২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৮:৪২:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


মার্কিন কংগ্রেসে ‘ইসলাম শান্তির ধর্ম’ স্বীকৃতির জন্য প্রস্তাব উত্থাপন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০৮-২০২৩
মার্কিন কংগ্রেসে ‘ইসলাম শান্তির ধর্ম’ স্বীকৃতির জন্য প্রস্তাব উত্থাপন


মার্কিন কংগ্রেসে ‘ইসলাম শান্তির ধর্ম’ স্বীকৃতির জন্য প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ইসলাম ধর্ম হচ্ছে শান্তি এবং সম্প্রীতির বন্ধনকে এগিয়ে নেওয়ার প্রতীক। ইসলাম হচ্ছে দ্বিতীয় বৃহত্তম জাতিগোষ্ঠীর ধর্মীয় বিশ্বাসের অবলম্বন। আমেরিকান সোসাইটিতেও ক্রমবর্ধমান মুসলিম সমাজের এই ধর্ম বিশ্বাসকে স্বীকৃতি এবং সম্মান জানানোর জন্য মার্কিন কংগ্রেসে ২৮ জুলাই একটি রেজ্যুলেশন উত্থাপন করা হয়েছে।

টেক্সাসের কংগ্রেসম্যান (ডেমোক্র্যাট) আল গ্রীনের উত্থাপিত এ রেজ্যুলেশনের প্রতি দ্ব্যর্থহীন সমর্থন দিয়েছেন কংগ্রেসওম্যান ইলহান ওমর, রশিদা তাইয়্যেব এবং কংগ্রেসম্যান আন্দ্রে কারসন। রেজ্যুলেশনে ‘ইসলামকে সৃষ্টিকর্তার ইচ্ছার কাছে আত্মসমর্পণ এবং শান্তির নীতিকে সমুন্নত রাখা’ বলে সংজ্ঞায়িত করা হয়েছে। পবিত্র কোরআনের অন্তর্ভুক্তির বার্তাকেও বিশেষভাবে গুরুত্ব দিয়ে উপস্থাপন করা হয়েছে। মুসলমান এবং অমুসলমানদের মধ্যে সংলাপ ও বোঝাপড়াকে উৎসাহিত করার লক্ষ্যেই ইসলামকে মানবতার সার্বিক কল্যাণের একটি ধর্মবিশ্বাস হিসেবে স্বীকৃতি প্রদানের আহবান জানানো হয়েছে। আন্তঃধর্মীয় সম্প্রীতি প্রচারের মাধ্যমে বহুজাতিক ও বহু ধর্মের আমেরিকানদের মধ্যে সেতুবন্ধন রচনা ও বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে ঐক্যের ক্ষেত্রে উৎসাহিত করার উদাত্ত আহ্বান উচ্চারিত হয়েছে প্রস্তাবিত এই রেজ্যুলেশনে।

প্রস্তাবটিতে উল্লেখ করা হয়েছে যে, যুক্তরাষ্ট্রে ৩৫ লাখের মতো মুসলমান বাস করছেন। আমেরিকার বহুজাতিক সাংস্কৃতিক ঐতিহ্যের মধ্যে তাদের ধর্মীয় বিশ্বাস ও ধর্মচর্চার বিষয়গুলোকে সম্মান জানাতেই এমন রেজ্যুলেশনের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। অর্থাৎ সবাই যাতে নিজ নিজ ধর্মকর্ম অবাধে চালাতে সক্ষম হন। আরো উল্লেখ করা হয়েছে, ইসলাম হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্ম এবং মুসলমানের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ইসলাম ধর্মের অনুসারির সংখ্যা এখন দুই বিলিয়নেরও বেশি।

জানা গেছে, রেজ্যুলেশনের প্রস্তাবটি প্রতিনিধি পরিষদ গ্রহণ করে তা পররাষ্ট্র সম্পর্কিত কমিটিতে পাঠিয়েছে। সেখানে এটির বিস্তারিত পর্যালোচনার পর প্রতিনিধি পরিষদের অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

শেয়ার করুন