২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৮:০৬:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


বিদ্যুতখাতে দুর্নীতির ব্যয় মেটাতে দফায় দফায় দাম বাড়াচ্ছে - মির্জা ফখরুল
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০১-০৩-২০২৩
বিদ্যুতখাতে দুর্নীতির ব্যয় মেটাতে দফায় দফায় দাম বাড়াচ্ছে - মির্জা ফখরুল


বিদ্যুতখাতে দুর্নীতির ব্যয় মেটাতে সরকার দফায় দফায় দাম বাড়াচ্ছে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।


বুধবার বিকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ইউনিয়ন পর্য়ায়ের নেতাদের এক মতবিনিময় সভায় গতকাল বিদ্যুতের দাম বৃদ্ধির প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘‘ আপনারা লক্ষ্য করেছেন গতকাল রাতে বিদ্যুতের দাম আরো ৫% বাড়ানো হয়েছে। যেটা এই কয়েক মাসের মধ্যে তিনবার বাড়ানো হলো। বাড়ানো প্রধান কারণটা হচ্ছে, বিদ্যুতখাতে যে দুর্নীতি করেছে সেই দুর্নীতির জন্যে যে পরিমান খরচ-ব্যয় বৃদ্ধি পাচ্ছে সেই ব্যয় মেটানোর জন্য তাদের(সরকার) এখন জনগনের পকেট থেকে টাকা কেটে নিতে হবে। সেই কারণে তারা আজকে বিদ্যুতে দাম দফায় দফায় বাড়াচ্ছে।”


বিএনপি মহাসচিব বলেন, ‘‘বিদ্যুতের দাম বৃদ্ধিতে অর্থনীতিতে একটা নেতিবাচক প্রভাব পড়ছে। তাতে করে আমাদের সমস্ত উতপাদন বেড়ে যাচ্ছে। কল-কারখানার উতপাদন ব্যয় বাড়ছে। মানুষের সহজ জীবনযাপনের খরচ বাড়ছে, জীবনের ওপর চাপ পড়ছে।”


গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বরিশাল বিভাগের ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের এই মতবিনিময় সভা হয়। লন্ডন থেকে স্কাইপেতে প্রধান অতিথি হিসেবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এই মতবিনিময় সভায় বক্তব্য রাখেন।


গত ২৩ ফেব্রুয়ারি থেকে রংপুর বিভাগের ইউনিয়ন পরিষদের বর্তমান ও সাবেক চেয়ারম্যানদের সাথে মতবিনিময়ের ১০ দিনের এই কর্মসূচি শুরু হয়। গত তিনদিনে রংপুর, খুলনা, সিলেট বিভাগের মতবিনিময় শেষ হয়েছে।


‘নিত্যপণ্যের দাম ৫৯ ভাগ বেড়েছে’


মির্জা ফখরুল বলেন, ‘‘ আজকে চাল-ডাল-তেল লবন এর প্রতিটির মূল্য আজকে ভয়ানকভাবে বেড়ে গেছে। প্রায় তিনগুন, চার গুন, পাঁচ গুন থেকে এখন ৫৯ ভাগ বেড়েছে। অথচ দেখেন দেশের মানুষ যখন চালের জন্য টিসিবির ট্রাকের সামনে লাইন দিচ্ছে, দাঁড়িয়ে থাকলে এক মাইল লম্বা লাইনে, মানুষ যখন খাদ্যের জন্য হাহাকার করছে, সারা দেশে মানুষের মধ্যে যখন অস্বস্তিকর হাহাকার পরিস্থিতি প্রায় দুর্ভিক্ষের মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেই সময়ে আমাদের অনির্বাচিত অবৈধ প্রধানমন্ত্রী তিনি রাষ্ট্রপতির দেশের বাড়ি হাওড় এলাকায় গেছেন এবং সেখানে একটি উতসব হচ্ছে। সেই উতসবে আপনারা নিশ্চয় লক্ষ্য করেছেন খাদ্য-খাবার দিয়েছে এই খাওরে প্রায় ২৩ পদের মাছে দেয়া হয়েছে আপনারা পত্রিকা দেখেছেনৃ।”


তিনি বলেন, ‘‘ সাধারণ মানুষের সঙ্গে আমাদের যে মানুষগুলো এখন খাদ্যভাবা ভোগছে, চাল পাচ্ছে না। সেই মানুষগুলোর সঙ্গে এটা একটা রসিকতা বা তামাশা করা হচ্ছে। এটা দেশের মানুষ কোনোদিন ক্ষমা করবে না।এটা আমাদেরকে আরেকটা সময়ের কথা মনে করিয়ে দেয়। পুরনো বয়োজ্যেষ্ঠ যারা আছেন ১৯৭৪-৭৫ সালে তখনও কিন্তু সেই সময়ের রাষ্ট্রপ্রধান বা সরকার প্রধান ছিলেন তখনও কিন্তু তাদের দুর্নীতির কারণে, তাদের অব্যবস্থার কারণে সেদিনও দেশে দুর্ভিক্ষ হয়েছিলো, লক্ষ লক্ষ মানুষ না খেতে পেরে মারা গিয়েছিলো।”


‘প্রাথমিক বৃত্তির ফল প্রকাশেও ব্যর্থ ওরা’


ফখরুল বলেন, ‘‘ প্রাইমারি বৃত্তি পরীক্ষার ফল গতকালই ঘোষণা করার চার ঘন্টার মধ্যে আবার সেই ফলাফল স্থগিত করা হলো। অর্থাত গোটা শিক্ষা ব্যবস্থাই শুধু নয়, এই প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফলও সঠিকভাবে প্রকাশ করতে পারেনি। পুরোপুরি ব্যর্থ। অন্যদিকে বিশ্ববিদ্যালয়গুলোতে দেখুন, ছাত্রলীগ নামধারী সন্ত্রাসীদের অত্যাচার-নির্যাতনে আজকে মেয়েরা পর্যন্ত নিরাপদ নয় এবং সেখানে কি ভয়াবহ নির্যাতন হয়েছে যে, হাইকোর্ট বলেছে এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া প্রয়োজন। সব বিশ্ববিদ্যালয়, কলেজগুলোতে একই অবস্থা। শিক্ষা ব্যবস্থা প্রায় ভেঙে পড়ার মতো অবস্থা।”


তিনি বলেন, ‘‘ স্বাস্থ্য ব্যবস্থা প্রায় ভেঙে পড়ার মতো অবস্থা। তার মধ্যে তাদের লুটপাট বন্ধ নেই। তারা রিজার্ভ থেকে টাকা চুরি করে পাচার করে দিচ্ছে। ব্যাংকগুলো থেকে তারা টাকা পাচার করে বিদেশে বাড়ি তৈরি করছে। গতকাল একটা পত্রিকায় দেখলাম যে, এক ব্যক্তির নিউইয়র্কে ৪০টি বাড়ি টাকার পাচার করে। এই এটা অবস্থা তারা বাংলাদেশে তৈরি করেছে, লুটপাট করে বিদেশে টাকা পাচার করে বিদেশে সম্পদের পাহাড় গড়ছে।অন্যদিকে বাংলাদেশের মানুষ খাদ্যাভাবের মধ্যে বসবাস করছে।”


এই অবস্থা থেকে উত্তরণ ঘটাতে তৃণমূল পর্যায়ের নেতাদের ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনকে আরো জোরদার করার আহ্বান জানান বিএনপি মহাসচিব।


মির্জা ফখরুলের সভাপতিত্বে মতবিনিময় সভায় স্থায়ী কমিটির সদস্য মঈন খান, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ, আলতাফ হোসেন চৌধুরী, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স প্রমূখ উপস্থিত ছিলেন।




শেয়ার করুন