২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৯:১৮:২৭ অপরাহ্ন
শিরোনাম :
মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি


নিউইয়র্কে বিদ্বেষমূলক হামলা বেড়ছে ৭৬ শতাংশ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-১২-২০২২
নিউইয়র্কে বিদ্বেষমূলক হামলা বেড়ছে ৭৬ শতাংশ বিদ্বেষের বিরুদ্ধে বিক্ষোভ


নিউইয়র্ক সিটিতে বিদ্বেষমূলক হামলা আবারো বৃদ্ধি পেয়েছে। এখন প্রায় প্রতিদিনই হামলার ঘটনা ঘটছে। এলাকাভিত্তিক হামলার পাশাপাশি সাবওয়েতেও হামলা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে মুসলিম, এশিয়ান এবং ইহুদীদের উপর হামলা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত কয়েক সপ্তাহে বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে ম্যানহাটনের ৩৪ স্ট্রিটেও একজন মহিলা হামলার শিকার হয়েছেন। অন্যদিকে ব্রঙ্কসে বেশ কয়েকজন হামলার শিকার হয়েছে। হামলা বেড়ে যাওয়ায় কম্যুনিটিতে উদ্বেগ দেখা দিয়েছে। অনেকেই এখন সতর্কভাবে চলাফেরার পরামর্শ দিয়েছেন। নিউইয়র্কের জনজীবন ব্যয়বহুল এবং করোনা পরবর্তী অর্থনৈতিক অবস্থা খারাপ হওয়ার কারণে এই সব হামলা হচ্ছে এবং দিন দিন এটি বৃদ্ধির আশংকা করছেন।

নিউ ইয়র্কে লাফিয়ে লাফিয়ে বাড়ছে ইহুদীবিদ্বেষ

নিউ ইয়র্কে বাড়ছে ইহুদীবিদ্বেষ। প্রায়ই আক্রমণের শিকার হচ্ছেন ইহুদিরা। গত বছরের সঙ্গে তুলনা করলে এ বছর অন্তত ১২৫ শতাংশ বেড়েছে এই আক্রমণ। গত ৫ ডিসেম্বর সোমবার নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্ট (এনওয়াইপিডি) এ তথ্য দিয়েছে। 

জেরুজালেম পোস্ট জানিয়েছে, সম্প্রতি ইহুদিদের বিরুদ্ধে একাধিক বড় বড় তারকা যে নেতিবাচক মন্তব্য করেছে তার মধ্যেই নিউ ইয়র্কে ইহুদীবিদ্বেষ বৃদ্ধির খবর পাওয়া গেলো। ইহুদিদের টার্গেট করে আক্রমণ ২০২১ সালের নভেম্বর মাসের তুলনায় ২০২২ সালের নভেম্বরে ১২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এক মাসে শুধু নিউ ইয়র্কেই এ ধরনের ৪৫টি অপরাধ হয়েছে। যা আগের বছর ছিল ২০টি। 

সম্প্রতি মার্কিন সঙ্গীত তারকা কানইয়ে ওয়েস্ট অনলাইনে ইহুদিবিদ্বেষী মন্তব্য করেন। একইসঙ্গে তিনি হিটলারকে পছন্দ করেন বলেও মন্তব্য করেছেন। তিনি এক সাক্ষাৎকারে বলেন, হিটলারও ভাল মানুষ ছিলেন। নিউ ইয়র্কে গত এক মাসে একাধিক ঘটনা ঘটেছে, যাতে ইহুদিদের উপর সশস্ত্র হামলার পরিকল্পনা করা হয়েছিল। হামলাকারীদের অনেকেই নাৎসিবাদে বিশ্বাস করে। 

এ বছরের ফেব্রুয়ারি মাসে সর্বোচ্চ ৫৬টি ইহুদিবিদ্বেষী হামলা হয়েছে নিউ ইয়র্কে। ইহুদিরা ছাড়াও কৃষ্ণাঙ্গ ও এশিয়দের বিরুদ্ধের বিদ্বেষ বেড়েছে। এ নিয়ে নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামকে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন নিউ ইয়র্কের সাবেক কংগ্রেস সদস্য ডোভ হিকিন্ড। তিনি বলেন, ইহুদীবিদ্বেষ দাবানলের মতো ছড়িয়ে পড়ছে। কানইয়ে ওয়েস্টের মন্তব্যের পর ইহুদিরা নিয়মিত মার খাচ্ছে। তিনি নিউ ইয়র্কের মেয়রের উদ্দেশ্যে বলেন, এই ইহুদিবিদ্বেষ দমনে আপনার পরিকল্পনা কী? শুধু ভাবনা চিন্তা করা কোনো পরিকল্পনা নয়।

শেয়ার করুন