২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৪:৪৯:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


২০২০ সালে যুক্তরাষ্ট্রে শিশু মৃত্যুর অন্যতম কারণ আগ্নেয়াস্ত্র
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৫-০৫-২০২২
২০২০ সালে যুক্তরাষ্ট্রে শিশু মৃত্যুর অন্যতম কারণ আগ্নেয়াস্ত্র টেক্সাসের একটি স্কুলে বন্দুক হামলার পর নিরাপত্তা বাহিনীর সদস্যরা টহল দিচ্ছেন


২০২০ সালে যুক্তরাষ্ট্রে শিশু ও কিশোরদের মৃত্যুর অন্যতম কারণ গুলিবিদ্ধ হওয়া। বছরটিতে গাড়ি দুর্ঘটনায় যত সংখ্যক শিশু-কিশোরের মৃত্যু হয়েছে, তার চেয়ে গুলিতে প্রাণহানির সংখ্যা বেশি। সম্প্রতি ‘নিউইংল্যান্ড জার্নাল মেডিসিন’ সাময়িকীতে প্রকাশিত এক নতুন গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। 

যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) তথ্য অনুযায়ী, ২০২০ সালে আগ্নেয়াস্ত্রজনিত আঘাতের কারণে ৪ হাজার ৩০০-এর বেশি মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে আত্মঘাতীও আছেন। তবে বেশিরভাগই হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।

২০২০ সালের আগের বছরগুলোতে যুক্তরাষ্ট্রে শিশু-কিশোরদের মৃত্যুর অন্যতম কারণ ছিল গাড়ি দুর্ঘটনা আর বন্দুকজনিত ঘটনা ছিল দ্বিতীয় কারণ। তবে গত ২৭ এপ্রিল ‘নিউইংল্যান্ড জার্নাল মেডিসিন’ সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদন অনুযায়ী, ২০২০ সালে গাড়ি দুর্ঘটনার কারণকে ছাপিয়ে শিশু-কিশোর মৃত্যুর অন্যতম কারণ হয়ে উঠেছে আগ্নেয়াস্ত্র। যুক্তরাষ্ট্রজুড়ে আগ্নেয়াস্ত্র ব্যবহার করে হত্যাকাণ্ডের ঘটনা ৩৩ দশমিক ৪ শতাংশ বেড়েছে। এ ধরনের ঘটনায় ১ থেকে ১৯ বছর বয়সী মার্কিনিদের মৃত্যুহারও বেড়েছে।

একই সময়ের মধ্যে আগ্নেয়াস্ত্র ব্যবহার করে আত্মহত্যা ১ দশমিক ১ শতাংশ বেড়েছে। আত্মহত্যা, হত্যা, অনিচ্ছাকৃত ঘটনাসহ আগ্নেয়াস্ত্রজনিত বিভিন্ন ঘটনায় শিশু-কিশোরদের মৃত্যু ২৯ দশমিক ৫ শতাংশ বেড়েছে। এদিকে গাড়ি দুর্ঘটনার কারণে মৃত্যুহার কমেছে। ২০২০ সালে ১৯ বছরের কম বয়সী প্রায় ৩ হাজার ৯০০ মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে।

২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত অতিরিক্ত মাত্রায় মাদক গ্রহণ ও বিষপানে মৃত্যুর ঘটনা ৮৩ দশমিক ৬ শতাংশ বেড়েছে। শিশু-কিশোরদের মৃত্যুর তৃতীয় অন্যতম কারণ এটি।

এপ্রিলে প্রকাশিত আরেকটি গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, ২০২০ সালে অতিমাত্রায় মাদক গ্রহণের কারণে ৯৫৪ শিশু-কিশোরের মৃত্যু হয়েছে। ২০১৯ সালে এ সংখ্যা ছিল ৪৯২।

২০২০ সালে কোভিড-১৯ মহামারী শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতা বেড়েছে। ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়, বন্দুক সহিংসতা কী কারণে বেড়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। তবে আগ্নেয়াস্ত্রজনিত মৃত্যুহার পরবর্তীকালে মহামারীর আগের সময়ের পর্যায়ে পৌঁছবে কি না, তা ধারণা করা যায়নি।

ফেব্রুয়ারিতে অ্যানালস অব ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত অন্য এক গবেষণা প্রতিবেদনে দেখা গেছে, ৭৫ লাখ মার্কিন প্রাপ্তবয়স্ক ব্যক্তি ২০২১ সালের জানুয়ারি ও এপ্রিলের মাঝামাঝি সময়ে প্রথমবারের মতো বন্দুকের মালিক হয়েছেন।

শেয়ার করুন