২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০১:৪৬:০৩ অপরাহ্ন


দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে
প্রস্তুতিতে ঘাটতি রেখেই মুল পর্বে নামবে বাংলাদেশ
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২২
প্রস্তুতিতে ঘাটতি রেখেই মুল পর্বে নামবে বাংলাদেশ


আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম প্রস্তুতি ম্যাচে হারের পর নিউজিল্যান্ডকে উড়িয়ে দেয়া দক্ষিন আফ্রিকাকে নিয়ে কিছুটা অস্থিরতা ছিল টিম বাংলাদেশে। হোক না প্রস্তুতি ম্যাচ। যে কোনো ম্যাচেই বড় ব্যাবধানে হারটা লজ্জার। আফগানদের বিপক্ষে যখন ৬২ রানে হার শর্টার ভার্সানে তখন দক্ষিন আফ্রিকা কী করে কে জানে!

কিন্তু এ যাত্রা রক্ষা করলো বৃষ্টি। ম্যাচের আগেই বৃষ্টি হওয়ায় খেলা শুরুর অন্তত ত্রিশ মিনিট আগেই পরিত্যাক্ত ঘোষনা করা এ ম্যাচ। এতে করে সম্ভব্য বড় এক পরাজয়ের লজ্জা থেকে মুক্ত থাকলো বাংলাদেশ।

প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে ব্যাটিং বিধ্বস্তের পর প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছিলেন, আসলে অষ্ট্রেলিয়া কন্ডিশনে আমাদের ক্রিকেটারদের খেলার অভিজ্ঞতা কম। এ জন্য সমস্যা হচ্ছে। প্রধান নির্বাচক এখন বলছেন এ কথা। অথচ অস্ট্রেলিয়া কন্ডিশনে খেলা ক্রিকেটার দলে নেয়ার অপশন থাকলেও তিনি তারুন্যনির্ভর দল পাঠিয়েছেন কেন? 

বিশ্বকাপ হলো সর্বোচ্চ আসর। প্রতিটা দল কন্ডিশন, প্রতিপক্ষের সঙ্গে কোন খেলোয়াড় কেমন খেলার অভিজ্ঞতা সব বিবেচনা করেই দল গঠন করে। অনেকেই তাদের অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়াড়কে ডেকে আনে এসব স্থানে। বাংলাদেশ এ টেকনিক্যাল বিষয়গুলো আর কবে বুঝবে। দলে রয়েছে অভিজ্ঞ এক ঝাক কোচ,উপদেষ্টা আর কত কী। কিন্তু বাস্তবে এদের কর্মকান্ড ক্রিকেট জগতে নবাগত কোনো দলের ম্যানেজম্যান্টের মত। 

অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপ নতুন করে ঘোষনা হয়নি। আগেই হতো। বরং পিছিয়েছে করোনার জন্য। সেখানে দীর্ঘ সময় পেয়ে কেন প্রস্তুতিটা হয়নি এ প্রশ্নের উত্তর কী দেবে নান্নু। অর্থের অভাবে? এজ গ্রুপের ক্রিকেটারদের বিভিন্ন ট্যুরে অস্ট্রেলিয়ান কন্ডিশনে খেলতে পাঠানোই যেত। কিন্তু সেগুলো করেনি। বাংলাদেশ অস্ট্রেলিয়ায় আসার আগে ইউএইতে যে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে সে অর্থ দিয়ে অস্ট্রেলিয়ায় কোনো অঞ্চল ভিত্তিক দলের সঙ্গেও খেলতে পারতো চার পাচটি ম্যাচ। 

আসলে পরিকল্পনার অভাব। অথর্বদের কবলে টিম বাংলাদেশ। 

এখন নিউজিল্যান্ডে বাজে পারফরমেন্সের পর আফগানিস্তানের সঙ্গে বিধ্বস্ত হওয়া এক ম্যাচ খেলে মনবল তলানীতে রেখে বিশ্বকাপের মুল আসরে খেলতে নামবে সাকিবরা। এটার জন্য ক্রিকেটাররা নয়, দায়ী ম্যানেজম্যান্ট এটাই বাস্তবতা।  

 


শেয়ার করুন