০১ মে ২০১২, বুধবার, ০৪:৬:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
যুক্তরাষ্ট্রে এবার বন্দুকধারীর গুলিতে তিন আইনশৃংলাবাহিনীর সদস্য নিহত ‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ


জালালাবাদ এসোসিয়েশনের বোর্ড অব ট্রাস্টি নির্বাচনে গঠনতন্ত্র লংঘন : বাতিলের দাবি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২৩
জালালাবাদ এসোসিয়েশনের বোর্ড অব ট্রাস্টি  নির্বাচনে গঠনতন্ত্র লংঘন : বাতিলের দাবি জালালাবাদ এসোসিয়েশনের কার্যকরি কমিটির সভায় উপস্থিতি


জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি বদরুল হোসেন খান সংগঠনের নিয়ম নীতি লংঘন করে নির্বাচিত সাধারণ সম্পাদক কার্যকরি পরিষদের অনেক সদস্যকে আগে থেকে না জানিয়ে এবং কার্যকরি কমিটির সভায় উপস্থিত হবার সাথে সাথেই স্বাক্ষর গ্রহণ করে ভিন্ন পন্থা অবলম্বন করে সম্পূর্ণ গঠনতন্ত্রের নিয়মনীতি লংঘন করে তার একান্ত কিছু লোক নিয়ে হঠাৎ করে জরুরি সভা আহ্বান করে গত রবিবার তথাকথিত একটি ট্রাস্টি বোর্ড গঠন করেছেন।

গঠনতন্ত্র -অনুচ্ছেদ ধারা ধারা . ধারা .সভাপতির অনুমতি পরামর্শে সাধারণ সম্পাদক জরুরি সভা, কার্যকরি পরিষদ সভা, যৌথ সভা আহ্বান করবেন। কিন্তু আমরা এখানে দেখতে পাচ্ছি বর্তমান সভাপতি স্পষ্ট গঠনতন্ত্রের এই নিয়মটি লংঘন করছেন। অথচ তিনিই সদ্য সাবেক কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক কোষধ্যক্ষকে গঠনতন্ত্র লংঘনের দোহাই দিয়ে দোষারূপ করছেন। যদিও মইনুল হক চৌধুরী, মিজানুর চৌধুরী (শেফাজ) সাবেক কোষাধ্যক্ষ বর্তমান সাধারণ সম্পাদক মইনুল ইসলাম জালালাবাদবাসীর দীর্ঘ ৩৮ বছরের স্বপ্ন পূরণে বিশ্বের রাজধানী নিউইয়র্কের এস্টোরিয়ার মত এলাকায় একটি ভবন কিনেছেন। উনারা বার বার মিডিয়ার মাধ্যমে জালালাবাসীকে এবং বর্তমান কার্যকরি কমিটিকে আহ্বান জানাচ্ছেন ভবনটি দেখার জন্য এবং ছোটখাট অনিয়ম ভুল ক্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন। অথচ সবার চোখের সামনে একজন নির্বাচিত সাধারণ সম্পাদককে না জানিয়ে সভা আহ্বান করে রেজুলেশন ছাড়া নিজের পছন্দের লোকদের নিয়ে বর্তমান সভাপতি বোর্ড অব ট্রাস্টি গঠন করেন।



যা স্পষ্ট গঠনতন্ত্রের লংঘন। কার্যকরি পরিষদের সহ সভাপতি মোঃ শাহীন কামালী (সুনামগঞ্জ ) সহ সভাপতি বশির খান (মৌলভীবাজার) কার্যকরি সদস্য হেলিম উদ্দিন (সিলেট), কার্যকরি সদস্য মিজানুর রহমান (মৌলভী বাজার) প্রতিনিধিকে জানান। তারা বলেন, আমরা সেই মিটিং ছিলাম। আমাদের কাছ থেকে আগেই স্বাক্ষর আদায় করা হয়। তারা বলেন, আমরা পকেট ট্রাস্টি কমিটি চাই না। যে প্রক্রিয়ায় ট্রাস্টি বোর্ড গঠন করা হয়েছে আমরা সেই প্রক্রিয়ার বিপক্ষে।

সভার শুরুতেই সভাপতি বলেন, আমি বোর্ড অব ট্রাস্টি নিয়োগের দায়িত্ব দুইজন সহ সভাপতি লোকমান হোসেন (লুকু) সিলেট, শফি উদ্দিন তালুকদার (হবিগঞ্জ ) দিয়েছি। বলেই উনি পাঁচ মিনিটের জন্য বাহিরে চলে যান। লোকমান হোসেন দাঁড়িয়ে কাউকে আলোচনার সুযোগ না দিয়ে চার জেলা থেকে চার জন বোর্ড অব ট্রাস্টির নাম ঘোষণা করেন। বোরহান উদ্দিন (আইন আন্তর্জাতিক সম্পাদক) সাথে সাথে দাঁড়িয়ে সমর্থন জানান। সহ সভাপতি শাহীন কামালী, মৌলভী বাজার জেলার সহ সভাপতি বশির খান সদস্য মিজানুর রহমান সিলেট জেলার সদস্য হেলিম উদ্দিন উনারা সবাই বলেন আমরা নিজ নিজ জেলার প্রতিনিধিত্ব করি এবং আমাদেরকে মতামত আমাদের জেলার গণ্যমান্য, বিশিষ্ট ব্যক্তিদের সাথে আলাপ-আলোচনা পরামর্শ করে জানানোর সময় চাই। কিন্তু আমাদেরকে সেই সময় সুযোগ দেয়া হয়নি। অনেকই বলছেন এটা পূর্ব পরিকল্পিত এবং পকেট কমিটি। এমনকি উনাদের মতামত নেয়া হয়নি। এটা গণতান্ত্রিক সংখ্যা গরিষ্ঠতার নামে একনায়কতন্ত্র এবং গঠনতন্ত্র লংঘন।

 প্রবাসে জালালাবাদ এসোসিয়েশন একটি গনমুখী সংগঠন। আমরা সরাসরি জনগণের ভোটে নির্বাচিত। নিয়ম হল জালালাবাদ এসোসিয়েশনের ট্রাস্টি বোর্ড গঠনের আগের সভায় ব্যাপারে আলোচনা করে প্রত্যেক জেলার সহ সভাপতি কার্যকরি কমিটির সদস্যকে নিজ নিজ জেলার বিশিষ্ট ব্যক্তিদের সাথে আলাপ করে একজন সদস্যের নাম প্রস্তাব করার জন্য এবং সে ভিত্তিতে সভায়  আলাপ আলোচনা করে জালালাবাদ এসোসিয়েশনের ট্রাস্টি বোর্ড গঠন করা হয়। আমরা এই অগণতান্তিক অনিয়মের তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং ট্রাস্টি বোর্ড বাতিল করে নতুন ট্রাস্টি গঠনের আহবান জানাচ্ছি।

শেয়ার করুন