২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৬:১২:১৮ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


নিউইয়র্কে লালন স্মরণের দ্বিতীয় বছর
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০-১০-২০২২
নিউইয়র্কে লালন স্মরণের দ্বিতীয় বছর লালন দিবসের অনুষ্ঠানে সুধীর একাংশ


বাউল লালন সাঁইজির ১৩২তম তিরোধান দিবস পালন করা হয়েছে নিউইয়র্কে। দ্বিতীয়বারের মতো এ আয়োজন করেছে কুষ্টিয়া ফ্রেন্ড সোসাইটি ইউএসএ। জ্যামাইকার একটি রেস্টুরেন্টে ১৫ অক্টোবর সন্ধ্যায় মেলাল শাহ ও কানিজ দীপ্তির লালনসংগীত পরিবেশন করেন। সাকি তরফদারের সঞ্চালনায় বক্তারা অসাম্প্রদায়িক, মানবতাবাদী লালন সাঁইয়ের চর্চা সহিংস এ পৃথিবীর জন্য খুব গুরুত্বপূর্ণ উল্লেখ করে বক্তব্য রাখেন। আয়োজনের অন্যতম উদ্যোক্তা গবেষক ও কণ্ঠশিল্পী মেলাল শাহ বলেন, পৃথিবীব্যাপী ধর্ম, জাতি, বর্ণ যে বিভেদ তা লালন সাঁইজির বাণীর মাধ্যমে সমাধান করা সম্ভব। সাঁইজি সবার ঊর্ধ্বে মানুষকে স্থান দিয়েছেন। আমরা চেষ্টা করছি সবার মাধ্যে লালনের গান ও দর্শন প্রচার করতে।

কুষ্টিয়া ফ্রেন্ড সোসাইটির সভাপতি শামীম হাসান বলেন, দ্বিতীয়বারের মতো আমাদের এই আয়োজনে সারা নিউইয়র্কের ব্যাপক উপস্থিতি আমাদের অনুপ্রাণিত করেছে। আগামীতে আমরা আরো বড় আয়োজন করবো সবার সহযোগিতা নিয়ে। 

অতিথির বক্তব্যে সাংবাদিক ও নাট্যকার তোফাজ্জল লিটন বলেন, সহিংস এ পৃথিবীতে লালনের বাণী খুব গুরুত্বপূর্ণ এজন্যই বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে লালন সাঁইজিকে নিয়ে গবেষণা হচ্ছে। নিজেদের পরিবার পরিজনের মধ্যে লালনের বাণী প্রচার করতে হবে প্রথম। লালন শাহ বলে বা লিখে লালনকে কোনো ধর্মীয় গ-িতে রাখা উচিত নয়। লালন সাঁই বলে প্রচার করলে উনার যথার্থ সম্মান হয়।

অনুষ্ঠানের প্রধান শিল্পী ও সংগীত আয়োজক মেলাল শাহ’র কণ্ঠে দর্শকরা মধ্যরাত পর্যন্ত নিমগ্ন ছিলেন। অনুষ্ঠানে আরো গান গেয়েছেন কানিজ দীপ্তি। গিটারে ছিলেন বাবু খন্দকার। গিটার বাজিয়েছেন বাবুল আহমেদ ঢোলে ছিলেন শফিকুল ইসলাম। দোতারায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবু।

শেয়ার করুন