০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৪:১৫:৫৩ পূর্বাহ্ন


নতুন প্রজন্মের প্রথম ইংরেজি পত্রিকা দ্য জেনারেশন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৪-১০-২০২৩
নতুন প্রজন্মের প্রথম ইংরেজি পত্রিকা দ্য জেনারেশন দ্য জেনারেশন হাতে নতুন প্রজন্ম


শাহ ফাউন্ডেশন দেশে এবং প্রবাসে আর্তমানবতার সেবায় নিয়োজিত একটি প্রতিষ্ঠান। শাহ গ্রুপ আসলে একের মধ্যে অনেক। শাহ ফাউন্ডেশন শাহ গ্রুপেরই একটি সেবাধর্মী প্রতিষ্ঠান। আরো রয়েছে বাংলা মিডিয়া, বাংলা চ্যানেল, নতুন করে আত্মপ্রকাশ করলো প্রবাসে জন্ম নেওয়া এবং বেড়ে ওঠা নতুন প্রজন্মের জন্য ইংরেজি সাপ্তাহিক দ্য জেনারেশন। ‘উইকলি দ্য জেনারেশন’ প্রকাশের পরিকল্পনা, উদ্যোগ ও বাস্তবায়ন করেছে নিউইয়র্কভিত্তিক প্রতিষ্ঠান শাহ গ্রুপ।

দ্য জেনারেশন পত্রিকাটির অনাড়ম্বর প্রকাশনা উৎসবের আয়োজন করা হয় গত ২৬ সেপ্টেম্বর অভিজাত লাগোয়ার্ডিয়া হোটেলের বলরুমে শাহ গ্রুপের প্রতিষ্ঠাতা শাহ জে চৌধুরীর নেতৃত্বে। চমৎকার এই অনুষ্ঠানে মূলধারার রাজনীতিবিদ, বাংলাদেশ ও আমেরিকান মুক্তিযোদ্ধা, ব্যবসায়ী, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসের সব শ্রেডু-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতেই যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করেন আলভিন।

শাহ্‌ জে. চৌধুরী তার স্বাগত বক্তব্যে বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশি অভিবাসীদের নতুন প্রজন্মের যারা বেড়ে উঠছে তাদের যোগাযোগের ভাষাটা হয়ে গেছে ইংরেজি। তাছাড়া তাদের অনেকেই কখনো বাংলাদেশে যায়নি এবং দেশ সম্পর্কে তেমন কিছু জানেও না। অথচ বাঙালি জাতির হাজার বছরের ইতিহাস-ঐতিহ্য রয়েছে। শুধু ভাষার কারণে নতুন এই প্রজন্ম নিজেদের শেকড় থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। তাদের সঙ্গে ইংরেজি ভাষায় যোগাযোগটা করতে হবে, পরিচয় করাতে হবে দেশের সঙ্গে। আর এই দায়বদ্ধতা থেকেই ‘উইকলি দ্য জেনারেশন’ প্রকাশের তাগিদটা এসেছে। তিনি আরো বলেন, ‘উইকলি দ্য জেনারেশন’ আমাদের নতুন প্রজন্মই চালাবে, আমরা থাকবো তাদের পেছনে। একসময় তারাই এই পত্রিকার মূল দায়িত্বে আসবে। তাছাড়া আমেরিকার মেইন স্ট্রিমের মানুষেরাও এখন বাংলাদেশকে নতুন করে জানবে। আরেকটি কথা, ‘উইকলি দ্য জেনারেশন’ শুধু বাংলাদেশি কমিউনিটির নয়, যুক্তরাষ্ট্রে বসবাস করা সব বিদেশি কমিউনিটির, বিশেষ করে দক্ষিণ এশীয় কমিউনিটির পত্রিকা।

অনুষ্ঠানে নিউইয়র্ক সিটি মেয়রের এশিয়া বিষয়ক উপদেষ্টা ফাহাদ সোলায়মান বলেন, দ্য জেনারেশন আমাদের কমিউনিটির প্রথম ইংরেজি ভাষার পত্রিকা, এজন্য আমি খুব গর্বিত। শাহ্‌ জে. চৌধুরীকে আমি শুরু থেকেই চিনি। তিনি আমাদের কমিউনিটির জন্য অনেক কিছু করেছেন। এখন নিউইয়র্কে তার স্পন্সর ছাড়া কোনো ইভেন্ট যেন সম্ভব হয়ে ওঠে না।

সম্পাদকমণ্ডলী বোর্ডের সদস্য ফৌজিয়া জে. চৌধুরী দক্ষিণ এশীয় কমিউনিটিকে স্বাগত জানিয়ে বলেন, ‘উইকলি দ্য জেনারেশন’ আমাদের কমিউনিটির একটি যোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করবে। পাশাপাশি পরিবেশন করবে তথ্য এবং আমাদের জন্য নতুন একটি পরিবেশ গড়ে তুলবে। আজ শুধু নতুন একটি সংবাদপত্রের জন্ম হয়েছে, তা কিন্তু নয়; একই সঙ্গে নতুন এক ঐক্যেরও জন্ম হলো।

পত্রিকাটির সম্পাদক সাদিয়া জে. চৌধুরী বলেন, আজ আমাদের জন্য নতুন একটি সম্ভাবনা উন্মুক্ত হলো। তিনি সবাইকে ‘উইকলি দ্য জেনারেশন’-এ আমন্ত্রণ জানান।

উদ্বোধনী দিনে পত্রিকাটির বর্ধিত কলেবরে ৯৬ পৃষ্ঠার বিশেষ সংখ্যা প্রকাশ করা হয়। এ উপলক্ষে বাংলাদেশ ও নিউইয়র্কের বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিরা বাণী ও শুভেচ্ছা বাণী দিয়েছেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মুক্তিযোদ্ধাদের বিশেষভাবে সম্মাননা জানানো হয়। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিনেটর জন লু, নিউইয়র্ক সিটি মেয়রের এশিয়াবিষয়ক উপদেষ্টা ফাহাদ সোলায়মান, উইকলি দ্য নিউ জেনারেশনের উপদেষ্টা এ কে এম ফজলুল হক, বিশিষ্ট ব্যবসায়ী মইনুল ইসলাম, মইনুজ্জামান চৌধুরী, সাপ্তাহিক পরিচয় পত্রিকার সম্পাদক নাজমুল আহসান, আনন্দধ্বনি ইনকের প্রতিষ্ঠাতা অর্ঘ্য সারথী শিকদার, সানফ্লাওয়ার ব্রোকারেজের প্রেসিডেন্ট আনোয়ার জাহিদ, ব্যবসায়ী ও কমিউনিটি অ্যাকটিভিস্ট বিলাল চৌধুরী, ইমিগ্র্যান্ট এলডার হোম কেয়ারের চেয়ারম্যান ও সিইও গিয়াস আহমেদ, ডিজিটাল সিকিউরিটি সিস্টেম অ্যান্ড নেটওয়ার্কিং ইনকের প্রেসিডেন্ট জিয়াউর রহমান লিটু, জেবিবিএর প্রেসিডেন্ট হারুন ভুঁইয়া, কমিউনিটি অ্যাকটিভিস্ট মো. আলম নমি, শোটাইম মিউজিকের প্রেসিডেন্ট আলমগীর খান আলম, ব্যবসায়ী ও কমিউনিটি অ্যাকটিভিস্ট মো. ফখরুল ইসলাম দেলোয়ার, গোল্ডেন হোম কেয়ারের প্রেসিডেন্ট ও সিইও শাহ্‌ নেওয়াজ (এমবিএ), স্টার ফোটোগ্রাফির প্রেসিডেন্ট নেহার সিদ্দিকী প্রমুখ।

‘উইকলি দ্য জেনারেশন’-এর সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে সাদিয়া জে. চৌধুরীকে। নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন শাহ্‌ জে. চৌধুরী, মুবিন খান ও সালমান জে. চৌধুরী। সম্পাদকম-লী বোর্ডে আছেন হুসনেয়ারা চৌধুরী, ফৌজিয়া জে. চৌধুরী ও শান্তা ইসলাম দেবরাজ এ নাথ।

শেয়ার করুন