২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৬:০৪:১৮ পূর্বাহ্ন


আমেরিকায় ৬০ শতাংশ লোক উচ্চ দক্ষতার ইমিগ্র্যান্টদের পক্ষে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ৩০-১১-২০২২
আমেরিকায় ৬০ শতাংশ লোক উচ্চ দক্ষতার ইমিগ্র্যান্টদের পক্ষে


আমেরিকানরা উচ্চ দক্ষতাসম্পন্ন ডাক্তার-ইঞ্জিনিয়ারদের বৈধ ইমিগ্র্যান্ট করে আমেরিকায় নিয়ে আসার পক্ষে। ম্যানহাটন ইনস্টিটিউট এক নতুন জরিপে এ তথ্য প্রকাশিত হয়েছে। জরিপে দেখা যায়, আমেরিকানরা এমন এক ব্যবস্থা চায়, যেখানে ইমিগ্র্যান্টরা সরকারি ভাতার ওপর নির্ভরশীল হয়ে চলে না। যারা আমেরিকায় অর্থনৈতিক ব্যবস্থার সাথে সম্পৃক্ত হয়ে চলতে পারে। আর সমাজের মধ্যে মিশে যেতে পারে। আমেরিকানরা বর্তমান সিস্টেমের সমস্যাবলি সম্পর্কে অবগত। যদিও সীমান্ত সমস্যা ও অবৈধ ইমিগ্রেশন বেশ গুরুত্ব পাচ্ছে তথাপি, দেশে ডাক্তার, ইঞ্জিনিয়ার, উদ্যোক্তা ও আবিষ্কারকদের ইমিগ্রেশনের ব্যাপারে দেখা যায়, তারা এদেশে সেকেলে প্রক্রিয়ার কারণে তাদের ইমিগ্রেশন হয়ে উঠছে না।

আমেরিকায় নতুন ডাক্তার, ইঞ্জিনিয়ার ও উদ্যোক্তা আবিষ্কার ক্ষেত্রে স্থবিরতা নেমে এসেছে। এর মধ্যে চীন বা যুক্তরাষ্ট্রের চেয়ে অধিকহারে অনেক বেশি নতুন আবিষ্কারের পেটেন্ট জমা দিচ্ছে। বর্তমানে কানাডা ও যুক্তরাজ্যে আন্তর্জাতিক ছাত্ররা অধিকহারে আসতে আগ্রহী লেখাপড়ার জন্য। এখন আমেরিকায় ডাক্তারদের উপস্থিতিতেও স্বল্পতা দেখা যাচ্ছে। ৯ কোটি ৮০ লাখ লোক আমেরিকায় ডাক্তারের অভাবে ভুগছে। এসব কারণে আমেরিকা চীন ও অন্যান্য দেশের তুলনায় আবিষ্কার জগতে পিছিয়ে যাবে। 

ম্যানহাটন ইনস্টিটিউটের জরিপে দেখা যায় যে, ৬০ শতাংশ আমেরিকান বৈধ ইমিগ্রেশনের স্থিতিশীলতা বা বর্ধিতকরণ চায়। আর মাত্র ৩৩ শতাংশ মনে করে তা কমানো দরকার। আমেরিকায় অর্ধেক লোক চায় উচ্চ দক্ষতার লোককে ইমিগ্র্যান্ট করে নিয়ে আসতে। মাত্র ১৩ শতাংশ দক্ষ লোক ইমিগ্রেশনের বিরুদ্ধে। এমনকি যারা ইমিগ্রেশন কমানোর কথা বলে তাদের মধ্যে এক-তৃতীয়াংশ উচ্চ দক্ষতার ইমিগ্র্যান্টের পক্ষে। সকল গোত্রগত গ্রুপ বিশেষ করে হিসপ্যানিক ও এশিয়ানরা উচ্চ দক্ষতায় ইমিগ্রেশন সমর্থন করে। এমনকি কম দক্ষতাসম্পন্ন ইমিগ্র্যান্টদের মধ্যেও ৩৩ শতাংশ চায় আরো ইমিগ্র্যান্ট আসুক, ২৩ শতাংশ চায় কমাতে, অন্যরা কোনো পরিবর্তন চায় না। 

আশ্চর্যজনক হলেও জরিপে দেখা যায়, যারা বৈধ ইমিগ্রেশন কমানোর জন্য চায়, তাদের সংখ্যা উচ্চ ও কম দক্ষতাসম্পন্ন ইমিগ্রেশন যারা চায়, তাদের চেয়ে বেশি। এই ফলাফল অনেকটা আশ্চর্যজনক, এমনকি পরস্পরবিরোধী। তারপরও এই ফলাফলের কারণ হচ্ছে, আমেরিকানরা দক্ষ ব্যক্তিদের ইমিগ্রেশন চায়, কিন্তু কোনো কোনো ধরনের লোকদের ইমিগ্রেশন চায় না। যেমন- তারা চায় না রিফিউজি আনতে, পরিবারভিত্তিক ইমিগ্রেশন আনতে, যেমন ভাই-বোন আনতে, তা জরিপে উল্লিখিত কোনো ক্যাটাগরির সাথে মিলে না। বর্তমান ইমিগ্রেশন সিস্টেম ১৯৬৫ সালের ইমিগ্রেশন আইনের ভিত্তিতে রচিত। সেই আইন ১৯২০ সালের বর্ণবাদী আইনকে প্রতিস্থাপিত করেছে। বর্তমানে সময় অনেক বদলেছে। তাই এই আইন আরো যুগোপযোগী করতে হবে। 

শেয়ার করুন