১৯ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৮:১৫:০৭ অপরাহ্ন


আফ্রিকায় ৩জন বাংলাদেশী শান্তিরক্ষী নিহত ও ১ আহত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২২
আফ্রিকায় ৩জন বাংলাদেশী শান্তিরক্ষী নিহত ও ১ আহত


জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের অপারেশন কার্যক্রম পরিচালনাকালে গতকাল সোমবার (৩ অক্টোরব) তিন সৈনিক এক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন। সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এ স্থানীয় সময় রাত ৮টার কিছু সময় পর বাংলাদেশী শান্তিরক্ষীদের একটি গাড়ী ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণে পতিত হয়। এতে তিনজন বাংলাদেশী শান্তিরক্ষী নিহত ও একজন আহত হন।




নিহত শান্তিরক্ষীরা হলেন  সৈনিক জসিম উদ্দিন (বয়স ৩১, গ্রামঃ কাটিঙ্গা, থানাঃ বিজয়নগর, জেলাঃ ব্রাহ্মনবাড়িয়া), সৈনিক জাহাংগীর আলম (বয়স ২৬, গ্রামঃ দক্ষিণ টিট পাড়া, থানাঃ ডিমলা, জেলাঃ নিলফামারী) এবং সৈনিক শরিফ হোসেন (বয়স ২৬, গ্রামঃ বাড়াক রুয়া, থানাঃ বেলকুচি, জেলাঃ সিরাজগঞ্জ)। এতে টহল কমান্ডার মেজর আশরাফুল হক আহত হন।



আইএসপিআর জানায়, দুর্ঘটনা কবলিত গাড়ীটি মাটিতে পুতে রাখা আইইডি বিস্ফোরণে প্রায় ১৫ ফুট দূরত্বে ছিটকে পড়ে। ঘটনাস্থলেই সৈনিক শরিফ,সৈনিক জাহাংগীর ও সৈনিক জসিম মারাত্বক আহত হন। 



এরপর আহত শান্তিরক্ষীদের জরুরী ভিত্তিতে প্রাথমিক চিকিৎনা দিয়ে উন্নত চিকিৎসার জন্য দুর্গম এলাকা,দুর্যোগপূর্ন আবহাওয়া এবং ঘনকালো অন্ধকারের মধ্যে উদ্ধার তৎপরতার সর্বাত্বক প্রচেষ্টা নেয়া হয়। ঘটনাস্থল থেকে মিশন সদর,ওই এলাকার জাতিসংঘ সদর,এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সরকারের সংশিলিষ্ট বিভাগের সম্মিলিত প্রচেষ্টায় দ্রুততার সঙ্গে ১৪৪ কিঃমিঃ দূরে বোয়ার এ অবস্থিত মিনুসকা হাসপাতালে নিয়ে আসলে স্থানীয় সময় কর্তব্যরত চিকিৎসক ওই তিনজনকে মৃত ঘোষনা করেন।


অপর আহত মেজর মোঃ আশরাফুল হক চিকিৎসাধীন রয়েছেন। বর্তমানে তার অবস্থা স্থিতিশীল। মরদেহ দ্রুততম সময়ের মধ্যে দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলমান রয়েছে।

তথ্যসূত্র : আইএসপিআর। 


শেয়ার করুন