শতাংশ
ইয়েলো ট্যাক্সি ব্যবসা রমরমা
মো.জামান তপন
  • আপডেট করা হয়েছে : ১১-০৮-২০২২
ইয়েলো ট্যাক্সি ব্যবসা রমরমা


নিউইয়র্কে ইয়েলো ট্যাক্সির ব্যবসা আগের চেয়ে ভালো।বিশেষ করে করোনার আগে সামারে ব্যবসা যতোটামন্দা ছিলো, এখন এ সামারে তার চেয়ে অনেক ভালো।নিউইয়র্ক সিটিতে ১৯৩৭ সালে প্রথম  নির্দিষ্ট পরিমাণ মেডালিয়ন সিস্টেম করা হয়এবং চাহিদার ওপর ভিত্তি তা বৃদ্ধি করা হয়।২০১৪ মেডালিয়নের মূল্য বেড়ে ১ মিলিয়ন ডলারের ওপর ওঠে।২০১৪ সালেঅ্যাপভিত্তিক ট্যাক্সি উবার, লিফট মার্কেটে আসার পর থেকে ট্যাক্সি ব্যবসা ও মেডালিয়নের মূল্য নিম্নমুখী হতে থাকে এবং ২০১৮ সালেএসে মেডালিয়নের মূল্য নেমে যায় ২ লাখ ডলারের নিচে এবং মেডালিয়ান বেচাকেনায় স্থবিরতা নেমে আসে।

বর্তমানে নিউইয়র্ক সিটিতে ইয়েলো ট্যাক্সি মেডালিয়ানের সংখ্যা ১৩ হাজার ৫৮৭টি। তার মধ্যে কর্মরত আছে ৬ হাজার ৭৫০টি। করোনা  মহামারীর সময় কর্মহীন মালিকরা দেনার বোঝা কমাতে মেডালিয়ন স্টোরেজ করে।বহু বড় বড় গ্যারেজ বন্ধ হয়ে যায়।২০২১সালে এপ্রিলে ট্যাক্সি মেডালিয়ন রাস্তায় ছিল ৯৮০টি আর এপ্রিল ২০২১ তা বেড়ে হয়েছিল ৩ হাজার ৮০০টি।ফলে বর্তমানে প্রায় অর্ধেক মেডালিয়ন অ্যাকটিভ নেই।এদিকে ২০২১ সাল থেকে করোনা-পরবর্তী জীবনযাত্রা স্বাভাবিক হতে থাকে।এ ছাড়া করোনার রেশ কমতে না কমতে এ বছর নিউইয়র্কের সাবওয়েতে অনেকগুলো সন্ত্রাসী হামলার কারণে মানুষ ট্রেনে চড়ার আগ্রহ হারিয়েছে। আবার ক্রাইম বৃদ্ধির ফলে মানুষ নিরাপত্তার স্বার্থেই ট্যাক্সি ক্যাব বা অ্যাপভিত্তিক ক্যাব নিচ্ছে,ফলে উবার লিফটের ব্যবসা বৃদ্ধি পেয়েছে। এমন কি গ্রিন ক্যাবের ব্যবসাও ভলোর দিকে।

গত কয়েক বছর টিএলসি প্লেট দেয়া বন্ধ থাকায় অ্যাপভিত্তিক ট্যাক্সিরসংকটও দেখা দিয়েছে।ফলে উবার লিফটের ব্যবসাও ভালো।নিউইয়র্ক সিটি ট্যাক্সি অ্যান্ড লিমোজিন কমিশন জানিয়েছে আগেরতুলনায় ইয়েলো ট্যাক্সি ট্রিপ ৬৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে যা উবার লিফটের তুলনায় প্রায় ৩গুণ বেশি।ট্যাক্সি স্বল্পতার কারণে বর্তমানেএকটা ইয়েলো ক্যাব প্রতি শিফটে ১৫ থেকে ২২টা ট্রিপ দেয়।গ্যারেজে ভাড়ায় ট্যাক্সি পাওয়া কষ্টসাধ্য হয়েছে।অন্যদিকে ২ শিফটের ড্রাইভার পাওয়া যায় না। অনেকে সাপ্তাহিক লিজ নিয়ে এককভাবে চালাচ্ছেন।করোনাকালীন অনেকে একে তো ব্যবসা ভালো,সাথে এসবিএ লোন,পিপিপি লোন বা আনএমপ্লয়মেন্টের জমা টাকা দিয়ে মেডালিয়ন কেনা শুরু করায় ৭৫-৮০ হাজার ডলারে নেমে যাওয়া মেডালিয়ন ১ লাখ ৮০ পর্যন্ত উঠেছিল।

১ জুলাই ২০২২ গড়মূল্য ছিল ১ লাখ ৪৪ হাজার ৪৯০.৭৪ ডলার যা একবছর আগেরতুলনায় ৭৭ শতাংশ মূল্যবৃদ্ধি।কিন্তু ২২ জুলাই ২০২২-এ গড়মূল্য কমে হয়েছে ১ লাখ ৩৭ হাজার ৫০০ ডলার।১৪ জুলাই২০২২ সালের একপরিসংখ্যানে দেখা যায় একজন ইয়েলো ট্যাক্সি ড্রাইভার নিজের জন্য আয় করে বার্ষিক ৪৭ হাজার ১৬৮ ডলার। অর্থাৎ সে হিসাবেঘণ্টায় আয় হয় ২২.৬৮ ডলার, সপ্তাহে ৯০৭ ডলার এবং মাসে ৩ হাজার ৯৩১ ডলার।উবার লিফট বর্তমানে গড়ে ঘণ্টায় ২৭ডলার আয়করে। আবহাওয়া বা বিভিন্ন ইভেন্ট থাকলে গড় আয় হয় প্রতি ঘণ্টায় প্রায় ৩৬ ডলার।উবার অ্যাপে উবার গ্রিন সংযুক্ত হয়েছে,টিএলসির অনুমতিসাপেক্ষ খুব সহসাই উবার ইয়েলো সংযুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।একদিকে সম্প্রতি ট্যাক্সিওয়ার্কার্সঅ্যালায়েন্স ট্যাক্সি ড্রাইভারদের ন্যূনতম আয় প্রতি ঘণ্টায় ২৫ ডলার করার জন্য ভাড়াবৃদ্ধির দাবি জানিয়ে আসছে।

শেয়ার করুন